চ্যাম্পিয়নস লিগের এক রাতেই মাদ্রিদের দুই শাখার বিদায়

২২১৪ পঠিত ... ১৯:৪৩, এপ্রিল ১৭, ২০১৯

একই টুর্নামেন্ট থেকে এক রাতে একইসাথে দুইবার বাদ পড়ে ইতিহাস সৃষ্টি করল ইতিহাসের সফলতম ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদ। গত ৩ মার্চ দিবাগত রাতে নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে আয়াক্সের কাছে ৪-১ গোলে হেরে নক আউট পর্ব থেকেই বাদ পড়ে রিয়াল মাদ্রিদের মূল শাখা। কিন্তু তখনো টিকে ছিলো ২০০৯ এ উদ্বোধন হওয়া মাদ্রিদের ম্যানচেস্টার শাখা এবং চলতি মৌসুমে চালু হওয়া মাদ্রিদের তুরিন শাখা জুভেন্টাস। তবে দুঃখজনকভাবে ১৬ এপ্রিল মধ্যরাতে ইতালির তুরিনে আয়াক্সের কাছে হেরে সেকেন্ড রাউন্ডের পর এবার চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল থেকেও বাদ পড়ল রিয়াল মাদ্রিদ। অপরদিকে একই সময়ে ক্যাম্প ন্যু-তে বার্সেলোনার কাছে ৩-০ গোলে, এবং দুই লেগ মিলিয়ে ৪-০ গোলে রীতিমত বিধ্বস্ত হয়ে বাদ  পড়েছে তাদের ম্যানচেস্টার শাখাও!

মাঝরাতে এভাবে পর্যুদস্ত হয়ে ভাষা হারিয়ে ফেলেছে মাদ্রিদের সকল শাখার সমর্থকেরা। স্বভাবগতভাবে ইতিহাসে পটু মাদ্রিদিস্তারা কাল অধিক শোকে যেন পাথর হয়ে গিয়েছিলো। জুভেন্টাসকে ডিফেন্ড করতে গিয়ে কেউ কেউ ভুলে ১৩টি চ্যাম্পিয়নস লীগ ট্রফির কথাও উল্লেখ করেছে, এমন গুজবও বাতাসে ভেসে বেড়াচ্ছে। এটি যেন মাদ্রিদ মূল শাখার করুণ ডিফেন্সেরই নমুনা।

এদিকে বার্সেলোনা সমর্থকদের জন্য কাল সারারাত যেন ছিলো স্বপনেরও রাত! ঘরের মাঠে ইউনাইটেডকে গুঁড়িয়ে দেয়ার পাশাপাশি মেসির দুর্দান্ত দুই গোল তাদের জন্য এনেছে প্রশান্তি। উয়েফা ক্রিস্টিয়ানো’স লিগ’ শুনতে শুনতে ত্যক্ত বার্সেলোনা সমর্থকদের জন্য গোল দুটো যেন ছিলো মাদ্রিদিস্তাদের দিকে ছুড়ে দেওয়া এটম বোম। এদিকে জুভেন্টাসকে হারিয়ে দেয়ায় আয়াক্সের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে বার্সা সমর্থক গোষ্ঠী, নিখিল বার্সা-আর্জেন্টিনা সমর্থক গোষ্ঠীসহ বিভিন্ন মেসিভিত্তিক সংগঠন।  

বার্সেলোনার কিংবদন্তী সাবেক কোচ এবং খেলোয়াড় ইয়োহান ক্রুইফ পেশাদার ফুটবল খেলা শুরু করেছিলেন এই আয়াক্স থেকেই! ফলে দুই মাসের মধ্যে দুইবার মাদ্রিদকে বিদায় করে দেওয়ায় এবং একই রাতে আয়াক্স ও বার্সা দুটো ক্লাবই দুর্দান্ত খেলায় সত্যিকারের জয়ী হয়েছেন ক্রুইফ, এমন মন্তব্যও করতে দেখা গেছে এসব সংগঠনের সদস্যদের।

বর্তমানে লা লীগায় তৃতীয় স্থানে থাকা মাদ্রিদিস্তারা এখন সর্বহারা। জিদানকে ফিরে পেয়েও খুব একটা সুবিধা করতে পারছে না দলটি। শেষ খবর পাওয়া পর্যন্ত মাদ্রিদিস্তারা ‘রোনালদো ফেরাও’ আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গিয়েছে। ক্রিস্টিয়ানো রোনালদো যত দ্রুত সম্ভব মাদ্রিদের মূল শাখায় ফিরে আসুক, এমনটাই তাদের চাওয়া।

 

২২১৪ পঠিত ... ১৯:৪৩, এপ্রিল ১৭, ২০১৯

Top