এবার এলো হর্ন বিরোধী গান 'হর্ন হুদাই বাজায় ভুদাই'

৯১১ পঠিত ... ২২:২০, জানুয়ারি ২৮, ২০১৯

ঢাকা কিংবা দেশের অন্য কোন শহরে হুট করে রাস্তার মোড়ে কাউকে দাঁড়িয়ে থাকতে দেখেন একটি হলুদ রঙের ব্যানার বা প্ল্যাকার্ড নিয়ে, তাহলে একটু খেয়াল করলে সম্ভবত আপনি দেখতে পাবেন ব্যানারে মাত্র চারটি শব্দ লিখে রাখা। অন্ত্যমিলের এই চার শব্দের বাক্যটি হচ্ছে ‘হর্ন হুদাই, বাজায় ভুদাই’। মূলত কোন কারণ ছাড়াই হর্ন বাজিয়ে শব্দ দূষণ কমানোর জন্যই ব্যানার হাতে এই উদ্যোগটি নিয়েছেন পেশায় বিজ্ঞাপনী সংস্থার কর্মী মমিনুর রহমান রয়েল।

‘ভুদাই’ এর অর্থ হলো মোটা কিংবা স্থূল বুদ্ধির লোক। যারা অকারণে হর্ন বাজিয়ে রীতিমত কানের পর্দায় তালা লাগানোর বন্দোবস্ত করেন, তাদেরকে নিরুৎসাহিত করতেই এই অভিনব উদ্যোগ রয়েলের। বনানী এবং ধানমন্ডির বেশ কিছু ব্যস্ত সড়কে এই ‘হর্ন হুদাই, বাজায় ভুদাই’ ব্যানারটি হাতে নিয়ে দাঁড়িয়েছেন সচেতন কয়েকজন তরুণ-তরুণী। ব্যানারের শব্দগুচ্ছ দেখে অনেক চালকই সেসব এলাকায় হর্ন বাজাননি, নিঃশব্দে গাড়ি চালিয়ে সেখান থেকে চলে গেছেন। এমনকি ট্রাফিক পুলিশ এবং পথচারীদের প্রশংসা মিলেছে এই উদ্যোগে।

হর্ন বিরোধী এই কার্যক্রমের অংশ হিসেবেই নির্মিত হয়েছে হর্ন বিরোধী সঙ্গীত- 'হর্ন হুদাই বাজাই ভুদাই'! হর্ন বিরোধী এই গান লিখেছেন সৌভিক দাস ও রয়েল, সুর করেছেন আরাফাত নিধি, গেয়েছেন সৌভিক দাস ও আরাফাত নিধি। গানটি নিজে বাজিয়ে শুনুন এবং অপ্রয়োজনীয় হর্ন বাজানো থেকে বিরত থাকুন, সেই সাথে কাউকে অপ্রয়োজনীয় হর্ন বাজাতে দেখলে তাকেও শুনিয়ে দিন! 

৯১১ পঠিত ... ২২:২০, জানুয়ারি ২৮, ২০১৯

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top