চ্যাম্পিয়নস লিগ থেকে বার্সা বি টিম ও আর্জেন্টিনার ইংলিশ ক্লাব শাখার বিদায়

৯৮৬ পঠিত ... ১৫:৩৪, এপ্রিল ১৮, ২০১৯

রিয়াল মাদ্রিদ তুরিন শাখার বিদায়ের ২৪ ঘণ্টা না পেরোতেই চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল বার্সেলোনার বি টিম এবং আর্জেন্টিনার ইংলিশ শাখা ম্যানচেস্টার সিটি। ১৭ তারিখ (বুধবার) দিবাগত রাতে ম্যানচেস্টারের ইতিহাদ স্টেডিয়ামে এক উত্তেজনাপূর্ণ ম্যাচে ৪-৩ গোলে জিতেও ইউসিএল থেকে বিদায় নেয় সিটি। এই ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে সমর্থকদের মাঝে।

চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্ব থেকে বাদ যাওয়াকে অভ্যাস বানিয়ে ফেলা দলটির সমর্থকেরা এবারও আশায় বুক বেধেছিলেন। প্রতিপক্ষ হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগের দল পেয়ে তারা যেন সেমি ফাইনালে যাওয়ার ব্যাপারে অনেকটা নিশ্চিতই ছিলেন। অথচ গত ১০ এপ্রিল কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে স্বাগতিক টটেনহামের কাছে ১-০ গোলে হেরে যায় সিটি। এতেও ভেঙে পড়েননি সমর্থকরা।

দ্বিতীয় লেগের ম্যাচে মুড়ি-মুড়কির মতো গোলের মহোৎসবে ম্যাচের ৪ মিনিটেই এগিয়ে যায় সিটি। এরপর একের পর এক গোল হতে হতে ম্যাচের ২১ মিনিটে স্কোরলাইন দাঁড়ায় ৩-২ তে। এরপর ৫৯ মিনিটে আর্জেন্টাইন তারকা আগুয়েরোর গোলে স্পষ্ট ব্যবধানে এগিয়ে যায় সিটি। পরে স্পার্সরাও করে আরেকটি গোল। অবশেষে ম্যাচের শেষ মিনিটে সিটির বল প্রতিপক্ষের জাল খুঁজে পেলেও বেরসিক ‘ভাঁড়’ (VAR) গোলটিকে স্বীকার না করলে ম্যাচ এবং হৃদয় জিতেও টুর্নামেন্ট থেকে ছিটকে পড়তে হয় সিটিকে।

২০০৮ সালে মধ্যপ্রাচ্যের ধনকুবের মনসুর বিন জায়েদ আল নাহিয়ান ক্লাবটি কিনে নেওয়ার পর থেকে তিনটি লিগ শিরোপা জিতলেও বিলিয়ন ডলার খরচ করেও কোন চ্যাম্পিয়নস লিগ পায়নি দলটি। তবে ২০১১ সালে আগুয়েরো যোগ দেওয়ার পর আর্জেন্টিনার শাখা ক্লাব হিসেবে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করে দলটি। এবং ২০১৬ সালে পেপ গার্দিওলাকে ম্যানেজার করে বার্সার বি টিম হিসবেও যাত্রা শুরু করে ক্লাবটি। চলতি ইউসিএল ব্যর্থতার পরপর আল নাহিয়ানকে উদ্দেশ্য করে সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড ম্যানেজার স্যার অ্যালেক্স ফার্গুসন বলেছেন, ‘ইফ ইউ ওয়ান্ট এ প্রিমিয়ার লিগ, বাই ওয়ান। ইফ ইউ ওয়ান্ট এ চ্যাম্পিয়নস লিগ, আর্ন ওয়ান!’

টটেনহামের কাছে হেরে বিদায় নেওয়ায় শোক প্রস্তাব গৃহীত হয়েছে আগুয়েরোভিত্তিক সংগঠন ‘বার্সা-আর্জেন্টিনা ইংলিশ ঐক্যজোট’-এর এক জরুরি সভায়। বার্সেলোনার বিকল্প হিসেবে এবং মাতৃ সংগঠনটির দুঃসময়ে বেশ অনেকদিন ধরেই সিটিকে সমর্থন দিয়ে আসছে আপামর বার্সা সমর্থকেরা। এক বিবৃতিতে সংগঠনটির মুখপাত্র বলেছেন, ‘ম্যাচ জিতেও আমাদের বাদ পড়তে হয়েছে। উয়েফার এই ষড়যন্ত্র ফুটবলের ইতিহাসকে কলংকিত করেছে। তবে ভেঙে পড়ার কিছু নেই, বি টিম বাদ গেলেও এ টিম তো এখনো আছে। যেকোনো মূল্যেই হোক, আমরা লিভারপুলকে হারিয়ে ফাইনালে যাবই।’ তবে ফার্গুসনের লিগ কেনাবেচা সংক্রান্ত মন্তব্যের জবাবে তিনি কোন কথা বলতে রাজি হননি। আর্জেন্টিনা সমর্থকদের সাথে ঐক্যজোটের ব্যাপারে তিনি বলেন, ‘আর্জেন্টিনার প্রায় তিন যুগের শিরোপাহীনতায় সমর্থকদের প্রত্যাশার সব চাপ বার্সার উপরে পড়ছিল। তাই সিটির লিগ জেতার আনন্দ ভাগাভাগি করতেই তাদের সাথে এই জোট।’

আর্জেন্টাইন সমর্থকদের আশা, প্রিমিয়ার লিগ জিতে তাদের আন্তর্জাতিক শিরোপা খরায় কিছুটা হলেও স্বস্তি দিবে সিটি।

৯৮৬ পঠিত ... ১৫:৩৪, এপ্রিল ১৮, ২০১৯

Top