নুসরাত ফারিয়া যে ১০টি উপায়ে ইউটিউবে 'রে পটাকা' ভিডিওর লাইক বাড়াতে পারেন

২১৯১পঠিত ...০৬:০৫, মে ০৮, ২০১৮

ফেসবুক বা সোশ্যাল মিডিয়ায় লাইকজনিত কারণে অনেকেই আলোচনায় থাকেন। তবে নুসরাত ফারিয়া আলোচনায় আছেন 'ডিজলাইক'জনিত কারণে। ইউটিউবে মুক্তিপ্রাপ্ত নুসরাত ফারিয়ার নতুন গান 'পটাকা'তে পড়ছে একের পর এক ডিজলাইক। কেউ দলে দলে এই ভিডিওতে ডিজলাইক দেয়াটাকে যুগের ট্রেন্ড ভাবছেন, কেউ বা একটু পরপর ইউটিউব খুলে গানটির ডিজলাইক গুনে আসছেন। নিজে জানছেন, অন্যকেও জানাচ্ছেন। এমতাবস্থায় নুসরাত ফারিয়া এই গানের লাইক বাড়াতে (কিংবা অন্তত ডিজলাইকের সঙ্গে ব্যালেন্স করতে!) কী করতে পারেন? eআরকির ইউটিউব গবেষক দলের সদস্য সৈকত জামান এবং সঞ্জয় সরকার ভেবেছেন ১০ রকম উপায়! 

ডিজাইন: তানভীর রাসেল

১# নুসরাত ফারিয়া এসএসসি পরীক্ষার্থীদের মোটিভেশনের জন্যে গানটি গেয়েছেন বলে কোনো পত্রিকায় ইন্টারভিউ দিতে পারেন। মূলত এ প্লাস না পেয়ে মুষড়ে পড়া শিক্ষার্থীদের 'চিয়ার আপ' করতেই গানটি রিলিজ করা হয়েছে, এমন মন্তব্য করতে পারেন। আর কেউ লাইক না দিলেও হতাশ এসএসসি পরীক্ষার্থীরা দু বেলা দু মুঠো মোটিভেশনের প্রয়োজনে লাইক বাটনে চাপ দিয়ে আসতেই পারে।

২# নুসরাত ফারিয়া কোনো মোবাইল কোম্পানির সাথে চুক্তি করতে পারেন। মোবাইল কোম্পানির অফার হতে পারে এ রকম- 'পটাকা গানটিতে লাইক দিলেই পাচ্ছেন ৪২০% টকটাইম বোনাস, ৪২০ টি অন-নেট এসএমএস এবং ৪২০ মেগাবাইট। *শর্ত প্রযোজ্য: এই মেগাবাইট ব্যবহার করে শুধু "পটাকা" গানটি দেখা যাবে।'

৩# ফেসবুকে কিছু ভাইরাল বিষয় অযৌক্তিক হলেও অনেকে বিশ্বাস করেন। যেমন: যাবতীয় 'লাইক না দিয়ে যাবেন না প্লিজ' পোস্ট। নুসরাত ফারিয়াও ফেসবুকে এমন গুজব ছড়িয়ে দিতে পারেন। এমন হতে পারে- 'যারা যারা এই গানে লাইক দেবেন না সবার ইউটিউব অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। গতকাল একজন এই গানে লাইক দেয় নাই, আজ ইউটিউব অ্যাকাউন্টের সাথে তার ফেসবুকের লাইক বাটনও অফ হয়ে গেছে!'

৪# ‘পটাকা গানে লাইক দিয়ে নুসরাত ফারিয়ার সাথে অমুক ফাইভ স্টারে ডিনার করুন’ টাইপের ক্যাম্পেইন চালু করতে পারেন।

৫# Music.ly তে পটাকা গানের সাথে নাচানাচি প্রতিযোগিতা চালু করতে পারেন। ডিভিওর সাথে অবশ্যই ইউটিউবে পটাকা গানে লাইকের স্ক্রিনশট দেওয়া বাধ্যতামূলক। বিজয়ী প্রতিযোগীর সাথে তিনিও নেচে নতুন একটি ভিডিও ইউটিউবে ছাড়তে পারেন... তবে তিনি কিভাবে সেটার লাইক বাড়াবেন সেই ব্যাপারে আমরা কোনো পরামর্শ দিতে পারছি না!

৬# গানটি eআরকি ডটকমে রিলিজ করতে পারেন। এখানে কোনো ডিজলাইক বাটন নেই!

৭# আমাদের কিছু 'জনপ্রিয়' (জনদরদীও বটে!) চিত্রনায়কের মতো এই মুহুর্তে আলোচনায় আছে এমন কোনো অভাবী দুস্থ মানুষকে সাহায্য করতে পারেন এবং সেটার খবর ফলাও করে প্রচারও করতে পারেন। ভিডিও হোক যথাতথা, তাতে 'অনন্ত'কাল ধরে লাইক পড়তেই থাকবে!

৮# এর আগে নুসরাত ফারিয়া আরও যে একটি গানের কথার কারণে সমালোচিত হয়েছিলেন, সেই গানে একটি শব্দ বদলেই বেশ দফারফা হয়েছিলো। এই গানের সমালোচিত শব্দ অর্থাৎ 'পটাকা' বদলে 'একটাকা', 'দুইটাকা' এমন অন্য শব্দ বসালে লাইক সংখ্যায় পরিবর্তন আসতেও পারে!

৯# সংবাদ সম্মেলন ডেকে গানটি নিয়ে ব্যক্তিগত দুঃখ, আবেগ, ত্যাগ-তিতিক্ষার অনুভূতি শেয়ার করতে পারেন। বাঙালি একবার ইমোশনাল হইলেই হইছে, নগদে লাইক পড়া শুরু হবে!

১০# 'আসলে গানটি আমি বাংলাদেশের ইউটিউবকে ইউরোপ-আমেরিকার পর্যায়ে নিয়ে যাওয়ার জন্যই করেছি'- এমন বক্তব্য দিতে পারেন। অন্য দেশের ভালো গান বা সিনেমার বস্তাপচা কপি বা অনুকরণকে দেশীয় সিনেমা উদ্ধারের চেষ্টা বলে চালিয়ে দিলে জানেনই তো, লাইক এবং জনপ্রিয়তা দুটোই পাওয়া যায়!

২১৯১পঠিত ...০৬:০৫, মে ০৮, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    আপনার পরিচয় গোপন রাখতে
    আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

    কৌতুক

    গল্প

    রম্য

    সঙবাদ

    সাক্ষাৎকারকি

    স্যাটায়ার

    evolution22
    
    Top