'কুকুরের উন্মাদ দুনিয়া' থেকে ঘুরে আসতে দেখুন পোট্রেট সিরিজ 'ম্যাড ম্যাড ওয়ার্ল্ড অফ ডগস'

২২৪ পঠিত ... ১৬:৪৯, ফেব্রুয়ারি ১২, ২০১৯

মানুষের মুখ আর মুখের অভিব্যক্তি তুলে ধরার জন্য আঁকানো হয় পোর্ট্রেট। কিন্তু থমাস ফ্লুহার্টি মানুষ রেখে আঁকা শুরু করেছেন কুকুরের পোর্ট্রেট। কুকুরদের নিয়ে আঁকানো ছবির এই সিরিজের নাম দিয়েছেন 'ম্যাড ম্যাড ওয়ার্ল্ড অফ ডগস'। অর্থাৎ 'কুকুরের উন্মাদ দুনিয়া'।

মার্কিন ইলাস্ট্রেটর ও আর্ট শিক্ষক থমাস লাইভলি ফ্লুহার্টি ছোটবেলা থেকেই শিল্পী। সময়ের সাথে সেই শিল্প স্থানান্তর হয়েছে অংক খাতা থেকে ম্যাড, টাইমের মতো বিশ্বখ্যাত ম্যাগাজিনের কভারে। ফ্লুহার্টির ইচ্ছা ছিল একজন ইলাস্ট্রেটর হওয়ার। আর্ট ইন্সটিটিউট অফ পিটসবার্গে তিনি ইলাস্ট্রেশন মেজর রেখে গ্র্যাজুয়েশন করেন। এরপর ইলাস্ট্রেটর হিসেবে কাজ করেন বিভিন্ন জায়গায়। পিপল ম্যাগাজিন, এন্টারটেইনমেন্ট উইকলি, কোকাকোলা, নিউ ইয়র্ক টাইমসসহ বিশ্বখ্যাত অনেক প্রতিষ্ঠান ছিল তার ক্লায়েন্ট। ন্যাশনাল পোর্ট্রেট গ্যালারির স্থায়ী সংগ্রহে রয়েছে টাইম ম্যাগাজিনের জন্য আঁকা তার কভার। হিলারি ক্লিনটনের ছবি এঁকে তিনি পেয়েছেন গোল্ড মেডেল।

ফ্লুহার্টির ইন্সটাগ্রাম প্রোফাইলে বা ওয়েবসাইটে গেলে দেখা যাবে পোর্ট্রেট ক্যারিকেচার ও তৈলচিত্রের সমন্বয়। অন্যান্য আঁকাআঁকির পাশে তিনি কুকুরের পোর্ট্রেট এঁকে বানিয়েছেন একটি সিরিজ। যার নাম 'ম্যাড ম্যাড ওয়ার্ল্ড অফ ডগস'। সম্মুখ ও পার্শ্ব প্রোফাইলে দেখা যাবে বিভিন্ন প্রজাতির কুকুরের পোর্ট্রেট। ফ্লুহার্টি এই সিরিজে বুলডগ, পাগ, কর্গি, ডালমেশিয়ান থেকে শুরু করে নানান প্রজাতির কুকুরের পোর্ট্রেট এঁকেছেন তৈলচিত্র ও পেন্সিল- কলমের স্কেচে।

তিনি অনলাইনে বিশ্বের নানান জায়গার শিক্ষার্থীদের ড্রয়িং আর পেইন্টিং শেখান স্কুলিজমে। ফ্লুহার্টির আরও কাজ দেখতে পারেন তার ওয়েবসাইটে  এবং ইন্সটাগ্রামে

 

#১



#২


#৩


#৪


#৫


#৬


#৭


#৮


#৯


#১০


#১১


#১২


#১৩

 

#১৪

 

#১৫

 

#১৬


#১৭


#১৮


#১৯


#২০


#২১

 

#২২

 

২২৪ পঠিত ... ১৬:৪৯, ফেব্রুয়ারি ১২, ২০১৯

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top