eআরকি টাইমলাইন মার্চ ২০১৯ : মাসজুড়ে অনলাইনে আলোচিত ছিল যা কিছু

৯৪২ পঠিত ... ২০:৪৪, এপ্রিল ০১, ২০১৯

সময় বয়ে চলে, সাথে চলে যায় একের পর এক ইস্যু। দুই-তিন দিন থেকে শুরু করে এক-দুই বেলার জন্যেও ইস্যুগুলো ফেসবুকের নীল দুনিয়ায় এসে আবার তলিয়ে যায় নতুন ইস্যুর ভিড়ে। বছরের হিসাব তো বেশ জটিল, মাসের শেষেও যেন মাসের শুরুর দিকের ঘটনার স্মৃতি ফিকে হয়ে যায় নিত্যনতুন নানান ঘটনাপ্রবাহে। গত মাসটিতেও হয়নি এর ব্যতিক্রম। একের পর এক নতুন ঘটনার ভিড়ে হারিয়ে গেছে আগের দিনই জরুরি মনে হওয়া বিষয়টিও। 

মার্চ মাসের পুরোটা জুড়েই আলোচনায় ছিল উপজেলা নির্বাচন এবং ডাকসু নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ দুটি নির্বাচন (এবং নির্বাচন-পরবর্তী ঘটনাসমূহ)। ঘটনাবহুল এই মার্চ মাসকে বারবার বেদনা ভারাক্রান্ত করে তুলেছে সড়ক দুর্ঘটনা ও অগ্নিকান্ডের মতো ভয়াবহ কিছু অঘটন। 

সদ্য গত হওয়া মার্চ মাসে অনলাইনে আলোচিত সব ঘটনা সংকলিত করেছে eআরকি। দেখে নেওয়া যাক গত ৩১ দিনে সোশ্যাল মিডিয়ায় আমরা যা নিয়ে আলোচনা করেছি, পক্ষে বিপক্ষে অবস্থান নিয়েছি কিংবা স্রেফ ট্রেন্ড ফলো করেছি। 

 

#১ মার্চ

আলোর ফেরিওয়ালা পলান সরকার ১ মার্চ দুপুর বারোটার দিকে ৯৮ বছর বয়সে মারা যান। রাজশাহীর প্রত্যন্ত অঞ্চলে বই পড়া আন্দোলন গড়ে তুলেছিলেন তিনি। পেয়েছিলেন একুশে পদক। এই গুণী মানুষের মৃত্যুতে সোশ্যাল মিডিয়ায় পড়ুয়া এবং সাহিত্যমনা মানুষদের মাঝে নেমে আসে শোকের ছায়া।  

২৮ ফেব্রুয়ারি ধানমন্ডিতে উদ্বোধন হয় বিশ্বখ্যাত পিজ্জা চেইন ডমিনজের প্রথম বাংলাদেশি শাখা। ঢাকা উত্তর সিটিকর্পোরেশন নির্বাচনে ভোটকেন্দ্রের চাইতেও বেশি মানুষের সারি ছিল ডমিনজের সামনে। ১ মার্চও এর ব্যতিক্রম হয়নি। ভোট, পিজ্জা এবং পিজ্জার দোকানে মানুষের লাইন নিয়ে ফেসবুক মেতে ছিল।

প্রধানমন্ত্রীর অন্যতম উপদেষ্টা গওহর রিজভী আরব সংবাদমাধ্যম আলজাজিরায় একটি সাক্ষাৎকার দেন। দ্বিতীয় অংশে খুব চমৎকার বললেও সাক্ষাৎকারের প্রথম অংশে উপস্থাকের প্রশ্নবানে কিছুটা বিব্রতকর অবস্থাতেই পড়েন গওহর রিজভী। শহিদুল আলম এবং আরও কিছু প্রসঙ্গে প্রশ্ন এবং সেসবের উত্তর নিয়ে ফেসবুকে বেশ আলোচনা চলে।

ভারতীয় সেনাসদস্য অভিনন্দন বর্তমানকে মুক্তি দেয় পাকিস্তান। এই খবরের পর থেকেই ভারত-পাকিস্তানের পাশাপাশি বাংলার ফেসবুকও মেতে ওঠে এই ইস্যুতে। একজন মাত্র বন্দিকে মুক্তি দিয়ে ইমরান খান বাংলার ফেসবুকারদের একটা বড় অংশের কাছ থেকে প্রশংসা কুড়িয়ে নেন। বিপরীতে তাদের সামনে উপস্থাপন করা হয় ১৯৭১ সালে ৯৩ হাজার পাকিস্তানি সেনা ফেরত পাঠানোর বিষয়টি।

