ছবিহীন ফেসবুকে মিমারদের 'টেক্সট মিম' বিপ্লব

১৬৬ পঠিত ... ১৬:২৭, জুলাই ০৪, ২০১৯

গতকাল (৩ জুন) রাতে আচমকাই এক অদ্ভুত সংকটে পড়েন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা। ইউরোপ-আমেরিকার পাশাপাশি বাংলাদেশের অনলাইন বাসিন্দাদের সবাই পান জিরো ডট ফেসবুকের অভিজ্ঞতা। গতকাল রাত থেকে বেশ অনেকক্ষণের জন্যই ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার এবং ইন্সটাগ্রামে দেখতে পারছিলেন না কোন ছবি। এমন অবস্থায় যারা নিয়মিত দৈনন্দিন যাপনের সকল  ছবি ফেসবুকে পোস্ট করেন, কিংবা যারা মানুষজনের ছবি দেখতেই ফেসবুক-ইন্সটায় ঢু মারেন, তাদের সকলেই হতাশাগ্রস্থ হয়ে পড়েন। পাশাপাশি হতাশায় নিমজ্জিত হয়ে পড়তে দেখা যায় অনলাইনের অগণিত মিমারদেরকেও।  

ছবি না দেখা গেলেও, কবিতা-গল্প কিংবা সমাজসচেতনতামূলক সুবিশাল পোস্ট ঠিকই ঘুরছিল ফেসবুকজুড়ে। কিন্তু ছবি দেখা না গেলে তো মিম হয় না! তাই মিম নির্মাতাদের অনিশ্চয়তায় ভুগতে দেখা যেতে থাকে। তবে একটি প্রবাদ আছে ‘প্রয়োজনীয়তাই উদ্ভাবনের জনক!’ সেই সূত্র ধরেই মিমাররা অভিনব এক আইডিয়ায় শুরু করলেন মিম বানানো, যেখানে কোন ছবির প্রয়োজন নেই। শুধুমাত্র লিখেই একেকজন বানিয়ে ফেলতে থাকেন ‘টেক্সট মিমস!’ আর এই ট্রেন্ডের শুরুটা বাংলা ফেসবুকের অন্যতম বড় মিম প্লাটফর্ম ‘র‍্যান্টেজেস গোটপোস্টিং’ গ্রুপে। 

রাত আটটার দিক থেকেই ছবি সংক্রান্ত ঝামেলা শুরু হয়ে যায় ফেসবুক, মেসেঞ্জার, ইন্সটাগ্রামে। পুরো ফেসবুকের মতো মিম গ্রুপগুলোও থমকে যায়। কিন্তু রাত দশটার দিকে র‍্যান্টেজেস গোটপোস্টিংয়ে সাকিব হাসানের পোস্ট করা একটি টেক্সট মিম দেখা যায়। এরপর ধীরে আরও অসংখ্য এমন মিম আসতে থাকে গ্রুপটিতে। কম সময়ের মাঝেই এই ট্রেন্ড গ্রুপটির বাইরেও ছড়িয়ে পড়ে। জনপ্রিয় মিম টেমপ্লেটগুলোর লিখিত পরিচয় দিয়ে তার সাথে সংলাপ কিংবা পরিস্থিতিও ব্যাখ্যা করে বানানো এসব মিম খুব দ্রুতই সবার মনোযোগ আকর্ষণ করে নেয়। শুধু কি এসব? কেউ কেউ টাইপ করেই এঁকে ফেলেন পিকাচু, টম কিংবা রিকার্ডোর মতো জনপ্রিয় মিম চরিত্রদেরকেও। র‍্যান্টেজেস গোটপোস্টিং ঘুরে এমন বেশ কিছু টেক্সট মিম খুঁজে পেয়েছে eআরকি। তারই কিছু থাকছে eআরকির পাঠকদের জন্য।

 

১#

 

২#

 

৩#

 

৪#

 

৫#

 

৬#

 

৭#

 

৮#

 

তবে একটা সময় ফেসবুকের এই সার্ভার বিষয়ক জটিলতা কেটে গেলে ‘টেক্সট মিম’ নিয়েই আরও মিম দেখা যায় গ্রুপটিতে। 

মিমার: Hasibul D. Hasan‎

 

১৬৬ পঠিত ... ১৬:২৭, জুলাই ০৪, ২০১৯

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

কৌতুক

রম্য

সঙবাদ

স্যাটায়ার


Top