একই ম্যাচে দুই দলকেই জয়ী করার অভিনব ফর্মুলা আবিষ্কার করলেন ব্রেন্ডন ম্যাককালাম

২৩২ পঠিত ... ২২:৫৯, জুন ০১, ২০১৯

ম্যাচ পণ্ড হয়ে যাওয়া কিংবা টাই হওয়ার ব্যতিক্রম বাদ দিলে ওয়ানডে ক্রিকেটে কোন ম্যাচে দুই দলের একটিকে পরাজয় বরণ করতেই হয়। তবে আর নেই ম্যাচ হেরে মন খারাপ করার ভয়। নিউজিল্যান্ডের সাবেক বিধ্বংসী ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম আবিষ্কার করেছেন এক ম্যাচে দুই দলকেই জিতিয়ে দেওয়ার এক অভিনব ফর্মুলা। সম্প্রতি নিজের অফিশিয়াল ফেসবুক পেজ থেকে নতুন এই ফর্মুলার ঘোষণা দেন সাবেক এই কিউই ক্রিকেটার।

গত ৩১ মে (শুক্রবার) নিজের অফিশিয়াল ফেসবুক পেজ থেকে একটি ডায়রির পাতার ছবি পোস্ট করেন ম্যাককালাম। ডায়রির পাতায় বিশ্বকাপের ম্যাচগুলোর ভবিষ্যৎবাণী নিজ হাতে লিখেছিলেন তিনি। বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটি দেশের জয় ও পরাজয় আলাদা আলাদা করে লিখে সেই ছবি পোস্ট করেছিলেন ফেসবুকে। যেখানে ওয়েস্ট ইন্ডিজের ৫টি জয়ের একটি তিনি অনুমান করেন শ্রীলংকার বিপক্ষে। আবার অন্যদিকে শ্রীলংকার জন্য তিনি জয় রাখেন মাত্র ১টি। কিন্তু বিস্ময়কর বিষয় হচ্ছে সেই জয়টি আবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। অর্থাৎ এবারের বিশ্বকাপে যে ম্যাচটিতে শ্রীলংকা আর ওয়েস্ট ইন্ডিজ মুখোমুখি সেখানে জয় লাভ করবে দুটো দলই।

এই অভূতপূর্ব আবিষ্কার নিয়ে ম্যাককালামের সাথে যোগাযোগ করা হলে ম্যাককালাম eআরকিকে বলেন বলেন, ‘দীর্ঘদিন ধরে আমি ক্রিকেটের সাথে আছি। একটা ম্যাচে শুধু বেশি রান করেই জিতে যাওয়া যায়, এমনটা আর যেই হোক, আমি বিশ্বাস করি না। চাইলেই একটি ম্যাচে দুই দল জিতে যেতে পারে।’ ব্যাপারটি আর বিস্তারিত জানতে চাইলে তিনি ব্যাখ্যা করেন, ‘আপনারাই তো বলেন, অমুক দল ম্যাচ জিতলেও হৃদয় জিতেছে তমুক। ব্যাপারটা তাহলে কী হয়! একই ম্যাচে তো দুই দলই জিততে পারে। নাকি?’

তিনি আরও জানান, শুধু হৃদয় নয় নির্দিষ্ট কোন লক্ষ্য পূরণের মাধ্যমে রানের দিক দিয়ে হেরে যাওয়া দলটিও জিতে নিতে পারে ম্যাচ। নির্দিষ্ট লক্ষ্য বলতে, সবচেয়ে কম রানে অলআউট হয়ে যাওয়া কিংবা দলের সবাই সিঙ্গেল ডিজিটে আউট হবার কথা বলেন তিনি। ‘একটা ডিমে যদি দুইটা কুসুম থাকতে পারে, তাহলে কেন একটা ম্যাচে দুই দল জিততে পারবে না?’ eআরকির প্রতিনিধির দিকে এমন প্রশ্ন ছুড়ে দিয়ে তিনি মন্তব্য শেষ করেন।

নতুন ফর্মুলার বাইরেও এই প্রেডিকশন নিয়ে শুরু থেকেই বেশ চাঞ্চল্য লক্ষ্য করা গেছে বাংলাদেশি ক্রিকেট ফ্যানদের মাঝে। ম্যাককালামের অনুমানে বাংলাদেশ এবারের বিশ্বকাপে শুধুমাত্র শ্রীলংকার বিরুদ্ধে ম্যাচটি জিততে পারবে। বিশ্বকাপে বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে শক্তিশালী দল খেলতে গিয়েছে এবার।  গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে যাওয়ার পাশাপাশি ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে নিউজিল্যান্ডকে হারিয়েই সেমিফাইনালে গিয়েছিল বাংলাদেশ। তাই বাংলাদেশের ব্যাপারে এমন অনুমান নিয়ে ক্ষোভে ফুসছেন বাংলাদেশ সমর্থকরা। এ নিয়ে ম্যাককালামের কাছে জানতে চাইলে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি। ধারণা করা হচ্ছে, তিনি দলে থাকাকালীন বাংলাওয়াশের স্মৃতি মনে পড়ে যাওয়াতেই নিশ্চুপ ছিলেন ম্যাককালাম।

২৩২ পঠিত ... ২২:৫৯, জুন ০১, ২০১৯

Top