ওয়াসার এমডি সাহেব জাপানি এমপির কাছ থেকে যা শিখতে পারতেন

১২৯ পঠিত ... ১৯:১৭, এপ্রিল ২৮, ২০১৯

টিআইবির এক রিপোর্টের প্রতিবাদে ২০ এপ্রিল ঢাকা ওয়াসার এমডি বলেছিলেন 'ওয়াসার পানি শতভাগ সুপেয়'। এমন মন্তব্যের পরপরই সমালোচনার ঝড় ওঠে। এর জের ধরে গত ২৩ এপ্রিল মিজানুর রহমান, মাসুরা আহমেদ শুচিসহ জুরাইনের কয়েকজন বাসিন্দা ওয়াসার এমডিকে তার ভাষা অনুযায়ী 'সুপেয় পানি'র শরবত বানিয়ে খাওয়াবেন এমন উদ্দ্যেশ্য নিয়ে হাজির হন ওয়াসা ভবনে। কিন্তু এমডি কিংবা ওয়াসার কোন কর্মকর্তা কিছুতেই সেই পানি পান করতে চাননি। ফলে সমালোচনার পরিমাণ আরও বেড়েই যায়।

আমাদের দেশের দায়িত্বপ্রাপ্ত মানুষেরা নিজেদের দাবির স্বপক্ষে কোন সরাসরি প্রমাণ না দিতে পারলেও জাপানে এমনটা হয়নি। প্রায় বছর আটেক আগে জাপানে ঘটেছিল প্রায় বিপরীত একটি ঘটনা। জাপানি এক পার্লামেন্ট মেম্বার সাংবাদিকদের সামনে লাইভে নিউক্লিয়ার দুষিত হওয়ার সম্ভাবনা থাকতে পারে এমন পানি পান করে তাক লাগিয়ে দিতে চেয়েছিলেন। তবে এমপি ইয়াসুহিরো সোনোদা কাজটি করেছিলেন কোন প্রকার প্রতিবাদের মুখে নয়, একেবারে স্বেচ্ছায়।

২০১১ সালের ১১ মার্চ এক ভয়াবহ ভূমিকম্প ও তাতে সৃষ্ট সুনামিতে জাপানের পূর্ব উপকূল ভয়াবহ ক্ষতির সম্মুখীন হয়। আর এমনিতেই বড় এই দুর্যোগ আরো ভয়াবহ রূপ নেয় ফুকুশিমা নিউক্লিয়ার বিদ্যুৎ কেন্দ্রের দুটি চুল্লি বিস্ফোরিত হলে। জাপানের ইতিহাসে সবচাইতে বড় পারমাণবিক দুর্ঘটনার ফলে ফুকুশিমা প্রদেশ বেশ বড় তেজস্ক্রিয়তার ঝুঁকিতে পড়ে।  বাতাসে ও পানিতে তেজস্ক্রিয় আয়োডিন ও ম্যাগনেসিয়াম-১৩৪,১৩৭ ছড়িয়ে পড়ে।

পানিতে অবস্থিত তেজস্ক্রিয়তা সরাতে জাপান সরকার কাজ করতে থাকে। একটা সময় সরকার দাবি করে যে, তেজস্ক্রিয়তার সার্বিক পরিস্থিতি দূষণমুক্ত হয়েছে। কিন্তু জনগণ ও সংবাদমাধ্যম ক্রমাগত সমালোচনা করে বলে যায় যে, সরকারের এই ভূমিকাই যথেষ্ট না। বিপুল চাপের মুখে পড়ে এবং সরকারের দাবিকে আরও যথাযথ করতে ফুকুশিমার এমপি ইয়াসুহিরো সোনোদা নিজেই লাইভে এসে এক গ্লাস ফুকুশিয়াম পানি পান করেন। উদ্দেশ্য ছিল, এই অঞ্চলের পানিকে তেজস্ক্রিয়তামুক্ত প্রমাণ করা।  

তবে ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান যেমন পানি পান না করে পড়েছেন সমালোচনায়, তেমনি জাপানি এমপি পানি পান করেও পড়ে গিয়েছিলেন সমালোচনার মুখে। জাপানি জনগণ ও সংবাদমাধ্যমগুলো তখন পুরো বিষয়টিকেই ‘পলিটিকাল স্টান্ট’ হিসেবে অভিহিত করেছিল।

লেখা: জুবায়েদ দ্বীপ

১২৯ পঠিত ... ১৯:১৭, এপ্রিল ২৮, ২০১৯

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

কৌতুক

রম্য

সঙবাদ

স্যাটায়ার


Top