সস্তায় গ্যাস পেতে ইউরঅ্যানাসে পাড়ি জমাতে চায় দেশবাসী

৯৮ পঠিত ... ১৮:৩১, জুলাই ০১, ২০১৯

গত রবিবার বিকালে একটি সংবাদ সম্মেলনে বাংলাদেশে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। আবাসিক খাতে প্রতি এক ও দুই চুলার খরচ ৭৫০ ও ৮০০ টাকা থেকে বেড়ে হয়েছে ৯২৫ ও ৯৭৫ টাকা। এছাড়াও বাণিজ্যিক ব্যবহারেও উল্লেখযোগ্য হারে গ্যাসের মূল্যবৃদ্ধি করা হয়েছে।

মূল্যবৃদ্ধির এই হতাশাজনক সংবাদে অনেকে মৃদু বিষণ্ণ হয়ে পড়লেও কেউ কেউ নেমে পড়েছেন বিকল্প গ্যাসের সন্ধানে। গ্যাসের নতুন উৎস সৃষ্টির জন্য মূলা চাষ, অসময়ে শিঙারা-সমুচার মতো ভাজাপোড়া ভক্ষণ- ইত্যাদি উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে অসমর্থিত সূত্র থেকে। তবে সুলভে গ্যাস পাওয়ার সবচেয়ে অভিনব উদ্যোগ নিয়েছে নিখিল বাংলা মহাকাশ গ্যাস অনুসন্ধানী সংস্থা। পৃথিবী ছেড়ে তারা গ্যাস খুঁজতে যেতে চান সৌরজগতের অন্যতম দূরবর্তী গ্রহ ইউরঅ্যানাসে। 

এ ব্যাপারে বিস্তারিত জানতে তাদের সাথে যোগাযোগ করে eআরকি গ্যাস্ট্রিক দলের সদস্যরা। ইউরঅ্যানাসে যাওয়ার জন্য প্রস্তুতি নেয়া একজন অ্যাসট্রোনট তাদের বলেন, ‘কোন গ্যাস্ট্রিকের ওষুধ ছাড়াই আমরা বাংলাদেশের গ্যাস প্রায় শেষ করে ফেলেছি। কিন্তু গ্যাস ছাড়া বেঁচে থাকাও যায় না। অন্য দেশ থেকে গ্যাস আমদানির জন্য হাত না পেতে আমরা নিজেরাই ব্যবস্থা নেয়া শুরু করে দিয়েছি। পৃথিবী থেকে ৫ মিনিটের দূরত্বেই আছে ইউরঅ্যানাস (*হাইপারজাম্প ক্ষমতাসম্পন্ন স্পেসশিপে)। অন্ধকার সেই গ্রহে বরফ হয়ে জমে আছে মিথেন গ্যাসের বিশাল রিজার্ভ। এই ইউরঅ্যানাসের অন্ধকারে ছিদ্র ফুঁড়ে আমরা গ্যাস নিয়ে আসবো আমাদের রান্নাঘরে।’

এই অভিনব উদ্যোগের পশ্চাতে দাঁড়াতে আগ্রহী হয়েছেন অনেকেই। এই মিশনে যেতে আগ্রহী এক পেট্রোলিয়াম ডিপার্টমেন্টের শিক্ষার্থী আমাদের জানান, ‘দেশের জন্য ইউরঅ্যানাসে ঢোকার সুযোগ বার বার আসে না। ঝুঁকিপূর্ণ হলেও আমি এ মিশনে যেতে অনেক আগ্রহী। গার্লফ্রেন্ডকে “ইউরঅ্যানাসে যাবো” বলায় তার ক্ষিপ্ত চড় খেয়েও আমি থেমে যাই নি। আমি গ্যাস আনতে যাবোই।’

তবে ইউরঅ্যানাস খুঁজতে গিয়ে গুগল ম্যাপে ‘Uranus’ না লিখে বানান ভুল করে ‘your anus’ লিখে ভুল ঠিকানায় ঢুকতে চেয়ে বিড়ম্বনায় পড়েছেন অনেকেই। 

৯৮ পঠিত ... ১৮:৩১, জুলাই ০১, ২০১৯

Top