মুক্তি পেলো মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত এনিমেটেড মুভি 'সারভাইভিং ৭১' এর টিজার

৪১৯ পঠিত ... ২০:২৬, মার্চ ২৫, ২০১৯

বাংলাদেশের কোন এক অঞ্চলে সবুজ মাঠের মাঝ দিয়ে ছুটে যাচ্ছে একটি মালবাহী ট্রেন। ট্রেনটি যখন একটি ব্রিজের উপর তখন হঠাৎ করে খুলে যায় একটি কামড়ার দরজা। দেখা যায় চোখ বেঁধে রাখা খালি গায়ের তিন রক্তাক্ত তরুণকে। কামড়ার ভিতরে তখন দেখা যায় সরীসৃপসদৃশ কিছু সেনা সদস্যকে। তিন তরুণকে দাঁড় করানো হয় কামড়ার একেবারে প্রান্তে। পিছন থেকে গর্জে ওঠে পাকিস্তানি বন্দুক আর তার চাইতেও যেন সবল কণ্ঠে ‘জয় বাংলা’ বলে চিৎকার করে তিনজন ঝাপ দেয় মাঝনদীতে। এই রুদ্ধশ্বাস দৃশ্যটি দেখা গেছে ওয়াহিদ ইবনে রেজার মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত এনিমেটেড শর্ট ফিল্ম ‘সারভাইভিং ৭১’-এর টিজারে। ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবসকে সামনে রেখে এই এনিমেটেড মুভির টিজারটি মুক্তি দেওয়া হয়েছে।

মুক্তিযোদ্ধা বাবা মোহাম্মদ রেজাউল করিমের কাছ থেকে তার মুক্তিযুদ্ধের গল্প শুনে শুনে বড় হয়েছেন ওয়াহিদ ইবনে রেজা। মুক্তিযোদ্ধা রেজাউল ধরা পড়েছিলেন পাকিস্তানি আর্মির কাছে। তারপর ফিরে আসেন রুদ্ধশ্বাস এক অভিজ্ঞতার মাঝ দিয়ে গিয়ে। সেই গল্প থেকেই অনুপ্রাণিত হয়েই নির্মিত হচ্ছে এনিমেটেড শর্ট ফিল্ম ‘সারভাইভিং ৭১’। ট্রেন থেকে নদীতে লাফ দেওয়া সেই তিন তরুণ মুক্তিযোদ্ধা হলেন ধ্রুব, আক্কু এবং রেজাউল। তাদের মুক্তিযুদ্ধে যাওয়া আর পাকিস্তানি বাহিনীর কাছে ধরা পড়ার পরেও মুক্ত হয়ে আসার গল্প নিয়েই ১৫ মিনিটের এই ছোট্ট এনিমেটেড মুভি।

‘নাইট এট দ্য মিউজিয়াম: সিক্রেট অফ দ্য টুম্ব’, ‘ফিউরিয়াস সেভেন’ থেকে শুরু করে মার্ভেলের মুভি ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’, ‘ব্যাটম্যান ভার্সেস সুপারম্যান: ডন অব জাস্টিস’, ‘ডক্টর স্ট্রেঞ্জ’, ‘ব্ল্যাক প্যান্থার’, গার্ডিয়ান অফ দ্য গ্যালাক্সী-ভলিউম টু’-এর মতো সব বিশ্বখ্যাত সিনেমার ভিজুয়াল ইফেক্টের কাজ করেছেন ওয়াহিদ ইবনে রেজা। অবশেষে ২০১৭ সালে শুরু করেন বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে এনিমেটেড মুভি বানাবার কাজ।

‘সারভাইভিং ৭১’-এর লেখালেখির কাজটা করেছেন ওয়াহিদ নিজেই। আর প্রাথমিক আঁকাআঁকি আর ডিজাইনের কাজে তার সাথে ছিলেন প্রোডাকশন ডিজাইনার শরিফুল ইসলাম তামিম আর কনসেপ্ট আর্টিস্ট নাভিদ এফ রাহমান। আরও পরবর্তী ডিজাইন, ব্যাকগ্রাউন্ড এবং এনিমেটিকের কাজ প্রায় পুরোটাই করেছেন তামিম। সাউন্ড ডিজাইনার হিসেবে কাজ করেছেন রাজেশ সাহা এবং রিপন নাথ। মিউজিকে কাজ করেছেন মেঘদল ব্যান্ডের গিটারিস্ট শোয়েব। কানাডার ‘স্টেলার বোর’ নামের একটি এনিমেশন স্টুডিওর সহায়তা নিয়ে করা হয়েছে এনিমেশনের কাজ।

‘সারভাইভিং ৭১’ এর মূল চরিত্রে থাকছেন যেন তারকার ছড়াছড়ি। জয়া আহসান, মেহের আফরোজ শাওন, তানযীর তুহিন, গাউসুল আলম শাওন, সামির আহসান, অনিক খানের সাথে মুভিটিতে কণ্ঠ দিতে শোনা যাবে নির্মাতা ওয়াহিদ ইবনে রেজাকেও। এছাড়াও অতিথি ভয়েস আর্টিস্ট হিসেবে থাকছেন, মোস্তফা সরয়ার ফারুকী, আরিফ আর হোসেন, সাদাত হোসাইন এবং কাজী পিয়াল।

দ্রুত কিংবা ধীরে-সুস্থে দেখে নিন ‘সারভাইভিং ৭১’-এর টিজারটি।

 

৪১৯ পঠিত ... ২০:২৬, মার্চ ২৫, ২০১৯

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top