স্যাটেলাইট চ্যানেল স্টার স্পোর্টসের আর্কাইভ থেকে হারিয়ে গেল আরেকটি সিরিজ

২১৭৭ পঠিত ... ১৭:৫০, মার্চ ১৪, ২০১৯

গত ১৩ মার্চ, ২০১৯ তারিখে ভারতের ব্যস্ততম শহর মুম্বাইয়ে ঘটে গেল এক অপ্রত্যাশিত দুর্ঘটনা। মহারাষ্ট্র প্রদেশের রাজধানী মুম্বাইয়ের লোয়ার প্যারেলে অবস্থিত টিভি চ্যানেল জায়ান্ট ‘স্টার ইন্ডিয়া’র হেডকোয়ার্টারের আর্কাইভ থেকে হারিয়ে গেছে সদ্য সমাপ্ত ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজের ভিডিও ফুটেজ। মুম্বাই স্থানীয় সময় রাত এগারটার দিকে এ দুর্ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছেন স্টার স্পোর্টসের একজন কর্মকর্তা।

গত ২ মার্চ শুরু হওয়া ভারত-অস্ট্রেলিয়ার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ হয় ১৩ মার্চ। প্রথম ম্যাচ অনায়াসে জিতে গেলেও দ্বিতীয় ম্যাচে কিছুটা প্রতিরোধের সম্মুখীন হয় ভারত। তবুও দ্বিতীয় ম্যাচে জয়লাভ করে সিরিজ জয়ের দ্বারপ্রান্তে চলে যায় ভারত। বাকি তিন ম্যাচে জয় দরকার ছিল মাত্র একটি। কিন্তু পরের তিন ম্যাচ টানা জিতে সিরিজ জিতে নেয় অস্ট্রেলিয়া। এই ঘটনায় ভারতের ক্রিকেটপাগল জনগণ শোকে বিহ্বল।

অন্যদিকে শোকে মুহ্যমান হয়ে আছে স্টার স্পোর্টস কর্তৃপক্ষও। সিরিজ নির্ধারণী পঞ্চম ম্যাচ শেষ হবার কিছুক্ষণ পরই স্টার স্পোর্টসের বরাত দিয়ে এই খবর প্রকাশ হয়। উল্লেখ্য এর আগেও স্টার স্পোর্টস আর্কাইভ থেকে ভারতের একাধিক সিরিজের ভিডিও ফুটেজ চিরতরে হারিয়ে গেছে।

এ নিয়ে কথা বলতে eআরকির ক্রিকেট গবেষক দল যোগাযোগ করে স্টার স্পোর্টস কর্তৃপক্ষের সাথে। নাম না প্রকাশ করার শর্তে চ্যানেলটির এক কর্মকর্তা আমাদের জানান, ‘গতকাল সব তো ঠিকই ছিল। অস্ট্রেলিয়া মাত্র ২৭৩ টার্গেট দিয়েছিল। রোহিত শর্মা ভালো খেলছিল। ধাওয়ান-কোহলি আউট হয়ে গেলেও আমরা আশা হারাইনি। কিন্তু রোহিত আর জাদেজা আউট হবার পরই কী যেন শুরু হলো। আর্কাইভ থেকে খবর আসে, কী যেন ঝামেলা হচ্ছে সেদিকে। পরে কেদার যাদভ আউট হবার পর আমরা খবর পাই, আর্কাইভ থেকে পুরো সিরিজ হারিয়ে গেছে।’ দুঃখ ভারাক্রান্ত কণ্ঠে তিনি বলেন ‘আমাদের অফিসে নেমে এসেছে শোকের ছায়া। বিশ্বকাপের আগে হওয়া এত বড় একটি সিরিজের হাইলাইটস আমরা  দেখাতে পারব না, এটি কোনোভাবেই মেনে নিতে পারছি না।’

কিন্তু কিভাবে প্রায়ই আর্কাইভ থেকে ভিডিও হারিয়ে যায়, এ নিয়ে কথা বলতে রাজি হননি এই কর্মকর্তা। তবে স্টার ইন্ডিয়ার বেশ কয়েকজন কর্মী জানিয়েছেন চমকে দেওয়ার মত এক খবর! নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মী জানান, ‘মাঝেমধ্যেই আমাদের আর্কাইভ সেকশনে অপার্থিব কিছু বিষয় ঘটে। মনে হয় যেন অশরীরী আত্মা এসে ভর করে সেখানে। ২০১৫ সালে দুইবার আমি আর্কাইভ রুমে অজ্ঞান হয়ে যাই। বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচের মাঝখানে আমার জ্ঞান চলে যায়৷ উঠে দেখি ম্যাচের ভিডিও ফুটেজ নাই। পরে বাংলাদেশে ওয়ানডে সিরিজেও এমন হয়ছিল।’ তিনি আরও জানান যে, আর্কাইভ সেকশনের এমন ভুতুড়ে ঘটনায় অনেকেই চাকরি ছেড়ে চলে গেছেন। এছাড়া ২০১০-১১ অস্ট্রেলিয়া সফরের টেস্ট সিরিজের সময়ের ভুতুড়ে ঘটনার মানসিক ধাক্কা এখনো সামলে উঠতে পারেননি কোন কোন কর্মী।

এতো গুরুত্বপূর্ণ সিরিজের ভিডিও ফুটেজ হারালেও দমে যাননি স্টার কর্মকর্তারা। সর্বশেষ অস্ট্রেলিয়া সফরে ভারতের জয়ের হাইলাইটস দেখানো হবে বলে নিশ্চিত করেছে গোপন একটি সূত্র। তবে গোপন আরেকটি সূত্র নিশ্চিত করেছে যে, স্টার স্পোর্টস কর্তৃপক্ষ অস্ট্রেলিয়া দলের চার সদস্য উসমান খাজা, অ্যারন ফিঞ্চ, পিটার হ্যান্ডসকম্ব এবং অ্যাশটন টার্নারের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি নিচ্ছে।

২১৭৭ পঠিত ... ১৭:৫০, মার্চ ১৪, ২০১৯

Top