নুসরাত ফারিয়া অমন করে নেচে-গেয়ে 'রে পটাকা' বলেছেন কেন?

৩১৭৬পঠিত ...২২:১৫, মে ০৭, ২০১৮

এই কদিন আগেই ইউটিউবে প্রকাশিত হয় নুসরাত ফারিয়ার একটি গান, যেটির শিরোনাম 'পটাকা'! এই শব্দের মানে কি তা নিয়ে বেশ আলোচনা হয়, হিন্দি 'পাটাকা' থেকেই যে এই শব্দের উৎপত্তি তাও জানা গেছে। 'পটাকা' নিয়ে ফেসবুক-সোশ্যাল মিডিয়ায় নুসরাত ফারিয়া তাই কদিন ধরে আলোচনার কেন্দ্রবিন্দুতেই আছেন, যেখানে থাকতে তিনি তেমন অপছন্দ করেন না। কিন্তু আলোচনা বা সমালোচনা যাই হোক, গানটিতে তিনি অমন করে নেচে 'রে পটাকা; কেনই বা গাইছেন? ভাবতে বসেছিলো eআরকির ইউটিউব গবেষক দল!

১# মাস পেরোলেই শুরু হবে বিশ্বের সবচেয়ে বড় আসর ফুটবল বিশ্বকাপ। আর ফুটবল বিশ্বকাপ মানেই আমাদের দেশে পতাকা টাঙানোর ধুম পড়ে যাওয়া। 'রে পটাকা' বলে মূলত নুসরাত ফারিয়া পতাকা টাঙানোর আহবান করেছেন। যেহেতু নুসরাত ফারিয়া আগে আরজে ছিলেন, তাই 'পতাকা' স্টাইলিশভাবে উচ্চারণ করতে গিয়ে 'পটাকা' হয়ে গেছে। নুসরাত ফারিয়া চেয়েছেন, এটিই হোক এবারের ওয়ার্ল্ড কাপে আমাদের থিম সং! 

২# হতে পারে 'রে পটাকা' আসলে একটা সাংকেতিক কোড। সম্ভবত খুবই উচ্চমার্গীয় কিংবা খুবই গোপনীয় কোনো কথা এই গানে কোড ল্যাংগুয়েজে বলার চেষ্টা করা হয়েছে!

৩# সম্প্রতি দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়া মিলিত হয়েছে। পৃথিবীর ইতিহাসে এটি উল্লেখযোগ্য ঘটনা। হতে পারে বোমা বা মিসাইলের বদলে আড্ডাবাজির প্রতীকী উদযাপন হিসেবে পটকা ফোটানোর জন্য 'রে পটাকা' গানটি ছিল বিশেষ নিবেদন।

৪# উল্টোটাও হয়ে থাকতে পারে! গানটা প্রকাশিত হয়েছে শবে বরাতের দু-তিনদিন আগে। শবে বরাতে পটকা ফোটানো নিষিদ্ধ এবং অত্যন্ত বিপদজনক একটি কাজ। এটি স্মরণ করিয়ে দিতেই গান 'রে পটাকা'। পটকা থেকে আগত রে অর্থাৎ রশ্মি কী পরিমাণ ক্ষতি করতে পারে, যুব প্রজন্মকে তাই বোঝানো হয়েছে। 

৫# 'রে পটাকা' উল্টো করলে হয় 'কাটা পরে'। আপনারা জানেন, অসাবধানবশত মানুষ ট্রেনে কাটা পড়ে। গানটি একটা সতর্ক সংকেত। এই গান শোনার পর কেউ সতর্ক না হয়ে রেল লাইন পার হবে না।

৬# কথাটা হতে পারে 'রেপ-আটকা'! সেক্ষেত্রে এটি একটি নারী নির্যাতনবিরোধী গানও হতে পারে!

৭# গানটাতে হয়তো টাকা-পয়সা নিয়ে কিছু বলতে চেষ্টা করা হয়েছে। রে-প-টাকা, মানে টাকা পয়সা রে... হয়তো এই সমাজের প্রতি গরীব দুখীদের পক্ষ থেকে টাকা পয়সা না থাকাজনিত সারকাজম করা হয়েছে!

৮# বিজাতীয় সংস্কৃতির আগ্রাসন নিয়ে কঠিন কঠিন কথা বলার সময় অতি গুরুত্বপূর্ণ শ্রেণীর প্রশ্ন- 'অমুক শব্দটি কোন দেশীয় শব্দ?'! এই প্রশ্নে এতদিন গৎবাঁধা কিছু শব্দ ছিল, অনেকদিন প্রশ্নটির কোনো আপডেট বাজারে আসেনি। প্রশ্নের প্যাটার্নে বৈচিত্র্য আনার জন্য 'পটাকা' শব্দটি ব্যবহার করা হয়। এখন বিজাতীয় সংস্কৃতি বা আকাশ সংস্কৃতির কুফল নিয়ে জ্ঞানগর্ভ কথা বলা আরো সহজ, আরো সাশ্রয়ী... জাস্ট চেপে দিন একটি ডিজলাইক বাটন, ব্যস, বিজাতীয় সংস্কৃতির আগ্রাসনের বিরুদ্ধে বিশাল কাজ করা হয়ে গেলো!

৩১৭৬পঠিত ...২২:১৫, মে ০৭, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    আপনার পরিচয় গোপন রাখতে
    আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

    কৌতুক

    গল্প

    রম্য

    সঙবাদ

    সাক্ষাৎকারকি

    স্যাটায়ার

    evolution22
    
    Top