'আজ রবিবার' স্টাইলে ২০১৭ সালে অনলাইনে আলোচিত ১৫টি ইস্যু

৫১২৫পঠিত ...২২:৫৮, ডিসেম্বর ৩১, ২০১৭

ইস্যু আসে, ইস্যু যায়, ঠিক বছরগুলোর মতোই। ২০১৭ সালেও অনলাইনে এসেছে নানান ইস্যু, সময় এবং নিউজফিডের পোস্টের স্রোতে তা বয়েও গেছে বহুদূর। ২০১৭ সালের এই ক্রান্তিলগ্নে চলুন দেখে আসা যাক বছরটিতে অনলাইনে আলোচিত ১৫টি ইস্যু, তবে সেই স্মৃতিচারণায় সঙ্গে থাকছে আনিস, তিতলি, কঙ্কা, মতি ও বড় চাচারাও- 'আজ রবিবার' স্টাইলে!

১# চিকুনগুনিয়া

এ বছরের সবচেয়ে আলোচিত রোগ ছিলো মশাবাহিত ‘চিকুনগুনিয়া’, যা হয়ে উঠে দেশবাসীর আতঙ্কের কারণ। জ্বর, তীব্র ব্যথা আর রুচিহীনতার উপসর্গ দেখা গেলেও, দুঃখজনকভাবে এই রোগে কারো চিকন হওয়ার কথা শোনা যায়নি। 

২# বিয়ে/বিচ্ছেদ

নতুন বছরে যদিও অনেক পরিচিত তারকার সাংসারিক জীবনের সূচনা আলোচনায় ছিলো, কিন্তু তারচেয়ে বেশি আলোচিত ছিলো বিচ্ছেদের খবরগুলো। সোশ্যাল মিডিয়াতে অনেকেই তাদের পছন্দের তারকার দায়িত্ব নেয়া, কিংবা ফটোশপ সাহায্যে কাল্পনিক কাপল ছবি প্রোফাইল পিকচার দেয়ার প্রবণতা দেখা গিয়েছে।

৩# উবার আর পাঠাও

অ্যাপভিত্তিক এই পরিবহন সেবার নেটওয়ার্ক দুটি এ বছর বরাবরই আলোচিত ছিলো। আকর্ষণীয় প্রোমোর ডিসকাউন্টের অফারে প্রাইভেট গাড়িতে কিংবা বাইকে চড়ার সুযোগ দেয়ায় দুইটি সার্ভিসই খুব দ্রুতই এটি জনপ্রিয়তা লাভ করে। 

৪# আহসান হাবীব পেয়ার

প্রথমে কুকীর্তি এবং এরপর হাস্যকর এবং উদ্ভট কিছু বক্তব্য দিয়ে আলোচনায় ছিলেন বিশিষ্ট ভন্ড আহসান হাবীব পেয়ার!

৫# মিস ওয়ার্ল্ড বাংলাদেশ

এবারের মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশগ্রহনের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হন যেই ‘মিস’, আনুষ্ঠানিকতার পর জানা যায় অতীতে তার মিসেস হবার ঘটনা। এরপর আবার প্রকৃত বিজয়ী বেছে নিতে আরও নানান কেচ্ছা! এই প্রতিযোগিতাকে ঘিরে ফেসবুক ছিলো সরগরম। 

৬# কেকা ফেরদৌসির নুড্যুলস রেসিপি

প্রতিবছরেই রমজান মাসে কেকা ফেরদৌসির রান্নার অনুষ্ঠান থাকাটা আবশ্যকীয়। খোলামেলা প্রকৃতির মাঝে কিংবা রান্নাঘরে-সব চ্যানেল জুড়েই তার বিচরণ। এ বছর তার অনেকগুলো অনুষ্ঠানের মধ্যে একটির স্পন্সর ছিলো একটি নুডুলস কোম্পানী। খুব সম্ভবত এই স্পন্সরের শর্ত ছিলো সব রান্নায় নুডলসের ব্যবহার। সম্ভাব্য সব রেসিপি শেষ হয়ে যাবার পর নুডুলসের আচার, বিরিয়ানি ইত্যাদি রেসিপির আবির্ভাবের পর তা হয়ে উঠে সবার আলোচনার বিষয়। 

৭# ব্লু হোয়েল

রাশিয়ান এক ডেভেলাপারের তৈরি এই বিকৃত গেম নিয়ে সারা বিশ্বজুড়েই তোলপাড় সৃষ্টি হয়। বাংলাদেশে কেউ কেউ এই গেমে অংশগ্রহন করেছে বলেও শোনা যায়। তবে সত্যের চেয়ে গুজব এবং ‘কী করলে আপনার ফোনে ইন্সটল হয়ে যাবে ব্লু হোয়েল’ এধরনের ক্লিকবেইটের কারণেই এই গেম নিয়ে আতঙ্ক ছড়ায়।

৮# Sarahah.com

পরিচিত কারো কাছে কিছু একটা বলতে চান বা জানতে চান, কিন্তু পরিচয় জানাজানি হয়ে গেলে ইজ্জতের ফালুদা হয়ে যাবার আশংকা? এর সল্যুশন হিসেবে আবির্ভাব হয় sarahah.com এর। পরিচয় গোপন রেখে সেই মানুষটিকে বলে আসতে পারেন আপনার মনের কথাটি। যত বেশি হেটার, তত বেশি পপুলার- একরকমের অঘোষিত একটি নিয়ম প্রচলিত ছিল। সারাহাহতে অ্যাকাউন্ট খোলার পরেও কেউ কোন প্রশ্ন কিংবা অপমানমূলক কমেন্ট না করায় নিজের প্রোফাইলে নিজেই নিজেকে প্রশ্ন করা- এ ধরণের কর্মকান্ডের গুজবও শোনা যায়। 