 

 

#২ মার্চ

নিউজিল্যান্ড-বাংলাদেশ প্রথম টেস্ট ম্যাচের তৃতীয় দিনে নিউজিল্যান্ড প্রথম ইনিংস ডিক্লেয়ার করে ৭১৫ রানে। রানের বোঝা মাথায় নিয়ে বাংলার ফেসবুকে ক্রিকেটপ্রেমীরা খানিকটা বিব্রত অবস্থায় ছিল।

এদিনও ফেসবুকে চলেছে গওহর রিজভীর সাক্ষাৎকার নিয়ে আলোচনা। ভারত-পাকিস্তান সংকট নিয়ে আলোচনা প্রায় স্তিমিত হয়ে আসে।  

 

 

#৩ মার্চ

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সকালে অসুস্থ অবস্থায় পিজি হাসপাতালে ভর্তি হন। তার হার্টে তিনটি ব্লক ধরা পড়ে এবং লাইফ সাপোর্টে রাখা হয়। সিঙ্গাপুর নিয়ে  যাওয়া হবে কি না তা নিয়ে সিদ্ধান্তে আসার আগেই এয়ার এম্বুলেন্স এবং তিনজন ডাক্তার ঢাকায় আসেন। এই অসুস্থতার খবরে সারাদিনই পিজিতে ভিড় লেগে ছিল। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী থেকে শুরু করে বিএনপির নেতারাও ওবায়দুল কাদেরের চিকিৎসার খবর নিতে হাসপাতালে যান। ঢাকার এই অংশ সম্মুখীন হয় তীব্র জ্যামের। ফেসবুকে ওবায়দুল কাদেরই ছিলেন সর্বস্তরের আলোচনায়।

দ্বিতীয় ইনিংসে সৌম্য এবং মাহমুদুল্লাহর দুই সেঞ্চুরির পরও বাংলাদেশের ইনিংস ব্যবধানে হার। এটি নিয়েও ফেসবুকে কিছুটা আলাপ হয়।

রাত এগারটার দিকে জয়া আহসান ফেসবুকে একটি অ্যালবাম আপ করেন। ছবিমেলার প্রদর্শনী দেখছিলেন তিনি। ছবিতে তাকে অস্বাভাবিক রকমের তরুণ মনে হচ্ছিল। ফেসবুকের একটি বড় অংশ স্ট্যাটাস, ছবি, মিমস এসব নিয়ে ফেসবুক মাতিয়ে তোলেন জয়া আহসানকে নিয়ে।

 

 

#৪ মার্চ

এদিনের ফেসবুকেও ওবায়দুল কাদের এবং তার অসুস্থতার বিষয়টি ভালোভাবেই ছিল। এদিন ওবায়দুল কাদেরকে সিঙ্গাপুরে উন্নত চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। তবে ওবায়দুল কাদেরের চিকিৎসার জন্য আগের দিন বিখ্যাত ভারতীয় চিকিৎসক দেবি শেঠিকে নিয়ে আসার ব্যাপারে চলে বিস্তর আলোচনা-সমালোচনা

৩ তারিখ রাত থেকে আলোচনায় আসা রাবা খান এদিন ফেসবুকের একটি বড় অংশজুড়ে ছিলেন। সদ্য শেষ হওয়া বইমেলায় তার বই বান্ধobi রকমারি বেস্ট সেলার তালিকার উপরের দিকে চলে আসলে তিনি আলোচনায় আসেন। বইটি ইংরেজিতে লেখা হলেও বেশ কিছু অংশে ব্যবহৃত হয়েছে বাংলিশ অর্থাৎ ইংরেজি হরফে বাংলা। রাবা খানের পাশাপাশি সোলাইমান সুখন এবং তার মস্তিষ্কের ক্যানভাস বইটিও চলে আসে আলোচনায়।

এদিনের আরেকটি গুরুত্বপূর্ণ খবরটি হলো প্রথম আলোর একটি দুর্দান্ত অনুসন্ধানী প্রতিবেদন। ধর্ষক অভিযুক্তকে গুলি করে হত্যা করা ‘হারকিউলিস’-এর সাথে সরকারি সম্পৃক্ততা আছে কি না তা নিয়ে লেখা প্রতিবেদনটি সোশ্যাল মিডিয়ায় বেশ আলোড়ন ফেলে।

