মাহমুদুল্লাহর পর সাকিবের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি, চাপে পড়েছেন আতহার আলী খান

৪২৪ পঠিত ... ১৫:৩৭, জুন ১৮, ২০১৯

সাকিব-লিটন-তামিমের চমৎকার ব্যাটিং নৈপুণ্যে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ দল। ১৭ জুন (সোমবার) টন্টনে হয়ে যাওয়া ম্যাচটিতে সাকিবের সেঞ্চুরিতে ৩২২ রানের টার্গেটে বাংলাদেশ পৌঁছে যায় ৫১ বল হাতে রেখেই। আর এই ম্যাচেও সেঞ্চুরি পেয়ে মাহমুদুল্লাহ রিয়াদের পর বিশ্বকাপে বাংলাদেশের হয়ে ব্যাক টু ব্যাক সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসালেন সাকিব। সাকিবের পারফরম্যান্সে পুরো দেশবাসী নির্ভার হয়ে আনন্দ করলেও কিছুটা দুশ্চিন্তার ভাঁজ পড়েছে আতাহার আলী খানের কপালে। কমেন্ট্রিতে কি আরেকটু কষ্ট বেড়ে গেল সাবেক এই বাংলাদেশি ওপেনারের? তিনি এখন কী করবেন?

২০১৫ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপের পর থেকে যখনই বাংলাদেশের খেলা হয়েছে এবং ধারাভাষ্যে ছিলেন আতাহার আলী খান, তখনই পুরো পৃথিবীর মানুষ শুনেছে মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাক টু ব্যাক সেঞ্চুরির গল্প। বিষয়টিকে তিনই এমন এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন যে, রিয়াদ ব্যাটিংয়ে নামলে যেন পরের ধারা বিবরণী সবাই মুখস্ত বলে দিতে পারবেন। গত বিশ্বকাপে রিয়াদ ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের সাথে পরপর দুই ম্যাচে দুটি সেঞ্চুরি করেছিলেন। এর মাঝে ইংল্যান্ডের ম্যাচটি জিতে বাংলাদেশ নিশ্চিত করেছিল প্রথমবারের মত কোয়ার্টার ফাইনালে খেলা। সেই ঘটনার চার বছর না ঘুরতেই সাকিবও করে ফেললেন ব্যাক টু ব্যাক সেঞ্চুরি। এখন কি তাহলে আতাহার আলীর কাজ বেড়ে গেল? এই নিয়ে আলোচনায় মুখর চারপাশ।

প্রচণ্ড আনন্দের সাথে আতহার আলী খানের জন্য খানিকটা হতাশাও লক্ষ্য করা যায় অনেকের কণ্ঠে। এক বাংলাদেশি সমর্থক eআরকিকে বলেন, ‘বাংলাদেশ প্লেইড ভেরি ওয়েল। উই আর ভেরি হ্যাপি! কিন্তু একটু মন খারাপও হচ্ছে আতহার স্যারের জন্য। তার প্রিয় মাহমুদুল্লাহ কাল ব্যাটিংই পায় নাই। তার উপর সাকিবের সেঞ্চুরি। এখন প্রতি ম্যাচে তার দুইবার করে যদি ব্যাক টু ব্যাক সেঞ্চুরির কথা বলা লাগে… এই এক্সট্রা পরিশ্রমের জন্যে কি তিনই এক্সট্রা টাকা পাবেন?’ কিন্তু তাই বলে কি তিনি চাননি সাকিবের সেঞ্চুরি হোক? এমন প্রশ্ন আমরা করেছিলাম আতহারকেই। জবাবে আতহার বলেন, ‘না না! এমনটা হয় নাকি? কী যে বলেন! অমন একটা ইনিংস তো আমার আজীবনের স্বপ্ন ছিল। সাকিব এসব হরহামেশাই করে… কিন্তু প্রতি ম্যাচে ব্যাক টু ব্যাক যদি ‘ব্যাক টু ব্যাক’ বলি তাহলে তো দর্শকরাই একঘেয়েমিতে পড়ে যাবে! তাই একটু চিন্তা হচ্ছে!’

তবে তিনিও কিছুটা আশার আলো দেখছেন অন্যভাবে। বাংলাদেশের টপ অর্ডারের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘আমাদের টপ অর্ডারকে আরেকটু স্ট্যাবল হতে হবে। উইন্ডিজের সাথে যেভাবে তামিম-সৌম্য শুরু করেছে, তাদের আরও কিছুটা লম্বা ইনিংস খেলতে হবে। মুশফিককেও! তাহলেই ছয় নাম্বার ব্যাটসম্যান হিসেবে রিয়াদের নামার প্রয়োজন পড়বে না, আর আমারও এক ম্যাচে দুইবার ঐ কথাটি না বললেও চলবে।’

তবে অবিশ্বস্ত একটি সূত্র জানিয়েছে, সাকিবই চান না প্রতি ম্যাচে আতহারের অমন ব্যাক টু ব্যাক কমেন্ট্রি বলুক। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে সামনের ম্যাচে সেঞ্চুরি করে তিনি চান আতাহারের ধারাভাষ্যকে অন্য মাত্রায় নিয়ে যেতে। সেক্ষেত্রে বাংলাদেশি সমর্থকদের ‘থ্রি সেঞ্চুরি ইন আ রো’ টাইপ কথা আগামী অনেকদিন শুনতে হতে পারে বলে আশংকা করেছেন অনেক ক্রিকেট ভক্ত। 

৪২৪ পঠিত ... ১৫:৩৭, জুন ১৮, ২০১৯

Top