মিরপুরই হতে যাচ্ছে পৃথিবীর প্রথম আন্ডারওয়াটার সিটি

৮৪৬২ পঠিত ... ২১:৪৯, এপ্রিল ০৮, ২০১৯

ঢাকার অন্যতম দুর্গম ও দর্শনীয় স্থান হিসেবে মিরপুরের খ্যাতি রয়েছে সেই মেট্রোরেলের নির্মাণকাজ শুরুর দিনগুলো থেকেই। কেউ মিরপুরকে বলে থাকেন দেশের চতুর্থ সমুদ্রবন্দর, কেউ বা মিরপুরকে বলেন ঢাকার ভেনিস। বলবেনই বা না কেন, আকাশে মেঘ গুড়গুড় করলেই যেন মিরপুরের রাস্তায় হাঁটুজল থাকে, বৃষ্টি হলেই মিরপুর তলিয়ে যায় অথৈ সাগরজলে। অতঃপর সেই সুনাম অক্ষুণ্ণ রেখে ৮ এপ্রিল দুপুর থেকে টানা বর্ষণে মিরপুর এখন সত্যিই এক নদীর নাম।

মিরপুরের এমন অবস্থা দেখেই আমাদের পানির নিচে হারিয়ে যাওয়া আটলান্টিস শহরের কথা মনে পড়ে যায়। মিরপুরকে কেন্দ্র করে কি তবে গড়ে উঠতে যাচ্ছে পানির নিচের শহর, পৃথিবীর প্রথম আন্ডারওয়াটার সিটি? জানতে সার্ফিং বোর্ড হাতে নিয়ে গায়ে লাইফ জ্যাকেট চাপিয়ে আমাদের প্রতিবেদক বেরিয়ে পড়েন মিরপুরের জলধারায়। সেখানে রিকশা, গাড়ি ও মোটরসাইকেল নিয়ে কিছু মিরপুরবাসীদের ভেসে বেড়াতে দেখা যায়।

রিকশার সিটের উপরে কোনোমতে উঠে বসা (উনি সাঁতার জানেন না) এক ব্যক্তি বললেন, 'ভাই কথাবার্তা পরে, আপনার লাইফ জ্যাকেটটা দেন।' আমাদের প্রতিবেদক লাইফ জ্যাকেট দিতে না চাইলে তিনি টাইটানিক স্টাইলে প্রতিবেদককে পানিতে ডুবানোর চেষ্টা করে লাইফ জ্যাকেট কেড়ে নিয়ে এরপর বলেন, 'ভাই সরি। জীবনের লড়াই মিরপুরে বড় কঠিন। পারসোনালি নিয়েন না।' আমাদের প্রতিবেদক সামলে উঠে তাকে প্রশ্ন করেন, 'মিরপুর পুরোপুরি পানির নিচে চলে গেলে কী করবেন?' এমন প্রশ্নে ইমোশনাল হয়ে লোকটি বলেন, 'ভাই, এর চেয়ে পুরাপুরি পানির নিচে থাকাই ভালো। পানির নিচে থাকলে তো আর রাস্তায় পানি ওঠার কোনো সম্ভাবনা নাই, রাস্তা পানির মধ্যেই থাকবে। অক্সিজেন সিলিন্ডার নিয়া ডুবুরির পোশাক পইরা রাস্তা দিয়া হাইটা চইলা যাবো।'

এ সময় আশেপাশে ভাসতে থাকা মিরপুরবাসীরা পানিতে দাপাদাপি করে সহমত প্রকাশ করেন। একজনকে আবেগি হয়ে গাইতে শোনা যায় 'মানুষ আমি আমার কেন মাছের মতো মন!' পাশ থেকে আরেকজন উল্লাস করে বলেন, 'মিরপুর হইলো পৃথিবীর সবচেয়ে বড় অ্যাকুরিয়াম।' এরপর তিনি হঠাৎ উদাস হয়ে 'জলে ভাসা পদ্ম আমি...' গানটি গাইতে থাকেন।

এদিকে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া মিরপুরের আজকের ছবি দেখে একজন জলজ প্রাণিবিজ্ঞানী বলেন, 'পুরো পৃথিবীই এককালে ছিল পানির অতলে। এখন আর তেমন নেই, কিন্তু মিরপুরের ছবি দেখে মনে হলো আজ কয়েক হাজার বছর পেছনে চলে গেলাম। সত্যিই, মিরপুরই যেন এখনো ডাইনোসর পূর্বযুগের ঐতিহ্য সফলভাবে ধরে রেখেছে।' মিরপুরে কি গড়ে উঠতে পারে পৃথিবীর প্রথম আন্ডারওয়াটার সিটি? এমন প্রশ্ন করলে বিশেষজ্ঞ হ্যাঁ সূচক মাথা নাড়িয়ে বলেন, 'খুবই সম্ভব। মিরপুরের মানুষেরা ধীরে ধীরে অভিযোজন প্রক্রিয়ায় জ্বল এবং স্থল দুই জায়গাতেই টিকে থাকার দক্ষতা অর্জন করেছে।

শুধু মিরপুর নয়, বদলাতে পারে মিরপুরবাসীদের শারীরিক গড়নও। জলজ প্রাণিবিশেষজ্ঞ আরও জানালেন, বিবর্তনের সাধারণ নিয়ম মেনে ভবিষ্যতে মিরপুরবাসীদের হাত-পা বদলে পাখনার মতো এবং ফুঁসফুঁস বদলে ফুলকার মতো আকার ধারণ করতে পারে।

 

মিরপুর নিয়ে আর পড়ুন-

৮৪৬২ পঠিত ... ২১:৪৯, এপ্রিল ০৮, ২০১৯

Top