ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে যেসব রূপে এলেন দেবী সরস্বতী

২২৪৬ পঠিত ... ১৬:৫০, ফেব্রুয়ারি ১০, ২০১৯

বীণা হাতে রাজহাঁসের পিঠে চড়ে যে অনিন্দ্যসুন্দরী দেবী সকলকে বিদ্যার জন্য আশীর্বাদ দিয়ে যান তিনিই দেবী সরস্বতী। হিন্দু ধর্মালম্বীদের মতে, সরস্বতীর হাতের বীণাটি জীবনকে সুর আর তালে রাখার প্রতীক হিসেবে বিরাজমান, এবং বাহন রাজহাঁস হচ্ছে অনেক মিথ্যার ভিড়ে সত্যিকারের জ্ঞানটা খুঁজে নেবার প্রতীক। হাঁস যেমন কাদা থেকে তার ঠিক খাবারটা খুঁজে নিতে পারে, তেমনিই দেবীর আশীর্বাদে মানুষও খুঁজে নিতে পারবে সঠিক জ্ঞানটা।

প্রতি বছরই মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চম তিথিতে পালন করা হয় সরস্বতী পূজা। বাংলায় সরস্বতী পূজা সবচেয়ে বেশি গুরুত্ব বহন করে শিক্ষার্থীদের কাছে। হিন্দু ধর্মালম্বী বিদ্যার্থীরা এদিন দেবী সরস্বতীর পূজা করে বিদ্যা লাভের আশায়। সকালবেলা বাণী অর্চনার মাধ্যমে দেবীর আশীর্বাদ নেওয়া হয়। পড়ালেখার কঠিন দুনিয়ায় প্রবেশের একদম শুরুটাকে আমাদের অঞ্চলে হাতেখড়ি বলে। আর পূজার দিনে দেবী সরস্বতীর কাছে এসে আশীর্বাদ নিয়ে প্রতি বছরই হাতেখড়ি শুরু করে অসংখ্য শিশু।

সরস্বতী পূজা এলেই সাজ সাজ রব পড়ে যায় স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোতে। শুধু যে হিন্দু ধর্মালম্বী ছাত্র-ছাত্রীরাই এতে অংশ নেয় তা না, অন্যান্য ধর্মে বিশ্বাসী শিক্ষার্থীরাও এই আয়োজনে অংশ নেয় স্বতঃস্ফূর্তভাবেই। আর দেশের অন্যতম বড় আকারের সরস্বতী পূজার আয়োজন হয়ে থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। অমুসলিম ছাত্রদের ছাত্রাবাস জগন্নাথ হলের খেলার মাঠে বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক ডিপার্টমেন্ট এবং ইন্সটিটিউট আলাদা আলাদা আয়োজন করে থাকে সরস্বতী পূজার। শিক্ষার্থীরা সৃজনশীলতার সর্বোচ্চ ব্যবহার ঘটিয়ে নিজেদের পড়ালেখার বিষয়কে নিয়ে আসেন মণ্ডপের ডিজাইনে। ডিপার্টমেন্টগুলোর মাঝে চলে এক ধরনের মধুর প্রতিযোগিতা। কে কার চেয়ে সুন্দর প্রতিমা গড়তে পারে, কাদের মণ্ডপে অভিনব আইডিয়া আছে, সেসব নিয়ে ভালোই কেটে যায় পূজার আগের বেশ কিছুদিন। আর সবাইকে আলোকিত করে রাখে জগন্নাথ হলের পুকুরের ঠিক মাঝখানে অবস্থান নেওয়া চারুকলা অনুষদের বানানো সরস্বতী প্রতিমা।

প্রতিবারের মতো এ বছরেও সরস্বতী জগন্নাথ হলে আয়োজিত হচ্ছে সরস্বতী পূজা। অর্ধশতাধিক ডিপার্টমেন্ট সাজিয়েছে তাদের মণ্ডপ। আর সেখান থেকেই চমৎকার কিছু মণ্ডপের ছবি আজ থাকছে eআরকির পাঠকদের জন্য। eআরকির উদীয়মান আলোকচিত্রী আনজিলা জেরিন আনজুমের সাথে এক পলকে ঘুরে আসুন জগন্নাথ হলের সরস্বতী পূজা।

 

১# ওশেনোগ্রাফি

 

২# মাইক্রোবায়োলজি

 

৩# কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং

 

৪# ফিন্যান্স

 

৫# আইন অনুষদ

 

৬# সংগীত বিভাগ

 

৭# উদ্ভিদবিজ্ঞান

 

৮# ইনস্টিটিউ অফ নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স

 

৯# গণযোগাযোগ ও সাংবাদিকতা

 

১০# নৃবিজ্ঞান

 

১১# অ্যাপ্লাইড ম্যাথম্যাটিকস

 

১২# ইন্টারন্যাশনাল রিলেশনস

 

১৩# পলিটিক্যাল সায়েন্স

 

১৪# বাংলা

 

১৫# ইসলামিক হিস্ট্রি এন্ড কালচার

 

১৬# ক্রিমিনোলজি

 

১৭# টেলিভিশন, ফিল্ম এন্ড ফটোগ্রাফি

 

১৮# ম্যাথেম্যাটিকস

 

১৯# কমিনিকেশন ডিজঅর্ডার

 

২০# আধুনিক মাতৃভাষা ইনস্টিটিউট 

 

২১# উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ 

 

২২# সমাজবিজ্ঞান 

 

২৩# পালি এন্ড বুদ্দিস্ট স্টাডিজ 

 

২৪# ফিশারিজ

 

২৫# ইনস্টিটিউট অফ এডুকেশন এন্ড রিসার্চ 

 

২৬# ফিলোসফি

 

২৭# ডেভেলপমেন্ট স্টাডিজ

 

২৮# ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি 

 

২৯# ইনস্টিটিউট অফ বিজনেস এডমিনিস্ট্রেশন 

 

৩০# ভূগোল ও পরিবেশ 

 

৩১# সমাজকল্যাণ 

 

৩২# চারুকলা অনুষদ

ছবি: পঙ্কজ কান্তি দত্ত  

২২৪৬ পঠিত ... ১৬:৫০, ফেব্রুয়ারি ১০, ২০১৯

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top