সেঞ্চুরি করতে আমার ব্যাট লাগে না, বল দিয়েই পারি : রশিদ খান

৭০৩ পঠিত ... ২০:০৫, জুন ১৮, ২০১৯

বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে আজ (১৮ জুন) এক অনন্য কীর্তি গড়েছেন আলোচিত আফগান ‘অলরাউন্ডার’ রশিদ খান। ২০১৯ বিশ্বকাপের প্রথম বোলার হিসেবে স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি তুলে নেন তিনি। বিশ্বকাপে এর আগে আরও তিন বোলারের সেঞ্চুরির রেকর্ড থাকলেও এক ওভার হাতে রেখেই সেঞ্চুরিতে পৌঁছে রানের দিক দিয়েও সবাইকে ছাড়িয়ে যান রশিদ।

গত বেশ কয়েক বছর ধরেই আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গনে এক আলোচিত নাম রশিদ খান। ক্রিকেট বিশ্বের মিলিয়ন ডলার প্রশ্নটি হচ্ছে ‘রশিদ খানের বয়স আসলে কত?’ নানা আলোচনা-সমালোচনায় থেকে অবশেষে তিনি এক অবিশ্বাস্য রেকর্ডে নিজের নাম লিখিয়েছেন। ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষেই নিজ সেঞ্চুরি নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রশিদ বলেন, ‘এই রেকর্ড করতে পেরে আমি আনন্দিত। বিশ্বকাপে আমার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে, ভাবতেই গর্ববোধ করছি।’ বোলার হয়ে সেঞ্চুরি করা প্রসঙ্গে তিনি নিজেকে ‘চাইল্ড’ দাবি করে বলেন, ‘আমি হচ্ছি এশিয়ার ওয়ান্ডার চাইল্ড। আমিই দেখিয়ে দিলাম বল হাতে কী করে বিশ্বকাপের মত মঞ্চে এত চাপ নিয়ে সেঞ্চুরি করা যায়।’

এ সময় কথা প্রসঙ্গে এই আফগান অলরাউন্ডার চলতি বিশ্বকাপে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করা বাংলাদেশি অলরাউন্ডার সাকিবের প্রতি ইঙ্গিত করে বলেন, ‘ব্যাট হাতে সেঞ্চুরি অনেকেই করতে পারে। এই বিশ্বকাপেই কতগুলা হইল! পারলে কেউ বল হাতে সেঞ্চুরি করে দেখাক। আমার আগে মাত্র তিনজন বিশ্বকাপে বল হাতে সেঞ্চুরি করছে। আর আমিই সবচেয়ে বেশি রান করছি। তাই আমিই সেরা!’

তবে শেষ ওভারটি তাকে না দেওয়ায় অধিনায়ক গুলবাদিন নাইবের প্রতিও ক্ষোভ প্রকাশ করেন তিনি। রশিদ জানালেন, আরেকটি ওভার পেলে আরও বেশ কিছু রান নিয়ে অস্ট্রেলিয়ান মিক লুইসের ১১৩ রানের রেকর্ডটিকেও নিজের করে নিতে পারতেন তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘১১০ রান তো করলাম। কিন্তু ক্যাপ্টেন যদি আরেকটা ওভার দিত, তাইলে এমন রেকর্ড করতাম যে, আগামী একশ বছর কেউ এইটা ভাঙতে পারত না।’ উল্লেখ্য ৫৪ বলে ১১০ করলেও, ৪৯ বলেই সেঞ্চুরি স্পর্শ করেন তিনি। আর এই বোলিং ইনিংসে ছিল ১১টি সুদৃশ্য ছক্কা। সেঞ্চুরি করে তিনি গত বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০ ওভারে ১০১ রান করা সতীর্থ দাওলাত জাদরানকেও ছাড়িয়ে যান।

অন্যদিকে রশিদের পারফরম্যান্সে ঢাকা পড়ে গেছে ইংলিশ ক্যাপ্টেন মরগানের ঝড়ো সেঞ্চুরি। এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার (১৭টি) রেকর্ড গড়ে তিনি ৭১ বলে ১৪৮ রানের এক অতিমানবীয় ইনিংস খেলেন। মরগানের ইনিংসে চলতি বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কার তালিকায় দুইয়ে নেমে গেলেন অজি ক্যাপ্টেন ফিঞ্চ। আর প্রথম ইনিংসে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৩৯৭ রান। একটি অবিশ্বস্ত সূত্র জানিয়েছে, রশিদ খানের সেঞ্চুরির পাশাপাশি ইংল্যান্ডকে চারশ রান করতে না দেওয়ায় আফগান শিবিরে বইছে আনন্দের বন্যা।

৭০৩ পঠিত ... ২০:০৫, জুন ১৮, ২০১৯

Top