লাইভ এফএম রেডিওতে রবীন্দ্রনাথ ঠাকুরের সাক্ষাৎকার!

৬৬৫৮ পঠিত ... ১০:২২, মে ০৭, ২০১৭

২০১১ সালে সাক্ষাৎকার দিচ্ছেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর! তাও একটি লাইভ রেডিও অনুষ্ঠানে!

না, প্ল্যানচেট কিংবা অন্য কোনো পদ্ধতি নয়। লাইভ অন এয়ারে সরাসরি প্রশ্নোত্তর! কবিগুরুকে প্রশ্ন করা হলো ড. মুহম্মদ ইউনুসের নোবেল প্রাপ্তি প্রসঙ্গে। তিনি নিজের স্টাইলেই তার উত্তর দিলেন। প্রশ্ন করা হলো সে সময়ে আলোচিত, র‍্যাবের হাতে অন্যায়ভাবে গুলি খাওয়া পা হারানো লিমনের সম্পর্কে, কবিগুরু জানালেন তাঁর অনুভূতির কথা। এফএম রেডিওভক্ত তরুণ প্রজন্ম সম্পর্কেও মতামত দিয়েছেন চিরতরুণ রবীন্দ্রনাথ। ভক্তদের উদ্দেশে নিজের কন্ঠে শুনিয়েছেন গান।

না, রবীন্দ্রনাথ সেজে কেউ সাক্ষাৎকার দেননি। রবীন্দ্রনাথের গলা নকল করেও কথা বলেননি কেউ। এখনকার মিউজিশিয়ানরা কন্ঠ বদলানোর যেসব সাউন্ড টেকনোলজি ব্যবহার করে গান গেয়ে থাকেন, সেরকম কোনো প্রযুক্তিও ব্যবহার করা হয় নি। সাক্ষাৎকার গ্রহণকারীদের প্রশ্নের উত্তরে বলা প্রতিটা শব্দ রবীন্দ্রনাথের নিজের কন্ঠেই উচ্চারিত। হান্ড্রেড পার্সেন্ট অরিজিনাল। গোলমেলে লাগছে তো? শুনেই দেখুন না সাক্ষাৎকারটি!

এবিসি রেডিওর এককালের জনপ্রিয় লেট নাইট অনুষ্ঠান 'শব্দগল্পদ্রুম'-এ রবীন্দ্রনাথের সার্ধশত অর্থাৎ ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে নেয়া হয়েছিল এই বিশেষ সাক্ষাৎকার। দুর্লভ (এবং সম্ভবত, অভূতপূর্বও বটে!) এই সাক্ষাৎকারে 'রবীন ঠাকুর নাথ' সাহেব ২০১১ সালের কিছু ঘটনা নিয়ে দিয়েছেন নিজের মতামত।

কালজয়ী এই সাক্ষাৎকারটি নিয়েছিলেন অনুষ্ঠানের দুই সঞ্চালক, সিমু নাসের এবং আশীফ এন্তাজ রবি। এই সাক্ষাৎকারে শোনা যাবে রবীন্দ্রনাথের আসল কন্ঠ। সাক্ষাৎকার গ্রহণে বিভিন্ন উপায়ে সহযোগিতা করেছিলেন মারুফ কামরুল হাসান।

আমাদের প্রত্যাশা, দুইশতম জন্মবার্ষিকীতে আমরা আবারও এমনই কোনো সাক্ষাৎকারে পাব আমাদের প্রিয় কবিগুরুকে। এই ভিডিওতে রবীন্দ্রনাথ ঠাকুরের সাক্ষাৎকার শুরু হয়েছে ১:৩৮ মিনিট থেকে। চাইলে এর আগ পর্যন্ত টেনে নিয়ে শুনতে পারেন।

৬৬৫৮ পঠিত ... ১০:২২, মে ০৭, ২০১৭

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top