৯# মাহফুজুর রহমানের গান

আগে সঙ্গীত জগতের নক্ষত্র ইভা রহমানের স্বামী এবন স্পন্সর হিসেবে খ্যাত এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান এ বছর নিজেই সঙ্গীত জগতে পা রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন। এবারে ইদে তার একক সংগীতানুষ্ঠান আয়োজিত হয় (সারপ্রাইজ!!) এটিএন বাংলাতেই। তথাকথিত সংগীত থেকে সম্পুর্ণ ভিন্ন ঘরানার গান গেয়ে এবং তার প্রখর ফ্যাশন সেন্সের জন্য এবার তিনি হয়ে উঠেন টক অফ দ্যা কান্ট্রি।

১০# প্রশ্ন ফাঁস

পরীক্ষা দিয়ে প্রকৃত মেধা যাচাই হয় না- কথাটি অনেকেই এ বছর বেশ সিরিয়াসভাবেই নিয়ে নিয়েছে। ২য় শ্রেনীর প্রশ্নপত্র থেকে শুরু করে সকল বোর্ড পরীক্ষা, এমনকি বেশ কিছু পাবলিক ভার্সিটির ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস হবার কথা এ বছর প্রমাণিত হয়েছে। ক্ষমতাশীল আত্নীয় কিংবা শক্তিশালী ব্যাঙ্ক ব্যালেন্সের মাধ্যমেই এবার মেধা যাচাইএর সিদ্ধান্ত নিয়েছেন বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠানের কর্তৃপক্ষ।

১১ #metoo

মিডিয়া জগতের ঝলমলে পর্দার আড়ালে নানা কুৎসিত আর ঘৃণিত কর্মকান্ডের কথা ফাঁস হওয়ার সূচনা হয়  হলিউডের প্রযোজক হার্ভে উইনস্টেইনের বিরুদ্ধে আসা অভিযোগ থেকেই। সেখান থেকে সারা বিশ্বের নানা পর্যায়ের নারীদের নিপীড়নের ও অত্যাচারের কথা উঠে আসে #metoo হ্যাশট্যাগের সঙ্গে। এরকম অত্যাচার এবং সুযোগের অসৎ ব্যবহারের প্রকাশ এবং খুলে দেয় অনেক বিখ্যাত ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মুখোশ। মুখ বুজে এড়িয়ে না গিয়ে প্রতিবাদই থামাতে পারে এ ধরণের কর্মকান্ড।

১২# রোহিঙ্গা

প্রতিবেশী দেশ মায়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর বহুদিন ধরেই চলছে নির্মম অত্যাচার। এ বছর তা চুড়ান্ত রূপ লাভ করে। জীবন রক্ষার জন্য তারা আশ্রয় নেয় বাংলাদেশের সীমান্তে। বাংলাদেশ এই দুঃসময়ে তাদের অতিথির মতো করেই আশ্রয় দিয়েছে নিজেদের সীমান্তে। তবে রোহিঙ্গাদের স্থান না দেবার পক্ষে বিভিন্ন যুক্তিবাদীদের যুক্তি আর মায়ানমারে যুদ্ধ করতে যেতে অতি ইচ্ছুক আবেগী ভাইরা অনলাইনে এ নিয়ে তোলপাড়ও কম করেন নি!

১৩# জলাবদ্ধতা

এবারের বর্ষা, কিংবা যেকোন সময়ের বৃষ্টিতেই শহরে অনেকটা কক্সবাজার সৈকতের অনুভূতি পাওয়া সম্ভব হয়েছে। মালিবাগ হয়তো অচিরেই জায়গা করে নেবে পৃথিবীর অন্যতম দর্শণীয় সমুদ্রবন্দরের তালিকায়। আর জলাবদ্ধতা সমস্যা নিয়ে বছরজুড়েই সমালোচনায় জর্জরিত হয়েছেন মেয়ররা!

১৪# ট্রাফিক জ্যাম

ঢাকা এবং বড় বড় শহরগুলোতে ট্র্যাফিক জ্যাম এ বছর এমনই আকার ধারণ করেছে যে গাড়ি থেকে নেমে বরং ট্রাফিক কন্ট্রোল করতে ইচ্ছা করে!

১৫# সুবোধ তুই পালিয়ে যা

দেয়ালে অজানা শিল্পীর আঁকা গ্রাফিতি যেখানে সুবোধ নামে কোনো চরিত্রকে পালিয়ে যেতে বলা হচ্ছে, অনলাইন-অফলাইন দুই জগতেই মানুষের দৈনিক আলোচনায় স্থান করে নিয়েছে। অবশ্য শিল্পী স্থান করে নিয়েছেন গোয়েন্দাদের ওয়ান্টেড লিস্টেও... যাতে মনে হয় সুবোধ যতটুকু না পালাতো, এবার পালাতেই হবে!

৫১২৫পঠিত ...২২:৫৮, ডিসেম্বর ৩১, ২০১৭

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    আপনার পরিচয় গোপন রাখতে
    আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

    কৌতুক

    গল্প

    রম্য

    সঙবাদ

    সাক্ষাৎকারকি

    স্যাটায়ার

    evolution22
    
    Top