অবশেষে এমবিবিএস কোর্সে যুক্ত হচ্ছে এক বছর মেয়াদী মার্শাল আর্ট ও হাতের লেখা প্রশিক্ষণ

১৭৪৭ পঠিত ... ২০:৩৪, মে ১৯, ২০১৭

এমবিবিএস কোর্সের সংস্কার নিয়ে আলোচনা চলছিল বেশ ক'বছর ধরেই। অবশেষে বহুল আলোচিত 'এমবিবিএস শিক্ষানীতি ২০১৯' পাশ হতে যাচ্ছে। এ নীতির আওতায় এখন থেকে এমবিবিএস শিক্ষার্থীদের একাডেমিক কারিকুলামের সঙ্গে অতিরিক্ত এক বছর মার্শাল আর্ট ও হাতের লেখার প্রশিক্ষণ নিতে হবে। গতকাল ডক্টরস অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

দেশব্যাপী ডাক্তারদের ওপর অবাধ ও বাধাহীন মারধোরের ঘটনায় এমন শিক্ষানীতি সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছিল বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক মার্শাল আর্ট না জানা এক সরকারি চিকিৎসক কর্মকর্তা। সারাদেশে একের পর এক হামলায় অতিষ্ঠ চিকিৎসক সমাজকে আত্মরক্ষায় আত্মবিশ্বাসী করতেই এমন উদ্যোগ। সেই সঙ্গে রোগিরা যেন ডাক্তারদের হাতের লেখাজনিত কারণে ভুল বোঝাবুঝির শিকার হয়ে ক্ষোভ প্রকাশের খুব বেশি সুযোগ না পান, সেই ব্যাপারটিও বিবেচনায় রাখা হয়েছে।

হাতের লেখা বিষয়ে প্রশিক্ষনের জন্য ' নিখিল বাংলা মুক্তা ব্যবসায়ী'দের দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানা গেছে।

'পান থেকে চুন খসলেই মারে। রোগী মারা গেলে মারে, বেঁচে থাকলেও মারে। টেস্টে রিপোর্ট খারাপ আসলে মারে। টেস্টে রিপোর্ট ভালো আসলেও মারে। ভালো লাগলে মারে। ভালো না লাগলেও মারে। এর একটা বিহীত হওয়া খুব জরুরি ছিল। আগে নাটক সিনেমায় দেখতাম ডাক্তারের সাথে রোগীর প্রেম। আর এখন? উনারা রোগি আর আমরা ভুক্তভোগী।' দুইদিন আগে ভাঙ্গচুরের মাঝখানে পড়া হতাশাগ্রস্ত এক ডাক্তার আজ সকালে eআরকি মেডিকেল সেন্টারে এসে এসব কথা বলতে বলতে কান্নায় ভেঙে পড়েন। পরে তাকে জরুরী ভিত্তিতে মার্শাল আর্ট ক্লাসে পাঠানো হয়।

পাঁচ বছরের ডাক্তারি কোর্স ছয় বছরে পরিণত হওয়া নিয়ে অবশ্য ক্ষোভ প্রকাশ করেছেন ইতিমধ্যে মার্শাল আর্ট জানা একজন মেডিকেল ছাত্র, 'আমার তো হাতের লেখাও ভালো। আর ডাক্তারি ভর্তি হওয়ার আগেই মার্শাল আর্টটা শিখে নিছিলাম, কখন লাগে, বলা তো যায় না! আমারও আরও এক বছর থাকতে হবে?' অবশ্য নিজের বন্ধুদের আত্মরক্ষার জন্য এই নতুন কারিকুলামটি নিঃসন্দেহে কার্যকর হবে বলে মতামত দেন তিনি।

হাতের লেখা বিষয়ে হেফাজতে ইসলামের একজন নেতা মন্তব্য করেন, 'সরকারের উচিত হবে এখন থেকেই বাংলা, ইংরেজির পাশাপাশি ডাক্তারদের আরবি হাতের লেখাও প্র্যাকটিস করানো। কয়েকদিন পর তো লাগবেই।'

অন্যদিকে বিরোধীদল বলেছে, তারা তাবৎ ডাক্তারদের সঙ্গে আছে। আসন্ন ঈদের পরেই মাঠে নেমে তারা নিজস্ব পিকেটার ও কর্মীদের দ্বারা পুরোপুরি দলীয় তত্ত্বাবধানে ডাক্তারদের ডিফেন্স প্রশিক্ষণ দেয়ার 'ভিশন' পোষণ করেন বলে জানা গেছে।

এ ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রীর মতামত চাইলে তিনি গুনগুন করে বিটিভির পুরোনো একটি শরীরচর্চা অনুষ্ঠানের টাইটেল সঙ্গীত গেয়ে ওঠেন, 'আত্মরক্ষায় নিজের জন্য মার্শাল আর্ট শেখো মার্শাল আর্ট...!'

১৭৪৭ পঠিত ... ২০:৩৪, মে ১৯, ২০১৭

Top