পয়েন্ট টেবিলের সমীকরণ জটিল করতে পারলো না আফগানিস্তান

১৬২ পঠিত ... ০০:০৮, জুন ২৩, ২০১৯

বিশ্বকাপকে রোমাঞ্চপূর্ণ করতে গিয়েও পারল না আফগানিস্তান। ভারতকে প্রথম ইনিংসে ২২৪ রানে বেঁধে ফেলে ১১ রানে হেরে গেল আফগানিস্তান।

বিশ্বকাপের অর্ধেকটা চলে যাবার পর অনেকেই ধরে নিয়েছিলেন পয়েন্ট টেবিলের উপরের চার দলই যাচ্ছে সেমিফাইনালে। পয়েন্ট টেবিলে অনেক উত্তেজনা জাগিয়েও অস্ট্রেলিয়ার সাথে বাংলাদেশ হেরে গেলে উত্তেজনা আবার স্তিমিত হয়ে পড়ে। তার আগের দিন নিউজিল্যান্ডের বিরুদ্ধে বাঁচা মরার ম্যাচে চোক করে দক্ষিণ আফ্রিকাও ব্যর্থ হয় উত্তেজনা সৃষ্টি করতে। তবে গতকাল (২১ জুন) হট ফেভারিট ইংল্যান্ডকে হারিয়ে দিয়ে পয়েন্ট টেবিলে ধুকতে থাকা শ্রীলংকা বিশ্বকাপে ফিরিয়ে এনেছে রোমাঞ্চ। এখনো পর্যন্ত বিশ্বকাপে জয় বা বৃষ্টির আশীর্বাদ না পাওয়া আফগানরা এই রোমাঞ্চ আরও বাড়িয়ে দেওয়ার সুযোগ পেয়েছিল। কিন্তু ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২২৪ রানের জবাব দিতে নেমে আফগানিস্তান থমকে যায় ১১ রানে।


ক্ষিপ্ত এক বাংলাদেশি সমর্থক বলেন, ‘প্রথম ইনিংস দেখে কত আশা করলাম যে, আজকে বুঝি একটা বড় অঘটন ঘটবে। সেমিফাইনালের ইকুয়েশন বদলে যাবে। কিন্তু কীসের কী! আফগানিস্তান খেলাটা এখনো ঠিকভাবে পারে না। ইংল্যান্ড ম্যাচের মতোই ওদের হারা উচিত।’ ভারতের বিপক্ষে না জেতায় আফগানিস্তানের দিকে সমালোচনার তীর ধেয়ে এসেছে অন্যান্য দলের সমর্থকদের কাছ থেকেও। এমনকি সেমিফাইনালে এক পা দিয়ে দেওয়া পয়েন্ট টেবিলের শীর্ষ দল অস্ট্রেলিয়ার সমর্থকরাও সেমিতে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ পাওয়ার সম্ভাবনা বিনষ্ট হওয়ায় সমালোচনা করেছেন আফগানদের।

তবে এসব সমালোচনার জবাব দিতে গিয়ে আফগান ক্যাপ্টেন গুলবাদিন নাইব বলেন, ‘সবাই অভিযোগ করছে বিশ্বকাপের সমীকরণ আমরা জটিল করে তুলতে পারলাম না। কিন্তু আমরা তো অংকে একটু দুর্বল। পয়েন্ট টেবিলে ঝামেলা করলে সেইটা আমাদেরই বুঝতে কষ্ট হয়। তাই আর সেসব রিস্ক নেই নাই।’ আর তিনি আশা করছেন পরাক্রমশালী ভারতের বিপক্ষে সম্ভাবনা জাগানোয় তারা ম্যাচ না হলেও হৃদয় জিতেছেন।

১৬২ পঠিত ... ০০:০৮, জুন ২৩, ২০১৯

Top