বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের তালিকায় শীর্ষ ২০-এ রয়েছে ঢাকা

২৮৩০ পঠিত ... ২০:৩৫, এপ্রিল ০১, ২০১৯

বিশ্বে বসবাসের সবচেয়ে নিরাপদ শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকা ১৭তম স্থানে অবস্থান করছে। আজ ইআইইউ-র করা এই তালিকা প্রকাশ করা হয়। গত বছরের অবস্থান থেকে ৪৮ ধাপ এগিয়েছে ঢাকা।

নিরাপত্তা, পরিবেশ, জীবনযাত্রার মান ও ব্যয় এবং বসবাসযোগ্যতার বিবেচনায় বিশ্বের সেরা শহর হয়েছে কানাডার ভ্যাঙ্কুভার। ভ্যাঙ্কুভার এর আগে একাধিকবার প্রথম স্থান অধিকার করেছে। ২য় অবস্থানেই একই দেশের টরন্টো। ৩য় অবস্থানে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। গত বছর তালিকার শীর্ষে ছিল অস্ট্রেলিয়ার মেলবোর্ন। এবার শহরটি তিন ধাপ পিছিয়ে গেছে। ১৩৬টি শহরের ওপর এই জরিপ করা হয়েছে।

সংবাদসংস্থা সিবিসির খবরে জানা যায়, ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বার্ষিক জরিপে এই প্রথম বারের মতো সবচেয়ে বাসযোগ্য শহরের তালিকার শীর্ষ বিশে দক্ষিণ এশিয়ার কোনো দেশের শহরের নাম এলো। রাজনৈতিক-সামাজিক স্থিতিশীলতা, অপরাধমূলক কর্মকাণ্ড, শিক্ষা, স্বাস্থ্যসেবা ইত্যাদি সূচক বিবেচনায় ঢাকা শহর দিল্লি, কলকাতা, মুম্বাই, করাচি, কাঠমুন্ডু থেকে এগিয়ে আছে। জরিপ বলছে, তালিকা শীর্ষ পঞ্চাশে থাকা অর্ধেক শহর বিগত বছরগুলোর তুলনায় এ বছর জীবনযাত্রার মান উন্নত করেছে। তবে ঢাকার এই উথানকে প্রশংসার দৃষ্টিতেই দেখছেন নগর বিশেষজ্ঞরা। উল্লেখ্য গত বছর এই তালিকায় ঢাকার অবস্থান ছিল ৬৫তম। 

এ বছর শীর্ষ দশে নেই একটি আমেরিকান শহরও। আর অন্যদিকে কিছুদিন আগেই ভয়ানক হত্যাযজ্ঞ ঘটে যাওয়া ক্রাইস্টচার্চ শীর্ষ দশে থাকায় বিস্ময় প্রকাশ করেছেন অনেকে। একনজরে দেখা যাক সবচেয়ে বসবাসযোগ্য ১০ শহরের তালিকা ১) ভ্যাঙ্কুভার, কানাডা ২) টরন্টো, কানাডা ৩) ভিয়েনা, অস্ট্রিয়া ৪) মেলবোর্ন, অস্ট্রেলিয়া ৫) অ্যাডিলেড, অস্ট্রেলিয়া ৬) স্টকহোম, সুইডেন ৭) সিডনি, অস্ট্রেলিয়া ৮) টোকিও, জাপান ৯) কোপেনহেগেন, ডেনমার্ক ১০) ক্রাইস্টচার্চ, নিউজিল্যান্ড।

[আজ এপ্রিল মাসের ১ তারিখ! এপ্রিল ফুল] 

২৮৩০ পঠিত ... ২০:৩৫, এপ্রিল ০১, ২০১৯

Top