জয়া আহসানকে নিয়েও সরব ছিলেন ফেসবুকবাসী। এদিন মূলত জয়া আহসান এবং তার বিভিন্ন ছবি নিয়ে অসংখ্য মিম বানানো হয়।

রাতের দিকে সোশ্যাল মিডিয়ায় নতুন একটি প্রসঙ্গ আলোচনায় আসে একটি ভিডিও ভাইরাল হওয়ার মাধ্যমে। একটি মডেল ইউনাইটেড ন্যাশনসের (MUN) অনুষ্ঠানের এক অংশে দেখা যায় মঞ্চে ল্যাপ ড্যান্সে ব্যস্ত থাকতে দেখা যায় MUN-এ অংশ নেওয়া কিছু শিক্ষার্থীকে। এ নিয়ে সমালোচনা, মিম, রসিকতা সকল কিছুই যেন একসাথে শুরু হয়ে যায়।

 

 

#৫ মার্চ

এদিনও যুগ্মভাবে আলোচনার শীর্ষে ছিলেন রাবা খান এবং সোলাইমান সুখন।

তবে এদিনের সবচেয়ে বড় খবরটি বিশ্বখ্যাত ভারতীয় সাহিত্যিক অরুন্ধতী রায়কে নিয়ে। ছবিমেলার আয়োজনে একটি আলোচনায় অংশ নিতে এসেছিলেন তিনি। সকালবেলা পুলিশের তরফ থেকে জানা যায়, অনিবার্য কারণে অরুন্ধতী রায়ের এই অনুষ্ঠান কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে আয়োজন করতে দেওয়া হচ্ছে না। এরপর ফেসবুকে শুরু হয় এই সিদ্ধান্ত নিয়ে সমালোচনার ঝড়। কয়েক ঘন্টা বাদে জানা যায় অনুষ্ঠানটি স্বল্প পরিসরে ধানমন্ডির মাইডাস সেন্টারে আয়োজনের অনুমতি পেয়েছে। এরপর আবার জানা যায়, অনুষ্ঠানটি হবে না। এমন বেশ কয়েক দফা হবার পর অবশেষে সন্ধ্যায় মাইডাস সেন্টারেই কথা বলেন অরুন্ধতী রায়। রাত অব্দি অরুন্ধতী রায় এবং বাকস্বাধীনতা বিষয়টি আলোচনায় ছিল সোশ্যাল মিডিয়ায়

MUN বিষয়ক আলাপচারিতাও বেশ জোরেসোরেই হতে দেখা যায় সোশ্যাল মিডিয়ায়।

 

 

#৬ মার্চ

৫ মার্চ বিকালে শাহজালাল বিমানবন্দরে একটি সত্যিকারের পিস্তল এবং দশ রাউন্ড গুলি নিয়ে স্ক্যানিং মেশিন পার হয়ে যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। পরে তিনি কর্মকর্তাদের ঘটনাটি জানান। আগের দিনের ঘটনা হলেও, এদিনে এটি নিয়ে মেতে উঠে ফেসবুক।

ম্যাগাজিন ‘আইস টুডে’র নারী দিবস উপলক্ষে করা প্রচ্ছদে দেখা যায় প্রবীণ অভিনেত্রী দিলারা জামানকে। ম্যাগাজিন কভারে একেবারেই অন্যরকম এক রূপে পাওয়া যায় তাকে। এই প্রচ্ছদ রীতিমত ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।

জাতীয় নির্বাচনে প্রার্থীতা এবং বইমেলায় বই প্রকাশ করে আলোচনায় আসা হিরো আলম আবার আলোচনায় আসেন, তবে এবার খুব একটা ভালো কিছুর জন্য না। তার বিরুদ্ধে স্ত্রীকে পেটানোর অভিযোগ আনা হয়। তিনিও পাল্টা অভিযোগ আনেন তার উপর মারধোরের। পুলিশ তাকে আটক করে। এ নিয়ে ফেসবুকে কিছুটা আলোচনা হয়

এছাড়া রাবা খানকে নিয়ে এদিনও ছিল উল্লেখযোগ্য আলোচনা।

 

 

#৭ মার্চ

ঐতিহাসিক ৭ই মার্চ। গত কয়েক বছরের ধারা বজায় রেখে রাজধানীর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত জয় বাংলা কনসার্ট। অব্যবস্থাপনার অভিযোগ আসে। খাবার নিয়ে রীতিমত বিশৃঙ্খলা হয়।

