চোরকে চুরি করতে মানা করলে আপনাকে যে ১০টি বাক্য শুনতে হবে

১১৮৩ পঠিত ... ১৬:৪৩, এপ্রিল ১১, ২০১৯

ধরুন আপনি কাউকে চুরি করতে নিষেধ করলেন। বোঝাতে চাইলেন, চুরি করা খারাপ, চুরি করা উচিত নয়। এরপর যদি প্রতিউত্তরে এই ১০টি বাক্যের কোনো একটিও আপনাকে শুনতে হয়, বুঝবেন, চোর ডিটেক্টেড!



১# চুরি করা খারাপ আমিও মানি। তবে বর্তমানে দ্রব্যমূল্যের যে অবস্থা, তাতে কেউ চুরি করতেই পারে।

২# চুরি করা খারাপ, এটা সবাই জানে। তবে দরজা খুলে রাখলে চোর তো ঢুকবেই। আগে নিজেকে ঠিক হতে হবে।

৩# এতই যখন চুরির ভয়, তাহলে জিনিসপত্র কিনেন কেন? ফকিরের মতো থাকতে পারেন না? ফকিরদের কাছ থেকে কখনো কিছু চুরি হতে শুনেছেন?

৪# ভাই দেখেন, চুরি আমাদেরও হয়। তাই বলে আমরা ফেসবুকে নীতি কথা বলে বেড়াই না। এইসব সস্তা কথা বলা বাদ দেন।

৫# মানুষের কাছে টাকা-পয়সা, ধন সম্পদ আমানত। এসব দেখানোর জিনিস না। আপনার ধন সম্পদ দেখে অন্য কারো লোভ হলে সে দায় কি আপনি এড়াতে পারবেন?

৬# সব চোর এক না। মানছি যে কিছু চোর অনেক খারাপ। তার মানে তো আর এই না যে আপনি সব চোরকে খারাপ বলে দিবেন। আমিও মাঝে মাঝে চুরি করি, তারমানে কি আমি খারাপ?

৭# চুরি করা খারাপ কাজ? আর ডাকাতি করা তাহলে কেমন কাজ? ডাকাতি নিয়ে কিছু বললেন না যে? ডাকাত সর্দারের কাছ থেকে কত টাকা পেয়েছেন এই পোস্টের জন্য? আমরা কিছু বুঝি না ভাবছেন?

৮# এভাবে বলে চুরি বন্ধ করা যাবে না। চুরি করা মানুষের আদিমতম পেশার মাঝে অন্যতম। চুরির বিরুদ্ধে না লিখে বরং অন্যদের ধন সম্পদ লুকিয়ে রাখতে বলেন। যেখানে সেখানে ধন সম্পদ রেখে দিবে আর পরে চুরি হইলে সব দোষ চোরের!! মগের মুল্লুক নাকি এইটা?

৯# ভাই, আমি ভালো মানুষ। জীবনে কোনদিন একটা সুতাও চুরি করি নাই। তবুও বলতে বাধ্য হচ্ছি, আজকালকার মানুষ যেভাবে শো অফ করে, যেভাবে নিজের ধন সম্পদ দেখিয়ে বেড়ায়, তাতে আমার নিজেরও লোভ হয়। আমি হয়তো নিজেকে সামলাতে পারি। তবে সবাই তো এক না। যারা সামলাতে পারে না, তাদের বিষয়টা আপনি কিভাবে দেখবেন? মনে রাখবেন, এক হাতে কিন্তু তালি বাজে না।

১০# শোনেন, চোর চুরি করছে সেই বিচার উপরওয়ালা করবেন। আপনার কি?

 

[সোশ্যাল মিডিয়ার আনাচে কানাচে ঘুরতে থাকা এই লেখাটির মূল লেখক কে আমরা জানতে পারিনি। কেউ মূল লেখকের সন্ধান জানলে আমাদেরকে জানিয়ে বাধিত করবেন।]

১১৮৩ পঠিত ... ১৬:৪৩, এপ্রিল ১১, ২০১৯

আরও

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি


Top