ওপারের সুন্দরবনের বাঘেরা কেমন আছে? এই ৪০টি ছবি দেখে তাদের খোঁজখবর জানতে পারেন

৪৫০ পঠিত ... ১৪:৪৫, মার্চ ০৩, ২০১৯

সুন্দরবনের বাঘকে বলা হয়ে থাকে বিশ্বের সবচেয়ে সংগ্রামী বাঘ। এটা কিন্তু মোটেও কথার কথা নয়! গত ২০০১ থেকে ২০১৮ সালের মধ্যে সুন্দরবনের বাঘের মৃত্যুর পরিসংখ্যানই এই কথার প্রমাণ! এই ১৭ বছরে সুন্দরবনে ৩৫টি বাঘের মৃত্যু ঘটেছে। চোরা শিকারীদের হাতে মারা গেছে ১০টি বাঘ, লোকালয়ে ঢুকে পড়ায় গ্রামবাসী পিটিয়ে হত্যা করেছে ১৪টি, ঘূর্ণিঝড় সিডরে মারা গেছে ১টি এবং স্বাভাবিক মৃত্যু ঘটেছে ১০টি বাঘের। ১৭ বছরে ‘মাত্র’ ৩৫টি বাঘের মৃত্যুর কথা শুনে মনে হতেই পারে যে, কমই তো! এইটুকুতেই সংগ্রামী খেতাব দিয়ে দেওয়া নিয়ে আপত্তিও তুলতে পারেন কেউ কেউ। তবে সুবিশাল সুন্দরবনে বর্তমানে জীবিত রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা কিন্তু দুইশরও কম, এই তথ্যটা জানা থাকলে ১৭ বছরে ৩৫টি বাঘের মৃত্যুর ব্যাপারটি যে ভয়াবহ তা স্পষ্ট হয়।

সুন্দরবনের বাঘেদের বৈরী আবহাওয়ার সঙ্গে লড়াই করেই টিকে থাকতে হচ্ছে প্রতিদিন। সুন্দরবনের নদীগুলোয় দিনে দুইবার জোয়ার আসে যার ফলে ভেসে যায় অনেক বাঘ। আবার ভাটা ফিরলে চোরা শিকারীদের আক্রমণের খপ্পরেও পড়তে হয় বাঘেদের। আর ভুলেভালে যদি কখনও কোনো বাঘ লোকালয়ে ঢুকে পড়ে তবে এলাকাবাসীদের হাতেই তার নির্মম মৃত্যু ঘটে। প্রাণি বিশেষজ্ঞদের মতে, রয়েল বেঙ্গল টাইগারের মত অসহায় জীবন-যাপন করতে হয় না বিশ্বের কোনো বাঘকেই। বিশ্বের কোনো বাঘই লোনা পানি পান করে না বা এই পানি পান করে বেঁচে থাকতে পারে না। সুন্দরবনের বেঙ্গল টাইগারই একমাত্র বাঘ, যারা লোনা পানি পান করে থাকে৷ এত সংগ্রামের মধ্যে রামপাল বিদ্যুৎকেন্দ্রের উদ্যোগ সুন্দরবনের বাঘেদের জন্যে অনেকটাই গোদের উপর বিষফোঁড়ার মতন। এমনকি সুন্দরবনের পরিবেশের জন্যেও এটি হুমকিস্বরূপ।

এদিক থেকে পার্শ্ববর্তী দেশ ভারতের সুন্দরবনে বাঘেদের অবস্থা এপারের চাইতে অনেকটাই ভালো। ২০১৫ এর পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে ১০৬টি রয়েল বেঙ্গল টাইগার রয়েছে। ২০০৪ সালে যেই সংখ্যা ছিল ৪৪০। অন্যদিকে ভারতে প্রায় ১০৩টি রয়েল বেঙ্গল টাইগার রয়েছে যার মধ্যে ৮১টির নিবাস সুন্দরবনে। সুন্দরবনের ভারতীয় অংশে বাঘের সংখ্যা বাংলাদেশের চাইতে কম হলেও প্রাক-রামপাল যুগে এখনো বাংলাদেশের সুন্দরবন আয়তনে অনেক বড়। বাংলাদেশে সুন্দরবনের আয়তন ৪৮৩২ বর্গকিলোমিটার আর ভারতে মাত্র ১৮৪১ বর্গকিলোমিটার। প্রতি ১০০ বর্গকিলোমিটার বনে ওপারে থাকে ৪টি করে বেঙ্গল টাইগার, যা এদিককার দ্বিগুণ।

বাংলাদেশের রয়েল বেঙ্গল টাইগারের এমন ভয়াবহ জীবনের উন্নতির জন্য যদি দ্রুত যথাযথ ব্যবস্থা না নেয় তবে বাঘেদের ডোরাকাটা রয়েল বেঙ্গল প্রজাতি অচিরেই বিলুপ্ত হয়ে যেতে পারে। তবে ওপারে কিঞ্চিৎ বেশি সুখে থাকা বাঘেরা কেমন আছে? কেমন চলছে তাদের দিনকাল? ‘সুন্দরবন- দ্য মিস্টিরিয়াস ম্যানগ্রোভস’ নামক ফেসবুক পেজ থেকে পাওয়া সুন্দরবনের ভারতীয় অংশের বেঙ্গল টাইগারদের দুর্দান্ত কিছু রাজকীয় জীবনের ছবি থাকছে eআরকির পাঠকদের জন্য। আরও ছবি দেখে নিতে পারেন এখানে।  

 

১#

 


২#

 


৩#

 


৪#

 


৫#

 


৬#

 


৭#

 


৮#

 


৯#

 


১০#

 


১১#

 


১২#

 


১৩#

 


১৪#

 


১৫#

 


১৬#

 


১৭#

 


১৮#

 


১৯#

 


২০#

 

 

২১#

 

 

২২#

 

 

২৩#

 


২৪#

 


২৫#

 


২৬#

 


২৭#

 


২৮#

 


২৯#

 


৩০#

 


৩১#

 


৩২#

 


৩৩#

 


৩৪#

 


৩৫#

 


৩৬#

 


৩৭#

 


৩৮#

 


৩৯#

 


৪০#

৪৫০ পঠিত ... ১৪:৪৫, মার্চ ০৩, ২০১৯

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top