রাবা খান এবং তার ‘বান্ধobi’ নিয়ে আগ্রহ হারিয়ে ফেলতে থাকে ফেসবুক।

 

 

#৮ মার্চ

এদিন ছিল আন্তর্জাতিক নারী দিবস। ফেসবুকে সবার আলোচনাতেই ছিল নারী অধিকার, নারীবাদ ইত্যাদি নানাবিধ বিষয় নিয়ে কথাবার্তা।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্রের ছবি ভাইরাল হয়। একেবারেই বিষয়ের সাথে সম্পর্কহীন প্রশ্ন চলে আসে আলোচনায়।

এদিন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার একটি বক্তব্য ‘ইভিএম হলে রাতে ব্যালট বাক্স ভরবে না’ বিকালের দিকে প্রকাশিত হলে ফেসবুক এদিকে ভেঙে পড়ে। আলোচনা-সমালোচনা এবং রসিকতা চলতেই থাকে

#৯ মার্চ

এদিন নতুন কোন ইস্যুকে জায়গা করে দেয়নি ফেসবুক। নারী দিবস সংক্রান্ত আলোচনা চলমান ছিল। আগের দিন করা সিইসির ইভিএম এবং ব্যালট বাক্স সংক্রান্ত বক্তব্যই সবচেয়ে আলোচিত বিষয় ছিল এদিন। এছাড়াও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষ নিয়োগের প্রশ্নপত্রও ছিল আলোচনায়।   

তবে ডাকসু নির্বাচনের একদিন বাকি থাকতে এদিন থেকে সর্বোস্তরের ফেসবুকারদের মধ্যেই ডাকসু নিয়ে কথাবার্তা শুরু হতে থাকে।

 

 

#১০ মার্চ

এদিন থেকে সিগারেটের প্যাকেটে ‘ধূমপানের কারণে সেক্স ক্ষমতা কমে যায়’ এমন একটি সতর্কীকরণ লেখার ছবি ফেসবুকে ভাইরাল হওয়া শুরু করে।

উত্তর কোরিয়ায় জাতীয় ‘নির্বাচন’ অনুষ্ঠিত হয়। বাধ্যতামূলক এক প্রার্থীর ভোট নিয়ে ফেসবুকে প্রচুর রসিকতা হয়।

৯ মার্চ রাতে জানা যায়, ডাকসু নির্বাচন হতে যাচ্ছে অস্বচ্ছ ব্যালটবাক্সে। জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের সাম্প্রতিক কিছু নির্বাচনের স্মৃতি মনে করে সকলেই এই সংবাদে বিস্ময় প্রকাশ করে। পাশাপাশি এদিন রাতে জানা যায় ১১ তারিখ হতে যাওয়া ডাকসু নির্বাচনের ব্যালট বাক্স এবং ব্যালট পেপার আগের রাতেই চলে গেছে হলগুলোয়। এটি নিয়েও ফেসবুক কিছুটা ব্যস্ত থাকে।

#১১ মার্চ

দীর্ঘ ২৯ বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া বহুল প্রতীক্ষিত ডাকসু নির্বাচন স্বাভাবিকভাবেই এদিনের আলোচনায় শীর্ষে থাকার কথা ছিল। হয়েছেও তাই।

ভোট গ্রহণ শুরুর আগেই সকাল সাড়ে সাতটার দিকে ঢাবির বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের ছাত্রীরা ছাত্রলীগের সমর্থিত প্যানেলের সদস্যদের ভোট দেওয়া বস্তাভর্তি ব্যালট পেপার খুঁজে পেলে পুরো ফেসবুকের দৃষ্টি চলে আসে এদিকে। এরপর একের পর এক খবরের জন্ম দিতে থাকে ডাকসু নির্বাচন।

এর কিছুক্ষণের মাঝেই রোকেয়া হলে শুরু হয় গোলযোগ। সেই হলের প্রশাসনের রহস্যময় আচরণে ক্ষুদ্ধ হয়ে ওঠা সাধারণ শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলার ঘটনা নতুন রসদ যোগ করে ডাকসু সংক্রান্ত আলোচনায়।  

রিটার্নিং অফিসার জানান তিনি নির্বাচন নিয়ে বিব্রত, অন্যদিকে উপাচার্য আখতারুজ্জামান মন্তব্য করেন, নির্বাচন সুষ্ঠু হয়েছে। ছাত্রলীগ ছাড়া অন্যান্য সব দল ভোট বর্জন করে।

