কোপা সাউথ এশিয়ার বিশ্বকাপ পর্বে ভারতের কাছে ৭-০ গোলে হারলো পাকিস্তান

১০৮ পঠিত ... ২৩:০৯, জুন ১৬, ২০১৯

প্রাগৈতিহাসিক যুগ থেকে যেই ম্যাচকে ঘিরে চলে আসছে আন্তর্জাতিক পর্যায়ের অনলাইন কোপাকুপি, সেই 'কোপা সাউথ এশিয়া' খ্যাত ভারত-পাকিস্তান ম্যাচ আজ হয়ে গেলো চলতি ক্রিকেট বিশ্বকাপে। বিশ্বকাপের বাইরে ভারতকে বহুবার হারালেও বিশ্বকাপে এই ম্যাচের আগ পর্যন্ত কখনোই ভারতের বিপক্ষে জেতেনি পাকিস্তান। পরাজয়-জয়ের সেই ৬-০ ব্যবধান এবার বেড়ে হলো ৭-০, বিশ্বকাপে ভারতের সাথে হারাকে প্রিয় ঐতিহ্যের মতো লালন করে পাকি ক্রিকেট দল হেরে গেছে আরও একবার, ঠিক যেন 'ইনভার্স রবার্ট ব্রুস'।


টসে জিতলেও হয়তো পাকি অধিনায়ক সরফরাজ আহমেদ হয়তো উইকেট ব্যবধানে হারতে চাননি। তাই ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়ে কোনোরকম সাড়ে তিনশর মধ্যে আটকে ফেলে তিনি দেড়-দুইশ রানে হারার আশঙ্কাকে ট্যাকল করেন। রোহিত শর্মাকে চতুর্থবার দুইশ এবং কোহলিকে সেঞ্চুরি না করতে দেয়া ছিল বোলিংয়ে পাকিস্তানের উল্লেখযোগ্য সাফল্য। তবে সেই সাফল্যকে ব্যালেন্স করার জন্য পুরো দলের মধ্যেই খারাপ ফিল্ডিং করার সর্বাত্মক চেষ্টা দেখা যায়।

তবে ৩৩৭ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নামার চাপে পাকিস্তানের টপ-অর্ডার ব্যাটসম্যানরা অতীত ঐতিহ্য ভুলে জয়ের আশঙ্কা জাগিয় তোলেন। পরে মিডল অর্ডার এবং পরবর্তী ব্যাটসম্যানরা চিরাচ্রিত ভঙ্গীতে ড্রেসিংরুমে যাতায়াত শুরু করলে বৃষ্টি এসে পাকিস্তানকে অলআউট হওয়ার পরিশ্রম থেকে উদ্ধার করে, ৪০ ওভারে ৬ উইকেটে ২১২ রান তুলেই ক্ষান্ত দেন তারা। সেই সাথে বিশ্বকাপ ক্রিকেটে সপ্তমবারের মতো ভারতের সাথে হারার গৌরব অর্জন করে পাকিস্তান।

বিশ্বকাপে হারজিতের ব্যবধান ৭-০ তে নিয়ে যাওয়ার প্রসঙ্গে পাকি অধিনায়ক সরফরাজ বলেন, 'আপাতত আমরা সামনের দিকে তাকিয়ে আছি। বিশ্বকাপে নেক্সট যেবার ভারতের সাথে দেখা হবে, সেই ম্যাচটি জিতে আমরা স্কোরটা ৭-১ করতে চাই।'

এছাড়াও বৃষ্টিকে বিশেষ ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, 'আরেকটু আগে আসলে হয়তো ভালো হতো। তবুও, ১০০র কম রানে হেরেছি, আই এম রিয়ালি হ্যাপি।' 

বাংলাদেশের ফেসবুকে 'বাংলাদেশি পাকিস্তান সমর্থক'রা রাতব্যাপী শোক প্রকাশ করেছেন। বিভিন্ন পাকিস্তানকে নিয়ে 'ট্রল'মূলক পোস্টে গালিগালাজ এবং এংরি রিঅ্যাক্ট দিয়েই মূলত তারা এই শোক কর্মসূচি পালন করেন। তবে ভারতের জয়ে ব্যাপারে বাংলাদেশি ভারতীয় ক্রিকেট সমর্থকরা মনে মনে হালকা খুশি হলেও ওই 'ফাদার্স ডে' সংক্রান্ত বিজ্ঞাপনের কথা মাথায় চলে আসায় সেই খুশি বিরক্তিতে পরিণত হয়।

১০৮ পঠিত ... ২৩:০৯, জুন ১৬, ২০১৯

Top