ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভালোবাসার মৌসুমে যুগলদের নানান রঙের প্রেম

৭৯৪ পঠিত ... ১৩:৫১, ফেব্রুয়ারি ১৩, ২০১৯

বিশ্ববিদ্যালয়ে ওঠার আগে আগে বিশ্ববিদ্যালয় জীবন নিয়ে মানুষ সম্ভবত দুটি কথা সবচেয়ে বেশি শোনে। একটি নিঃসন্দেহে বিশ্ববিদ্যালয়ে উঠলে কোন পড়ালেখা (পড়ুন প্যারা) নাই। আরেকটি হচ্ছে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া মানেই মানেই প্রেমের দুয়ারে অবাধ প্রবেশ। প্রথমটা ডাহা মিথ্যা হলেও দ্বিতীয়টি মোটামুটি সত্য বলেই চালিয়ে দেওয়া যায়। অবশ্য 'সিঙ্গেল সমাজ' এটা নাও মানতে পারে! তবু এটা স্বীকৃত যে, ছেলেমেয়ে বিশ্ববিদ্যালয়ে উঠলে প্রেম করতেই পারে। এটা নিয়ে রাজনীতি করার কিছু নেই!

কবির সুমনের গানের লাইন ‘বিক্ষোভে বিপ্লবে তোমাকে চাই’-এর মতো বিপ্লব-বিক্ষোভ আর ‘তুমি’ সবাইকে একসাথে পাওয়া যায় বিশ্ববিদ্যালয়ে। আর প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় আন্দোলনের সাথে সাথে প্রেমের সহাবস্থান সবসময়। টিএসসি, কার্জন, ফুলার রোড, কলা ভবন কিংবা মধুর ক্যান্টিন, শাহবাগ থেকে দোয়েল চত্বর কিংবা নীলক্ষেত থেকে শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রেম আপনি খুঁজে পাবেন সবসময়। রোদ, ঝড়, বৃষ্টি যাই থাকুক না কেন, প্রেম-অভিমান-রাগ কখনোই থেমে থাকছে না এই সুবিশাল ক্যাম্পাসে।

শুধু কি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই, পুরো ঢাকা শহরের প্রেমিক-প্রেমিকাদের দু দণ্ড সময় কাটাতে প্রায়শই ঘুরে ফিরে আসতে হয় এই ক্যাম্পাসে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দু জনের হাত ধরে হাঁটা, কাঁধে মাথা রেখে আশ্রয় খুঁজে নেওয়া কিংবা কখনো সখনো লুকিয়ে চুমু খাওয়া, প্রেমের এইসব সাধারণ বহিঃপ্রকাশ অনেক সময়ই ক্যামেরাবন্দি হয়ে গেছে। ক্যামেরার ফ্রেমে বন্দি ঢাবি ক্যাম্পাসের এসব ভালোবাসার মুহূর্তগুলোকে ইন্টারনেটের নানান অলিগলি থেকে খুঁজে বের করে সংকলন করেছিল ফেসবুক পেজ ‘দ্য বিউটি অফ ডিইউ ক্যাম্পাস’। eআরকির পাঠকদের জন্যও থাকছে ভালোবাসার এই মৌসুমে যুগলদের প্রেমের এসব মুহূর্ত।

 

#১

 


#২

 


#৩

 


#৪

 


#৫

 


#৬

 


#৭

 


#৮

 

#৯

 


#১০

 


#১১

 


#১২

 


#১৩

 


#১৪

 


#১৫

 


#১৬

 


#১৭

 


#১৮

 


#১৯

 


#২০

 

#২১

 

#২২

৭৯৪ পঠিত ... ১৩:৫১, ফেব্রুয়ারি ১৩, ২০১৯

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top