ডাকসুর সাথে আগের দিন হয়ে যাওয়া উত্তর কোরিয়া নির্বাচনও আসতে থাকে ঘুরেফিরে।

ডাকসুর ডামাডোলে ‘সিগারেট এবং সেক্স’ ইস্যু এদিন খুব একটা সুবিধা করতে পারেনি।

রাতের দিকে খবর পাওয়া যায় জিনোদিন জিদান আবার রিয়াল মাদ্রিদের কোচ হতে যাচ্ছেন। ধুকতে থাকা রিয়াল মাদ্রিদ সমর্থকরা যেন আকাশের চাঁদ হাতে পায়। ফেসবুকেও এর প্রভাব পড়ে। 

 

#১২ মার্চ

১১ মার্চ দিবাগত রাতে জানা যায়, ছাত্রলীগ সভাপতিকে পরাজিত করে ডাকসুর ভিপি হয়েছেন নুরুল হক। ফল প্রকাশের পরপরই সিনেট ভবনে উপাচার্যের প্রতি ক্ষিপ্ত হয়ে পড়ে ছাত্রলীগ নেতাকর্মীরা। রিটার্নিং কর্মকর্তা লাঞ্ছনার শিকার হন। সিনেটের এই ভিডিও ছড়িয়ে পড়তে থাকে ফেসবুকে। ভিপি এবং সমাজসেবা সম্পাদক ছাড়া বাকি ২৩টি পদই পায় ছাত্রলীগ।

ছাত্রলীগ দাবি করতে থাকে ভিপি পদে পুনর্নির্বাচনের। ভিসি বাসবভনের সামনে বিক্ষোভ করে তারা, পোড়ায় টায়ার।

ততক্ষণে অনেক জাতীয় পত্রিকার প্রিন্ট এডিশনের খবরে দেখা যায়, ডাকসুতে জয়লাভ করেছে ছাত্রলীগের পুরো প্যানেল। ঘটনাবহুল দিনে এই ভুলটি তেমন একটা আলোচনায় আসেনি।

অন্যদিকে নুরুল হক দাবি করেন ভিপি এবং সমাজসেবা সম্পাদক পদ ছাড়া বাকি সব পদে আবার ভোট গ্রহণের। টিএসসিতে সাংবাদিকদের সাথে কথা বলার সময় ছাত্রলীগের হামলার শিকার হন নুরুল হক। এই ভিডিও ছড়িয়ে পড়ে ফেসবুকে। এই হামলার সময়েই ছাত্রলীগের এক কর্মী আরেক কর্মীকে প্রতিপক্ষ ভেবে ভুল করে মেরে বসেন, এরপর ভুল বুঝতে পেরে জড়িয়ে ধরেন। এই ভিডিওটিও ভাইরাল হয়ে পড়ে ফেসবুকে।

দিনের বেলায় ছাত্রলীগ নুরুল হকের বিরুদ্ধে মামলা করে এবং গ্রেফতার দাবি করলেও পরে সন্ধ্যার দিকে ছাত্রলীগ সভাপতি শোভন নুরুল হককে স্বাগত জানিয়ে বুকে জড়িয়ে ধরে। এই ছবিটিও ভাইরাল হয় ফেসবুকে। অসংখ্য মিম দেখা যায় ছবিটিকে নিয়ে।  

এর খানিক বাদেই ডাকসু নির্বাচনে স্বতন্ত্র জোট থেকে ভিপি পদের প্রার্থী অরণি সেমন্তী খানের সাথে ছাত্রলীগ সভাপতি কথা বলতে গেলে নতুন পরিস্থিতির উদ্ভব ঘটে। শোভন অরণির সাথে ছবি তুলতে চাইলে অরণি আগের দিনের কথা মনে করিয়ে দিয়ে বলেন, ‘আমি সন্ত্রাসীদের সাথে ছবি তুলি না।’ এই ভিডিওটিও ছড়িয়ে পড়তে থাকে অনলাইনে। আলোচনা সমালোচনায় মুখর হয়ে পড়ে অনলাইন।

এদিন সিগারেটের প্যাকেটের ছবিটি আবার ফেসবুকে আলোচনায় আসে। প্রচুর মিম ও রসিকতা উৎপন্ন হতে থাকে ছবিটিকে ঘিরে।

 

