বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচে টসে জিতেছে বৃষ্টি, দুই দলের সাঁতার কাটার সিদ্ধান্ত

১১১ পঠিত ... ১৯:৫৭, জুন ১১, ২০১৯

২০১৯ ক্রিকেট বিশ্বকাপের বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচে টসে জয়লাভ করেছে বৃষ্টি এবং দুই দল নিয়েছে সাঁতার কাটার সিদ্ধান্ত। অবশ্য এই টসের পর কোন দল আগে সাঁতার কাটবে তা নিয়ে বিবাদে জড়িয়ে পড়লে ম্যাচ রেফারির হস্তক্ষেপে মীমাংসা হয়।

আজ ১১জুন ব্রিস্টলের কান্ট্রি গ্রাউন্ডে ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। দুটি দলেরই এবারের বিশ্বকাপে চতুর্থ ম্যাচ। বাংলাদেশ প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারালেও পরের দুই ম্যাচে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের সাথে হেরে যায়। অন্যদিকে শ্রীলংকা প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে বড় ব্যবধানে হারলেও পরের ম্যাচে আফগানিস্থানের বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে জয়লাভ করে। কিন্তু পরে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। তিন ম্যাচ শেষে বাংলাদেশের ২ ও শ্রীলংকার ছিল ৩ পয়েন্ট।

 

এমন সমীকরণে দুটি দলের জন্যই প্রচণ্ড গুরুত্বপূর্ণ ছিল ম্যাচটি। কিন্তু আজ স্থানীয় সময়ে সকালবেলা দুই দলের অধিনায়ক টস করতে মাঠে নেমে সেখানে বৃষ্টিকে আবিষ্কার করলে পাল্টে যায় আগের সব সমীকরণ। বৃষ্টির হস্তক্ষেপে টস অনুষ্ঠিত হলে, টসে জয়লাভ করে ‘ইংলিশ রেইন’। টসে জিতে বৃষ্টি চলতে থাকার সিদ্ধান্ত জানালে দুই অধিনায়ক সিদ্ধান্ত নেন সাঁতার কাটার। এভাবে ক্রিকেট ম্যাচটি সাঁতার ম্যাচে পরিণত হলে নতুন সংকট সৃষ্টি হয়, কে আগে সাঁতার কাটবে তা নিয়ে।

সাঁতার কাটার সিদ্ধান্তে দুই দলের খেলোয়াড়েরা চলে আসেন মাঠে। কিন্তু কে আগে সাঁতার কাটবে তা নিয়ে সিদ্ধান্তহীন একটি অবস্থা সৃষ্টি হয়। দুই দলের সাঁতারুরাই আগে সাঁতার কাটতে চান। এ সময় তাদের বিবাদে জড়িয়ে পড়তে দেখা যায়। উদ্ভূত পরিস্থিতি সামলাতে ম্যাচ রেফারি এসে হস্তক্ষেপ করলে দুই দলকে একসাথে সাঁতার কাটার জন্য বলা হয়।

বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা জয়ের ব্যাপারে আশাবাদ প্রকাশ করে eআরকিকে বলেন, ‘আমাদের আছে মুস্তাফিজ। সে ক্রিকেট বল দিয়ে কাটার পারে, তাই এই সামান্য সাঁতার কাটার ব্যাপারে আমরা মোটেই চিন্তিত নই।’ বাংলাদেশ দলের আরেক সাঁতারু সাকিব আল হাসান বলেন, ‘আমাদের কাপ্তান শুধু আমাদের কাপ্তান নন, তিনি নৌকারও কান্ডারি। তিনি জানেন কখন কী করতে হবে। ম্যাচ জয়ের ব্যাপারে আমরা আশাবাদী।’

অন্যদিকে শ্রীলংকার অধিনায়ক করুণারত্নে eআরকিকে বলেন, ‘বাংলাদেশ নদীমাতৃক দেশ হলে হোক, আমরা দ্বীপদেশ। উত্তাল ভারত মহাসাগরের বুকে আমরা সাঁতার কেটে বড় হয়েছি। ব্রিস্টলের সুইমিংপুলে আমাদের কেউ হারাতে পারবে না।’ গোপন সূত্রে জানা যায়, ক্রিকেট ম্যাচ না হয়ে সাঁতার ম্যাচ হওয়ায় শ্রীলংকান ক্রিকেট দল আনন্দ উৎসবে মেতে উঠেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ম্যাচটি এখনো শেষ হয়নি।

১১১ পঠিত ... ১৯:৫৭, জুন ১১, ২০১৯

Top