জেনে নিন চলতি আমের মৌসুমে কখন কোন আম খাবেন

১০৪ পঠিত ... ১৭:১১, মে ১৪, ২০১৯

জাতীয় ফলের খেতাব না পেলেও ফলের রাজা হিসেবে খ্যাতি অর্জন করে নিয়েছে আম। এই ফলের রাজা অবশ্য অসংখ্য রূপে বর্তমান আমাদের দেশে। ফজলি, ল্যাংড়া, হিমসাগর, ক্ষীরশাপাত, হারিভাঙ্গা... আমের বিভিন্ন জাতের নাম বলে আপনি শেষ করতে পারবেন না। তার উপর প্রতিনিয়তই উদ্ভাবিত হচ্ছে আমের নতুন প্রজাতি। কোনটা একটু বেশি মিষ্টি, কোনটায় হয়ত আঁশ বেশি, আবার কোনটা অনেক বেশি রসালো। 

এসব বিভিন্ন জাতের আম বৈশাখের তীব্র গরমে পেকে মধুমাস জ্যৈষ্ঠ থেকে বাজারে আসা শুরু করে। কিন্তু এসব আম বাজারে আসার নির্দিষ্ট সময় আছে। যেমন ধরুন, আপনি যদি মে মাসের মাঝামাঝি কাউকে বলতে শুনেন মিষ্টি-পাকা ল্যাংড়া আম খাচ্ছে, তাহলে নিশ্চিত থাকতে পারেন ওই ব্যক্তিকে দোকানি ল্যাংড়া বলে অন্য কোন আম গছিয়ে দিয়েছে। জুন মাসের মাঝামাঝি সময়ের আগে বাজারে ল্যাংড়া আমার আসার কোন সুযোগই নেই। কারণ তখনো আম পাকেনি। প্রতিটি আমের জন্যই এমন আলাদা আলাদা সময়সীমা আছে। কোন আম আপনি খেতে পারবেন মে মাসের শেষ দিকে, তো কোন আম সুস্বাদু অবস্থায় খাওয়ার জন্য আপনার অপেক্ষা করতে হবে সেই জুলাই মাসের শেষ পর্যন্ত। 

তাই বাজারে জনপ্রিয় কিছু প্রজাতির আম কখন খাবেন তারই একটি তালিকা থাকছে eআরকির পাঠকদের জন্য। আসছে আমের মৌসুমে জেনে বুঝে সুস্বাদু আম খাওয়ার জন্য দেখে নিতে পারেন সেই তালিকা!  

 

১#

 

 

২#

 

 

৩#

 

 

৪#

 

 

৫#

 

 

৬#

 

 

৭#

 

 

৮#

 

 

৯#

 

 

১০#

 

 

১১#

 

 

১২#

 

 

১৩#

 

 

১৪#

 

 

১৫#

১০৪ পঠিত ... ১৭:১১, মে ১৪, ২০১৯

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

কৌতুক

রম্য

সঙবাদ

স্যাটায়ার


Top