#১৩ মার্চ

এদিনও ডাকসু নির্বাচনের পরবর্তী ঘটনাসমূহ আলোচনায় রয়ে যায়। শোভন-অরণি প্রসঙ্গে নানান দৃষ্টিভঙ্গি থেকে আলোচনা চলে। এর বাইরেও দেশব্যাপী ছাত্রলীগ সমর্থকদের একটা অংশকে দেখা গেছে ফেসবুকে অরণিকে নিয়ে কুরুচিপূর্ণ এবং অশ্লীল কথা বলে যেতে।  

এদিন ফেসবুকে গৃহস্থালি ব্যবহারের গ্যাসের দাম বৃদ্ধির খবরটিও আলোচনায় ছিল কিছুটা।

১২ মার্চ দিবাগত রাতে চ্যাম্পিয়নস লিগের সেকেন্ড রাউন্ডের ম্যাচে অ্যাথলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে রোনালদোর দুর্দান্ত হ্যাট্রিক নিয়েও ফেসবুক গরম ছিল।

ফুটবলের পাশাপাশি ক্রিকেটও ছিল আলোচনায়। এদিন স্বাগতিক ভারত এগিয়ে থাকা ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে সিরিজও হেরে যায়। সিরিজটি নিয়ে স্টার স্পোর্টসের যে বিজ্ঞাপন প্রকাশিত হয়েছিল, সেটি নিয়ে হাস্যরসে মেতে ওঠেন ক্রিকেট ভক্তরা।

বিদেশি সিনেমা প্রদর্শন সংক্রান্ত জটিলতায় ১২ এপ্রিল থেকে দেশের সব সিনেমা হল বন্ধের ঘোষণা দেন ‘বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি’। এটি নিয়েও নানান দিকের আলোচনা চলেছে ১৩ মার্চ।

‘সিগারেট এন্ড সেক্স’ সংক্রান্ত রসিকতাও এদিন বেশ ভালোভাবেই উপস্থিত ছিল।

তবের পুরো দিনের সবচেয়ে আলোচিত খবরটি নিয়ে ফেসবুকে এই দিনে খুব একটা কথা বলার সুযোগ হয়নি ফেসবুকারদের। কারণ এদিন রাত দশটার দিকে হুট করেই ফেসবুক এবং ম্যাসেঞ্জার বন্ধ হয়ে যায়। কেউ কেউ ফেসবুকে ঢুকতে পারলেও অধিকাংশই না থাকায় অদ্ভুত শূন্যতায় পড়ে যায়।  

 

 

#১৪ মার্চ

ফেসবুক ঠিক হয়ে গেলে আগের রাতে ফেসবুক বন্ধ হয়ে যাওয়ার বিষয়টি এদিন আলোচনায় আসে। নানাবিধ রসিকতার পাশাপাশি ফেসবুকের ডিরেক্টর অফ মেসেঞ্জার পরিচয়ে ফ্রান্সিসকো লোপেজ নামের একজনের একটি ম্যাসেজ ঘুরে বেড়াতে থাকে ফেসবুকে।

আগের রাতে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে লিওর বিরুদ্ধে মেসির জোড়া গোল এবং এসিস্ট। রোনালদোর পর মেসিরও এমন দুর্দান্ত ফর্মে মেতে ওঠে ফুটবলপ্রেমীরা।

ডাকসুর পুনর্নির্বাচনের দাবিতে ১২ মার্চ রাত থেকে রাজু ভাস্কর্যে শুরু হওয়া অনশন চলেছে এদিনও। ফলে এদিনও এই অনশন এবং ডাকসু বিষয়ক আলাপচারিতা লক্ষ্য করা যায় ফেসবুকে।

 

 

#১৫ মার্চ

দিনটি ছিল শুক্রবার। ছুটির দিনের আলসেমিতে একটু দেরি করে যারা ঘুম থেকে উঠেছেন, তারা ঘুম ভেঙেই আবিষ্কার করেন নিউজিল্যান্ডে ঘটে গেছে এক ভয়ংকর ঘটনা। ক্রাইস্টচার্চের দুটি মসজিদে এক অস্ট্রেলিয়ান বন্দুকধারী সন্ত্রাসী জুম্মার নামাজের সময় হামলা করেন। নামাজে অংশ নিতে যাওয়া প্রায় অর্ধশতাধিক মানুষের মৃত্যু ঘটে।

