ম্যানচেস্টার ডার্বিতে চিরপ্রতিদ্বন্দ্বী ইউনাইটেডের হারে লিভারপুল সমর্থকদের মাঝে শোকের ছায়া

৮৭ পঠিত ... ১৮:৪১, এপ্রিল ২৫, ২০১৯

২৪ এপ্রিল (বুধবার) দিবাগত রাতে ম্যানচেস্টার ডার্বিতে ঘরের মাঠে সিটির কাছে ২-০ গোলে হেরেছে ইউনাইটেড। চিরপ্রতিদ্বন্দ্বী ইউনাইটেডের হারে শোকের ছায়া নেমে এসেছে লিগের অন্য দল লিভারপুল সমর্থকদের মাঝে। ইতিহাসে বিরল এই ঘটনায় বিস্মিত অন্যান্য লিগ ও দলের সমর্থকেরা।

ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) প্রায় শেষ পর্যায়ে শিরোপা দৌড়ে ছিল কেবল দুটি দল ম্যানচেস্টার সিটি ও লিভারপুল। ৩ ম্যাচ বাকি থাকতে ৩৫ ম্যাচে লিভারপুলের পয়েন্ট যখন ৮৮, তখন ৪ ম্যাচ হাতে রেখে সিটির পয়েন্ট ছিল ৮৬। লিগ জিততে লিভারপুলের যেমন শেষ ৩ ম্যাচেই জয় দরকার, তেমনি পাশাপাশি দরকার অন্তত একটি ম্যাচে সিটির হার বা ডঃ তাই অল রেডস সমর্থকদের নিবিষ্ট দৃষ্টি ছিল ম্যানচেস্টার ডার্বির দিকে। কারণ ইউনাইটেডই সিটির পথের শেষ কাঁটা।

কিন্তু বিপুল পরিমাণ লিভারপুল সমর্থক নিয়েও কিছু করতে পারেনি ইউনাইটেড। ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠিত ম্যাচটিতে সিলভা ও সানের গোলে দুই শূন্য ব্যবধানে হেরে যায় ইউনাইটেড। গোলশূন্য প্রথমার্ধ্বে সিটির সাড়াশি আক্রমণের জবাব কাউন্টার এটাকে খুব ভালোভাবেই দিচ্ছিল ইউনাইটেড। কিন্তু দ্বিতীয়ার্ধ্বে সিটির দুই গোলে সব আশা শেষ হয়ে যায় লিভারপুল সমর্থকদের। এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করছেন লিভারপুল সমর্থকরা।

দুঃখে জর্জরিত এক লিভারপুল সমর্থক বলেছেন, ‘ইউনাইটেডকে এক রাতেই এতো ভালোবাসা দিলাম, অথচ তারা কি না এভাবে মন ভেঙে দিল! নিজেরা তো কিছুই পাইল না, আমাদেরকেও দিল না।’ অনেকে খুঁজে পাচ্ছেন দুর্নীতির গন্ধ। সদ্যগঠিত ইউনাইটেড-লিভারপুল ঐক্য জোটের সাধারণ সম্পাদক পরশ জাকির এক প্রতিবাদী বিবৃতিতে বলেন, ‘আমরা প্রতিজ্ঞা করেছিলাম এইবার লিভারপুল লিগ জিতলে তাদেরকে এক মৌসুমের জন্য কোন রকম হেনস্থা করব না।এতো সাপোর্ট নিয়েও ম্যাচ হারার কোন কারণ নাই। অবশ্যই তারা ম্যাচ পাতিয়ে হেরেছে।’ এই বিবৃতিতে নবগঠিত এই সংগঠনের বিলুপ্তি ঘোষণা করেছেন তিনি। গত ২৩ এপ্রিল মহাসমারোহে ‘অল রেডস আর ইউনাইটেড টুগেদার’ স্লোগান দিয়ে যাত্রা শুরু করেছিল এই ঐক্যজোট।

পাশাপাশি আবার সচল হয়েছে ‘ইউনাইটেড হেটার্স মহাজোটের’ লিভারপুল শাখা। ম্যাচের দ্বিতীয় গোলের পরই অনলাইন অফলাইন তাদের সরব পদচারণায় মুখোর হয়ে ওঠে। এদিকে গত রাতের ম্যাচে ইউনাইটেডকে সমর্থন দেয়নি খোদ রেড ডেভিল সমর্থকরাই, এমন অভিযোগ উঠেছে নানান মহল থেকে। ফ্যানখরায় ভুগতে থাকা ম্যানচেস্টার সিটিকে এদিন ‘বৃহত্তর ইউনাইটেড সমর্থকগোষ্ঠী’ থেকে পূর্ণ সমর্থন দেওয়া হয়েছে এমন তথ্য নিশ্চিত করেছে গোপন এক সূত্র।

এদিকে আর্জেন্টিনার ইংলিশ শাখা ও বার্সেলোনার বি টিম ম্যানচেস্টার সিটির শিরোপা প্রায় নিশ্চিত হয়ে যাওয়ায় উল্লাস প্রকাশ করেছে ‘বার্সা-আর্জেন্টিনা ইংলিশ ঐক্যজোট’।

৮৭ পঠিত ... ১৮:৪১, এপ্রিল ২৫, ২০১৯

Top