মোবাইল ব্যবসায় ধরা খেয়ে এবার জুতার ব্যবসায় নামলো হুয়াওয়ে

১৩৫ পঠিত ... ১৮:২৫, মে ২৬, ২০১৯

চীন বিরোধী আমেরিকান বাণিজ্য নীতির ফাঁদে পড়েছে চাইনিজ প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। আমেরিকায় ‘ব্ল্যাক লিস্টেড’ হওয়ায় এই কোম্পানির কোন মোবাইলকেই আর অপারেটিং সিস্টেম অ্যান্ড্রোয়েডের বেশ কিছু ফিচারের আপডেট ভার্শন দিবে না গুগল। এই সিদ্ধান্তে বড়সড় ধাক্কা খেয়েছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানটি। মোবাইল এবং প্রযুক্তি পণ্য নির্মাণে চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে জুতা বিক্রি শুরু করেছে হুয়াওয়ে।

হুয়াওয়ে মোবাইলে অ্যান্ড্রোয়েড না থাকার খবরে গত কিছুদিন ধরেই এক চাঞ্চল্যকর পরিস্থিতি বিরাজ করছে প্রযুক্তি দুনিয়ায়। ইতোমধ্যে হুয়াওয়ে ফোন ছিনতাই করার পর ছিনতাইকারীরা তা আবার ফেরত দিয়ে যাওয়াসহ হুয়াওয়ে মোবাইল ব্যবহারকারীরা পড়েছেন নানান বিড়ম্বনায়। আর এবার স্বয়ং হুয়াওয়েই শুরু করল জুতার ব্যবসা। সম্প্রতি ফেসবুকে ঘুরে বেড়ানো একটি জুতার প্যাকেটের ছবি দেখে এ ব্যাপারে আমরা নিশ্চিত হই। আরও বিস্তারিত জানার জন্য অনুসন্ধিৎসু eআরকি প্রতিনিধি দল জীবনের ঝুঁকি নিয়ে এই ঈদের মৌসুমেও চলে যায় শপিং মলগুলোয়।

প্যাকেটের লেখা ঠিকানা ধরে আমরা হাজির হই ফুলবাড়িয়ায়। সেখানে গিয়েই পাওয়া যায়, জুতার দোকানটি। গিয়ে দেখা যায়, সত্যিকারের উচ্চারণ হুয়াওয়ে হলেও বাংলাদেশে প্রচার ও প্রসারের জন্য তারা ‘হাওয়াই’ শব্দটি বেছে নিয়েছে তারা। হাওয়াই শুজ-এর এক প্রতিনিধির সাথে কথা হলে নামের ব্যাপারে তিনি বলেন, ‘যুগ যুগ ধরে বাংলাদেশে আমরা হাওয়াই চপ্পল পরি। তার উপর আমাদের কোম্পানির মোবাইলকেও সবাই এই নামে ডাকে। তাই নতুন আরেকটি নাম নিয়ে আসার কোন দরকার তো দেখি না।’

এরপর আমরা যাই জুতার কথা শুনলেই যে এলাকার নাম মাথায় আসে সেই এলিফ্যান্ট রোডে। সেখানে গিয়ে দেখা যায় হাওয়াই জুতার ভালোই চাহিদা। তবে সেখানকার একাধিক দোকানি জানিয়েছেন, অ্যান্ড্রোয়েডে চলবে না দেখে অনেকেই কিনতে চাচ্ছেন না হাওয়াই জুতা। এ ব্যাপারে হুয়াওয়ের এক কর্মকর্তার সাথে কথা বললে তিনি এমন ধারণাকে ভ্রান্ত বলে আখ্যা দিয়ে বলেন, ‘আমাদের জুতা পরতে কোন আলাদা অপারেটিং সিস্টেমের দরকার পড়বে না। আমাদের জুতা নিজস্ব অপারেটিং সিস্টেমেই চলতে পারবে!’

তবে হুয়াওয়ে কোম্পানির মোবাইল তো দূরের কথা, জুতাও কিনতে চান না বলে জানিয়েছেন অতি সম্প্রতি হুয়াওয়ে ফোন কিনে ধরা খেয়ে যাওয়া কিছু ইউজাররা।

১৩৫ পঠিত ... ১৮:২৫, মে ২৬, ২০১৯

Top