শুধু হামলাই নয়, পুরো ঘটনাটির লাইভ ভিডিও-ও প্রচার করে ব্রেন্টন টারান্ট নামের এই সন্ত্রাসী। এই বিভীষিকাময় ঘটনায় যেন স্তব্ধ হয়ে পড়ে সবাই। তবে বাংলাদেশিদের জন্য এই ঘটনায় ছিল আরও ভয়। কারণ বাংলাদেশ ক্রিকেট দল তখন অবস্থান করছিল নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরেই। শুধু তাই নয়, হামলা হওয়া একটি মসজিদে গোলাগুলির সময় তামিম-মুশফিকসহ বাংলাদেশ দলের ছয় ক্রিকেটার তখন নামাজ পড়তে মসজিদের কাছাকাছিই চলে গেছিলেন।

একেবারেই অল্পের জন্য কোন ক্ষতির হাত থেকে বেঁচে যাওয়া ক্রিকেটাররা এবং মসজিদে হামলা, দুটো বিষয় মিলে বাংলার ফেসবুকই যেন ভেঙে পড়ে। পাশাপাশি অস্ট্রেলিয়ান এক সিনেটর মুসলিমদের উদ্দেশে অর্থহীন এক মন্তব্য করে বসেন। সেটি নিয়ে বাকি বিশ্বের পাশাপাশি বাংলাদেশেও ঝড় ওঠে সমালোচনার।

 


#১৬ মার্চ

এই দিনটিও ছিল ঘটনাবহুল। ফেসবুকে ইস্যুর কোন অভাব ছিল না যেন।

দিন শুরু হয় অস্ট্রেলিয়ান সিনেটর ফ্র্যাসার অ্যানিংয়ের মাথায় উইল কনোলি নামের অস্ট্রেলিয়ান এক কিশোরের ডিম ফাটিয়ে দেওয়ার ঘটনা নিয়ে। সিনেটরের আগের দিনের মন্তব্যের প্রেক্ষিতেই তার এই কাজ প্রশংসিত হতে থাকে।

পাশাপাশি এদিন থেকে আলোচনায় আসতে থাকেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। এদিন তিনি ক্রাইস্টচার্চ হামলায় নিহতদের পরিবারের সাথে দেখা করতে যান। তাকে মুসলিম রীতিতে হিজাব পরতে দেখা যায়। এই সাক্ষাতের ছবিগুলো ছড়িয়ে পড়তে থাকে ফেসবুকে। এর পরের কিছুদিন তিনিই ছিলেন বাংলাদেশি ফেসবুকের আলোচনায়।

ডাকসু নির্বাচনের পর থেকেই বিভিন্ন রকম পরস্পরবিরোধী কথা বলে যাওয়া ডাকসুর ভিপি নুরুল হক এদিন আবার জোরেশোরে আলোচনায় আসেন। গণভবনে ডাকসু এবং ঢাবির হল সংসদে নির্বাচিতদের প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ অনুষ্ঠানে যান ডাকসুর নির্বাচিতরা।

বিভিন্ন ওয়েব পোর্টালে খবর প্রকাশিত হতে থাকে অনুষ্ঠানের খাবার-দাবার, নুরুল হক কতো ভাড়ায় উবারে করে গণভবনে গেছেন এবং ইত্যাদি বিষয়। প্রধানমন্ত্রীকে নিয়ে নুরুল হকের মন্তব্য এবং তার সাথে নুরুল হকের একটি ছবিও ভাইরাল হতে থাকে ফেসবুকে।

আবারও আলোচনায় আসেন জয়া আহসান। ১৬ মার্চ প্রকাশিত একটি সাক্ষাৎকারে ‘পরিবার থেকে বিয়ের জন্য চাপ দিচ্ছে’ জয়া আহসানের এমন মন্তব্য নিয়ে রাত থেকে মেতে ওঠে ফেসবুক।

 

#১৭ মার্চ

এদিন ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এবং জাতীয় শিশু দিবস। ফেসবুকে বঙ্গবন্ধুকে স্মরণ করে অনেক স্মৃতিচারণার উপস্থিতি ছিল।

ছুটির দিনটিতে সবচেয়ে আলোচিত ঘটনা ছিল, পরিষ্কার রাস্তায় ময়লা ছড়িয়ে-ছিটিয়ে সেই ময়লা অপসারণ করে পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধনের ঘটনা। দায়িত্ব গ্রহণের পর উত্তর ঢাকার মেয়র আতিকুল ইসলাম এই ঘটনার মধ্য দিয়েই প্রথম আলোচনায় আসেন ফেসবুকে।

