ফেসবুক লাইভের হকার উচ্ছেদ অভিযানে নামছেন জাকারবার্গ

২১৯ পঠিত ... ১৫:০১, মে ২৭, ২০১৯

ঢাকা কিংবা বড় শহরগুলোর ফুটপাতকে হাঁটার জায়গা নয়, বরং হকারদের কেনাবেচার স্থান হিসেবেই চেনে সবাই। তবে পণ্য কেনাবেচা এখন আর ফুটপাতে সীমাবদ্ধ নেই, এখন ফেসবুকে লাইভে এসে কাপড়-চোপড়, কসমেটিক্সসহ নানান পণ্য বিক্রি করেন 'ফেসবুক হকার'রা। নতুন ধরনের এই হকাররা যদিও কাউকে কিছু কিনতে বাধ্য করেন না, কেউ কিনলে কিনবেন, না কিনলে নাই! কিন্তু তাদের উপর বিরক্ত হতে দেখা গেছে অনেক ফেসবুকারকেই।

তবে এবার খোদ ফেসবুক-প্রধান মার্ক জাকারবার্গই উদ্বিগ্ন হয়ে পড়েছেন ফেসবুক হকারদের নিয়ে। নিজের একটি ফেক একাউন্ট থেকে লাইভে এসে তিনি নতুন ধরনের এই হকারদের উচ্ছেদ করার পরিকল্পনার কথা জানান।

লাইভের শুরুতেই তিনি বলেন, 'এদের জ্বালায় আমি নিজেই হোমপেজ স্ক্রল করতে পারছি না। আর ফেসবুকের এলগরিদমটাও যা! যত্তসব টিশার্ট বিক্রির লাইভই আমার সামনে আসছে। তবে সবচেয়ে বিপদে আছি চাইনিজ জিনিসপত্র নিয়ে। দুনিয়ার সব বা*ছাল চাইনিজ প্রোডাক্টের লাইভ আমাকে দেখানোর মানে কী?'

এ সময় জাকারবার্গের চাইনিজ স্ত্রীকে ঘরের ভেতর থেকে চাইনিজ ভাষায় 'কার সাথে ভিডিও চ্যাট করতেছো?' বলতে শোনা গেলে তিনি একটু আস্তে কথা বলতে শুরু করেন।

ফেসবুক নিয়ে ব্যবসা করবেন না, এমনটা জানিয়ে তিনি বলেন, 'ফেসবুককেও আপনার ব্যবসায় পরিণত করেছেন। ফেসবুক তো আমার ব্যবসা। আমাকেই করতে দ্যান না রে ভাই!'

এক গ্লাস পানি খেয়ে তিনি আরও বলেন, 'ঢাকার ফুটপাতে যেমন হকারদের যন্ত্রণায় হাঁটা যায় না, ফেসবুকের হোমপেজেও ফেসবুক হকারদের যন্ত্রণায় স্ক্রল করার মতো অবস্থা নেই। সুষ্ঠু ফেসবুকিংয়ের পরিবেশ গড়ে তুলতে আমাদের সবাইকে হকারদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে।'

ফেসবুক হকারদের উচ্ছেদ করতে অনলাইন-শৃঙ্খলা বাহিনী নিয়োগ দেয়ার প্ল্যান জানিয়ে তিনি বলেন, 'ফেসবুকে লাইভে এসে কেউ হকারি করা শুরু করলেই তার আইডি ডিজেবল করে দেয়ার জন্য বিশেষ বাহিনী নিয়োগ দেয়ার কথা ভাবছি। ফুটপাতের হকার উচ্ছেদ করার কিছুদিন পর আবার যেমন তারা আগের জায়গায় ফিরে আসে, এখানে এমন সুযোগ থাকবে না।' এ সময় তিনি বেশি উত্তেজিত হয়ে 'অ্যাকশান অ্যাকশান ডাইরেক্ট অ্যাকশান' বলে চেচিয়ে উঠলে বাসার ভেতর থেকে আরেকবার ধমক খান।

সব শেষে জাকারবার্গ লাইভে ফেসবুকের একটি নতুন ফিচার সম্পর্কে নিজেই হকারি শুরু করলে কীভাবে যেন তার ফেক আইডিটি ডিজেবল হয়ে যায়।

২১৯ পঠিত ... ১৫:০১, মে ২৭, ২০১৯

Top