এসএসসি রেজাল্ট উপলক্ষে তবে কি মিষ্টির বদলে খেতে হবে মিষ্টি আলু?

১১৫ পঠিত ... ১৪:১৫, মে ০৫, ২০১৯

 ৬ মে প্রকাশিত হলো মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা এসএসসি পরীক্ষার ফলাফল। ফলাফল প্রকাশের সংবাদে এতদিন ধরে চিল করে আসা পরীক্ষার্থীদের মনে উদ্বেগের কালো মেঘ। কিন্তু কথায় আছে, ‘কারো পৌষমাস, কারো সর্বনাশ।’ এসএসসি পরীক্ষার্থীদের ফলাফল নিয়ে পাড়া-পড়শীর মাথাব্যাথা শুধুমাত্র ফলাফলের সাথে আসা মিষ্টির প্যাকেট নিয়েই। 

কিন্তু কিশোরগঞ্জের একটি ঘটনার পর মিষ্টির আশায় গুঁড়েবালি হতে পারে অনেকেরই। আসন্ন ফলাফলের জন্য মিষ্টির প্রবল ডিমান্ডের সহজে সাপ্লাই দেয়ার জন্য এক মিষ্টি ব্যবসায়ী আলু রাখার জন্য ব্যবহৃত হিমাগারে ২৪ মণ মিষ্টি সংরক্ষণ করেছিলো। কিন্তু জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নজরে এলে তারা ধ্বংস করে ফেলেন এই এসএসসি রেজাল্টের মিষ্টি। 

বাংলার মিষ্টি নিয়ে গর্ব করে সৈয়দ মুজতবা আলী লিখেছিলেন 'রসগোল্লা' গল্পটি। সেই রসগোল্লার হিমাগারে অযত্নে আলুর সাথে সহবাসের কথা যেনে নিশ্চই মুজতবা আলী বেশ মন খারাপ করতেন।

মিষ্টি নিয়ে এই তিক্ত ঘটনার খবর পেয়ে জ্যামিতিক হারে হ্রাস পাচ্ছে এসএসসি পরীক্ষার্থীদের শুভাকাঙ্খীদের পরিমাণ। কিছুদিন আগেও যারা এসএসসি পরীক্ষার্থীদের বা তাদের পরিবারের সদস্যদের সাথে দেখা হলেই ‘রেজাল্ট কবে?’, ‘কোন কলেজে ভর্তি হবে?’ ইত্যাদি প্রশ্ন করে খোঁজখবর নিতেন, তাদের মাঝে দেখা গেছে আকস্মিক নীরবতার প্রবণতা। তবে কি তাদের এই উদ্বেগ শুধু মিষ্টির লোভেই ছিলো? আলুর সাথে মিষ্টির রাত কাটানোর খবরে তাদের সব আগ্রহ শুভাকাঙ্খা বাষ্পীভূত হয়ে গেল?

তবে অনেক এসএসসি পরীক্ষার্থী স্বেচ্ছায়ই এই হিমায়িত মেয়াদহীন মিষ্টি খুঁজছে বলে একটি অসমর্থিত সুত্র থেকে জানা গেছে। হিমাগারে মিষ্টি খোঁজা এমন একজন শিক্ষার্থী আমাদের জানান, রেজাল্টের খবর জানাতে মিষ্টি দেওয়ার প্রথাকে সম্মান করেই তিনি মিষ্টি কিনতে এসেছেন। মেয়াদহীন মিষ্টি কেনা প্রসঙ্গে তিনি বলেন, ‘ভালো মিষ্টি পাবে ভালো মানুষরা। বেশি কৌতুহলী লোকজনকে খাওয়াইতে হবে ‘স্পেশাল’ মেয়াদহীন মিষ্টি। যাতে মিষ্টি খাওয়ার পর নিজেকে সামলাতে গিয়ে আমার ভবিষ্যৎ নিয়ে বেশি জিজ্ঞাসার সময় না পান।’ 

অন্যদিকে হিমাগার কর্তৃপক্ষ জানিয়েছে মিষ্টির পাশাপাশি ‘মিষ্টি আলুরও’ ব্যাপক চাহিদা দেখা গেছে। মিষ্টির সাথে থেকে থেকে হিমাগারে মিষ্টি হয়ে যাওয়া সাধারণ আলু কিনতেও ভিড় জমিয়েছেন সাধারণ জনগণ। আর স্বাস্থ্য বিশেষজ্ঞরা জনমানুষকে সাবধান করে দিয়েছেন, এসএসসি পরীক্ষার্থীদের পড়ালেখা ও ভবিষ্যৎ জীবন নিয়ে কম আগ্রহ দেখাতে। 

১১৫ পঠিত ... ১৪:১৫, মে ০৫, ২০১৯

Top