চকবাজার অগ্নিকাণ্ড নিয়ে সোশ্যাল মিডিয়ায় ১৫+টি কার্টুন ও ইলাস্ট্রেশন

৫৭২০ পঠিত ... ১৯:০০, ফেব্রুয়ারি ২২, ২০১৯

গত ২০ ফেব্রুয়ারি বুধবার রাতে পুরান ঢাকা এক দশকের মাঝে আরেকবার প্রত্যক্ষদর্শী হয় ভয়াবহ অগ্নিকাণ্ডের। অগ্নিকাণ্ডের সূত্রপাত সম্পর্কে পুরোপুরো নিশ্চিত না হওয়া গেলেও, ধারণা করা হচ্ছে রাস্তায় দাঁড়িয়ে থাকা একটি গাড়ির গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হলে এর প্রভাবেই কাছেই একটি বিদ্যুতের ট্রান্সমিটার বিস্ফোরিত হয়। যা থেকে আশেপাশের একাধিক ভবনে অবস্থিত শ্যাম্পু এবং পারফিউমের গুদামে আগুন ধরে যায়। সেখানে থাকা দাহ্য রাসায়নিক পদার্থ বিস্ফোরিত হয়ে আগুন বাড়িয়ে দিতে থাকে। একই সময় রাস্তায় থাকা একাধিক মোটর সাইকেল এবং গাড়িতেও আগুন ধরে যায়। পুরান ঢাকার ব্যস্ততম এলাকা চকবাজারের নন্দকুমার দত্ত সড়কের চুড়িহাট্টা মসজিদ গলিতে এই পুরো বিষয়টি ঘটতে সময় নেয় এক মিনিটেরও কম সময়। কয়েক সেকেন্ডের ব্যবধানে সৃষ্ট আগুন থামিয়ে দেয় খানিক আগেই প্রাণবন্ত থাকা একটি জনপদকে। নিমতলীর পর পুরান ঢাকা আরেকবার মুখোমুখি হয় আরেকটি কালো ট্র্যাজেডির।

৩৭টি ফায়ার ব্রিগেড ইউনিটের অক্লান্ত পরিশ্রমে দীর্ঘ ১৪ ঘন্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। আর এরই মাঝে চলে যায় অন্তত ৭০টি প্রাণ। চলে যাওয়া প্রতিটি প্রাণই কাঁদিয়েছে সবাইকে। তবে একটি প্রাণ, যে কি না এখনো পৃথিবীর আলোই দেখেনি, চলে গিয়ে যেন দাগ কেটে গেল অনেকদিনের জন্য। অগ্নিকাণ্ডের সূচনা যেখানে, সেখানেই ওয়াহিদ ম্যানশনের তৃতীয় তলায় ভাড়া বাসায় থাকতেন তরুণ দম্পতি রিফাত এবং রিয়া। দীর্ঘদিনের বন্ধুত্ব এবং প্রেমের পর দুই বছর আগে বিয়ে করেন তারা। রিয়া ছিলেন অন্তঃসত্ত্বা। আগুন লাগার পর রিফাত বেরিয়ে আসতে পারতেন। কিন্তু অন্তঃসত্ত্বা রিয়াকে নিয়ে কোনভাবেই বাইরে আসা সম্ভব হচ্ছিল না। আমৃত্যু একসাথে থাকবেন বলে যে কথা দিয়েছিলেন, সেটিকে সত্যি করে রাখলেন এই শেষ মুহূর্তেও। রিয়া এবং অনাগত সন্তানের সাথে নিজেও বরণ করে নিলেন নিশ্চিত মৃত্যুকে।

এতো বড় চকবাজার ট্র্যাজেডির এই 'ছোট্ট' ঘটনাটি নাড়া দিয়েছে সবাইকেই। যেকোনো সংকটে কলম তুলি কিংবা ডিজিটাল ডিভাইস হাতে তুলে নেওয়া কার্টুনিস্ট-ইলাস্ট্রেটর-ডিজাইনাররা চুপ করে ছিলেন না চকবাজার ট্র্যাজেডির পরেও। ঘটনার আকস্মিকতা সবাইকে খানিকটা অবশ করে রাখলেও নিজ কাজে ঠিকই নেমেছেন তারা। চকবাজার ট্র্যাজেডি নিয়ে আঁকা (কিংবা ডিজাইন করা) করুণ এসব কার্টুন ও ইলাস্ট্রেশনে বারবার করে এসেছে রিয়া-রিফাত আর তাদের স্বপ্নের সন্তানের কথা। eআরকির পাঠকদের জন্য থাকছে সোশ্যাল মিডিয়া থেকে পাওয়া তেমনই কিছু কার্টুন ও ইলাস্ট্রেশন।

 

#১

ইলাস্ট্রেশন: সায়মা সারা

 


#২

ডিজিটাল আর্ট: Ibtida Idris

 

 

#৩

কার্টুন: ARTillery

 

 


#৪

ইলাস্ট্রেশন: মোরশেদ মিশু

 

 


#৫

ইলাস্ট্রেশন: Paperback Stories

 

 


#৬

কার্টুন: সালমান সাকিব শাহরিয়ার

 

 


#৭

ইলাস্ট্রেশন: আশিকুর নিলয়

 

 


#৮

কার্টুন: শেখ তাসনিয়া

 


#৯

কার্টুন: Ayesha Aroby


#১০

ছবি: সামিয়া হক

 

 


#১১

ডিজিটাল আর্ট: Ibtida Idris ১

 

 

#১২

ইলাস্ট্রেশন: ফাহমিদা জামান

 

 

 

#১৩

ইলাস্ট্রেশন: অপূর্ব দাস

 

 


#১৪

 

 

 

#১৫

ডিজাইন: রিশতা মাহজাবীন

 

 

#১৬

ডিজিটাল আর্ট: মোহতামিম জয়

 


#১৭

ইলাস্ট্রেশন: হাসিবুর রহমান নাবিল

 

 

#১৮ 

ইলাস্ট্রেশন: FartooN

#১৯ 

ডিজাইন: ইমতিয়াজ মুশফিক

৫৭২০ পঠিত ... ১৯:০০, ফেব্রুয়ারি ২২, ২০১৯

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top