ওয়াসার শতভাগ সুপেয় পানি রেখে ওয়াসার এমডি সাহেব এত রকম পানি খাচ্ছেন কেন?

২২৩১ পঠিত ... ১৫:৩৩, এপ্রিল ২১, ২০১৯

১৭ এপ্রিল (বুধবার) ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) একটি গবেষণা প্রতিবেদন থেকে জানানো হয়, ওয়াসার নিম্নমানের পানির কারণে ৯১% গ্রাহক তা ফুটিয়ে পান করেন। আর এতে বছরে পোড়ে প্রায় ৩৩২ কোটি টাকার গ্যাস। অন্যদিকে ২০ এপ্রিল (শনিবার) এই গবেষণা প্রতিবেদনটিকে অপেশাদার, অনুমান নির্ভর এবং বাস্তবতা বিবর্জিত আখ্যা দিয়ে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বলেন, ওয়াসার পানি শতভাগ সুপেয়। খবর: প্রথম আলো।

আপাত পরস্পরবিরোধী এই দুই বক্তব্যে অনেকটাই চিন্তিত হয়ে পড়েছিলেন সাধারণ জনগণ। ঢাকা ওয়াসার এমডির বক্তব্যে প্রমাণ হয় যে, ওয়াসার পানি এমনি এমনি (মানে ডাইরেক্ট) খাওয়া যায়। তাহলে কি এতদিন তারা পানি ফুটিয়ে শুধু শুধু গ্যাস পোড়াচ্ছেন? এই জটকে আরও ধোঁয়াশাচ্ছন্ন করেছে, এমডির পরবর্তী বক্তব্য। তাকসিম এ খান নিজেই জানিয়েছেন, তিনি খান তিন রকমের পানি। যেমন- বাড়িতে ফুটিয়ে, বাইরে শান্তি বোতলের পানি এবং মাঝেমধ্যে নিজ প্রতিষ্ঠানের শতভাগ সুপেয় ট্যাপের পানি। এছাড়াও তিনি ২৮ মার্চ একটি সংবাদ সম্মেলনে ওয়াসার পানি ১০ মিনিট ফুটিয়ে খাওয়ার পরামর্শ দিয়েছিলেন। খবর: প্রথম আলো।

কিন্তু এই খবরে বিভ্রান্ত হয়ে পড়েছেন সাধারণ জনগণ। দীর্ঘকাল ধরে ওয়াসার পানি ফুটিয়ে আসা লোকজন অনেকেই নিজেদের প্রতারিত মনে করছেন। আবার অনেকেই প্রশ্ন তুলেছেন, পানি আবার তিন রকমের হয় কী করে? তবে কি পানি বলতে এখানে সাধারণ পানির পাশাপাশি দুই রকমের পানীয় বোঝানো হয়েছে?

এ নিয়ে বিভিন্ন রকম বক্তব্য দিতে দেখা যায় জনসাধারণকে। এমনি এমনি যে পানি খাওয়া যায় সেটিকে ফুটিয়ে খাওয়ার রহস্য জানতে চেয়েছেন অনেকে। এ নিয়ে এক তরুণ eআরকিকে বলেন, ‘আমি এমনি এমনি সব পানি খেতে পারি না। তখন নরমাল পানি মিশাই। নাইলে গলা জ্বলে। কিন্তু ঐসব পানি তো ফুটানো লাগে না।’ বরং ‘এমডি সাহেব আসলে কোন পানি খান?’ বলে পাল্টা প্রশ্ন ছুঁড়ে দেন এই তরুণ।

এদিকে শতভাগ সুপেয় পানি কেন ফুটিয়ে খেতে হয়, এ ব্যাপারে আমরা এক স্বাস্থ্যবিদের সঙ্গে যোগাযোগ করলে তিনি দুই গ্লাস ওয়াসার পানি খেয়ে (না ফুটিয়ে ডাইরেক্ট) প্রথমে কিছুক্ষণের জন্য মূর্ছা যান। এরপর কোনো রকমে উঠে দাঁড়িয়ে বিড়বিড় করে বলেন, 'ওয়াসার ১০০% সুপেয় পানিকে ফুটিয়ে ২০০% সুপেয় করে নিতে ভুলবেন না।'

 

আরও পড়ুন-

২২৩১ পঠিত ... ১৫:৩৩, এপ্রিল ২১, ২০১৯

Top