প্রাচ্যের লস এঞ্জেলস ঢাকাতে খোলা হচ্ছে হলিউডের নতুন শাখা, ভুলে ঢাকায় ল্যান্ড করছে শত শত বিমান

২৩৪২ পঠিত ... ১৮:৪৩, ফেব্রুয়ারি ০৮, ২০১৯

গত বুধবার ৬ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে মুক্তিযুদ্ধের চেতনার সাংবাদিক ফোরামের উদ্যোগে আয়োজিত মতবিনিময় ও শুভেচ্ছা প্রদান অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, 'আকাশ থেকে ঢাকা শহরকে লস অ্যাঞ্জেলেস মনে হয়। কুড়িল ফ্লাইওভার দেখলে মনে হয় এটি কোনো সিনেমার দৃশ্য। হাতিরঝিলে বেড়াতে গেলে মনে হয় প্যারিস এসেছি।'

এই ঘটনার পর ঢাকা থেকে বিমানে উঠে অ্যাঞ্জেলিনা জোলি বিমান আকাশে ওড়ার পর জানালা দিয়ে নীচের দিকে চেয়ে এসে গেছি, এসে গেছি বলে চিৎকার শুরু করে বিমান ল্যান্ড করার আহবান জানায়। এ সময় তাকে অনেক কষ্ট করে বুঝাতে হয় যে, এটা লস এঞ্জেলসের হলিউড না, এটা ঢাকা শহর।

আর এই ভুল শুধু এঞ্জেলিনা জোলি একা করছেন, এমনটি নয়। গোপন সূত্রে জানা গেছে, পথ ভুল করে প্রতিদিন একাধিক লস অ্যাঞ্জেলসগামী প্লেন ঢাকা এসে ল্যান্ড করছে। ঝামেলায় পড়ছে লস অ্যাঞ্জেলস বা হলিউডগামী বহু যাত্রী।

এহেন সমস্যায় বিরক্ত হয়ে আমেরিকা সরকার আন্তর্জাতিক আদালতে ঢাকাকে উদ্দেশ করে কপিরাইট আইনে কেস করারও হুমকি দিয়েছে। কেস করতে চাচ্ছে ফ্রান্স সরকারও। তাদের দাবি, টুরিস্টরা আর হানিমুন করতে প্যারিস আসছে না। প্যারিস মনে করে সোজা চলে যাচ্ছে হাতিরঝিল। হাতিরঝিলে আইফেল টাওয়ার না পেয়ে আফ্রিকান কিছু টুরিস্ট রাগান্বিত হয়ে কয়েকটি বাস ও হোটেল ভাঙচুর করেছে বলেও খবরে এসেছে।

ছবি: কালা কাউয়া

ঢাকার এমন হঠাৎ রূপান্তরে আন্তর্জাতিক মিডিয়ায় বইছে আলোচনা সমালোচনার ঝড়। লস এঞ্জেলস ছেড়ে হলিউডকে ঢাকায় স্থানান্তরিত করার দাবি জানিয়েছে ইংরেজি সিনেমার তারকারা। থানোস জানিয়েছেন, পৃথিবীর অর্ধেক মানুষ মেরে ফেলার আইডিয়া তিনি ঢাকার বিপুল জনসংখ্যা এবং ঢাকার বসবাস অযোগ্যতা থেকেই পেয়েছেন। এদিকে এই একই কারণে  'থর' খ্যাত ক্রিস হ্যামসওয়ার্থকে 'ঢাকা' নামে মুভি বানাচ্ছে নেটফ্লিক্স, এমনটাও জানা গেছে।নিয়ে নির্মিতব্য ক্রিস আমাদের জানায়, 'আমরা শুরুতে লস এঞ্জেলস নামে মুভি করতে চাচ্ছিলাম। পরে আকাশ থেকে ঢাকাকে দেখার পর মুভির নাম চেঞ্জ করা হয়।'

শুধু এতটুকুই নয়, হলিউডের নতুন শাখাও প্রাচ্যের লস এঞ্জেলস খ্যাত ঢাকাতেই খোলা হচ্ছে বলে জানিয়েছেন হলিউডের বিখ্যাত সব নির্মাতারা। এ প্রসঙ্গে খ্যাতনামা পরিচালক ও প্রযোজক স্টিফেন স্পিলবার্গ উচ্ছ্বসিত হয়ে বলেন, 'প্রতি বছর এত এত সিনেমা বানানো হয় আমাদের হলিউডে, শুটিং করার শিডিউল পাওয়াই মুশকিল। তাই হলিউডের নতুন শাখা খুলতে একেবারে লস এঞ্জেলসের মতো দেখে কোনো শহরই খুঁজছিলাম আমরা। থ্যাঙ্কস টু হাছান ভাই, উনি না বললে আমরা আকাশ থেকে ঢাকা শহর খেয়ালই করতাম না!' জুরাসিক পার্কের নতুন পার্টের শুটিং ঢাকার জুরাইনে শুরু হচ্ছে, এটাও জানালেন তিনি।

ভবিষ্যতে এমন এক দিন আসবে যখন ঢাকাতেই সারা বিশ্বের সব বড় বড় শহর পাওয়া যাবে বলে দাবি করছেন বিশ্বের বাঘা বাঘা নগর বিশ্লেষকরা। তবে যাই হোক না কেন, হলিউডের নতুন শাখায় অ্যালিয়েনভিত্তিক সিনেমাগুলোতে পৃথিবীর বাইরের কোনো গ্রহের দৃশ্য শ্যুট করতে মিরপুর এক অসাধারণ লোকেশন হবে বলে ভাবা হচ্ছে।

সবশেষে অনন্ত জলিল তথ্যমন্ত্রীর বক্তব্যকে সমর্থন করে বলেন, এ আর এমন কি? আমি তো আগেই বলেছি আমাকে টম ক্রুজ লাগে। সেটা অবশ্যই আকাশ থেকে দেখলেই মাত্র!

২৩৪২ পঠিত ... ১৮:৪৩, ফেব্রুয়ারি ০৮, ২০১৯

Top