এদিন সন্ধ্যায় নুরুল হোক বলেন যে, আগের দিন গণভবনে ছাত্রলীগের প্রচুর উপস্থিতিতে তিনি কনসেন্ট্রেশন ধরে রাখতে পারেননি। এই মন্তব্য রীতিমত হাস্যরসের যোগান দেয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একটি হলের ট্রাংক থেকে এক নবজাতক উদ্ধার এবং পরে হাসপাতালে নিলে মৃত্যু ঘটে। এই ঘটনাটি নিয়েও ফেসবুকে বেশ আলোচনা হতে থাকে।  

এছাড়া সারাদিনই আলোচনায় ছিলেন জয়া আহসান, অস্ট্রেলিয়ান ‘এগবয়’ এবং কিউই প্রধানমন্ত্রী।

 

#১৮ মার্চ

বগুড়ার বেলঘড়িয়ায় উপজেলা নির্বাচনের একটি শূন্য ভোটকেন্দ্রের নিরাপত্তারক্ষীরা দোলনায় দোল খাচ্ছেন, এমন একটি খবর প্রকাশিত হলে এটি নিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেক আলোচনা হয়।  

আর রাঙ্গামাটিতে উপজেলা নির্বাচনে ব্যালটে নৌকায় সিল মেরে তার সেলফি তুলে সেটি ফেসবুকে আপ্লোড করেন একজন। এটি নিয়েও ফেসবুক কিছুটা ব্যস্ত হতে পারে।

এদিন রাত থেকে আলোচনায় মিথিলা এবং ওপার বাংলার পরিচালক সৃজিত মুখার্জী। বেশ অনেকগুলো গণমাধ্যমে খবর ভেসে বেড়াতে শুরু করে যে, তারা বিয়ে করতে যাচ্ছেন।

 

 

#১৯ মার্চ

কুড়িলে বসুন্ধরা আবাসিক এলাকার গেটের সামনে সুপ্রভাত পরিবহনের একটি বাসের চাপায় বিইউপির এক ছাত্রের মৃত্যু ঘটে। এই দুর্ঘটনায় আবার সরব হয়ে পড়েন শিক্ষার্থীরা। দুর্ঘটনাস্থলে নিহত আবরার আহমেদ চৌধুরীর নামে ফুটওভারব্রিজ বানাবার অঙ্গীকার করেন মেয়র আতিক। দুর্ঘটনা এবং মেয়রের অঙ্গীকার নিয়ে সমালোচনায় মুখর হয়ে পড়ে ফেসবুক। এদিন ফেসবুকে আর কোন ইস্যুই ছিল না।  

রাতের দিকে একটি ভিডিও আপলোড করে এক তরুণী। ভিডিওটিতে তাকে দেখা যায়, একটি জীবন্ত বাচ্চা বিড়ালকে কেটে টুকরো টুকরো করে হত্যা করতে। ১৭ মার্চ এটি করলেও, সে ভিডিওটি আপলোড করে ১৯ তারিখ। বীভৎস ভিডিওটি এই রাতেই ভাইরাল হতে থাকে।

 

 

#২০ মার্চ

গত বছরের আগস্টের নিরাপদ সড়ক আন্দোলনের পর এদিন আবার রাজপথে নেমে পড়ে ছাত্ররা। রাজধানীর বিভিন্ন রাস্তায় ট্রাফিক পুলিশকে একরকম সরিয়ে দিয়েই রাস্তার নিয়ন্ত্রণ নেয় শিক্ষার্থীরা। দিনভর সড়ক দুর্ঘটনা নিয়েই ফেসবুকে আলোচনা চলে। এর মাঝে এই দিনেই দেশে একাধিক শিক্ষার্থী সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান।

তবে এদিন বিকেলে প্রকাশিত ছবিতে দেখা যায়, সুপ্রভাত বাসের নাম বদলে হয়ে যাচ্ছে সম্রাট। ছবিগুলো ফেসবুকে ভাইরাল হতে থাকে।

পাশাপাশি ১৯ মার্চ ফেসবুকে প্রকাশ হওয়া একটি বীভৎস ভিডিও ফেসবুকে ভাইরাল হতে থাকে। ভিডিওটিতে এক তরুণীকে দেখা যায়, একটি জীবন্ত বাচ্চা বিড়ালকে কেটে টুকরো টুকরো করে হত্যা করতে।  

 

 

#২১ মার্চ

এদিন জানা যায়, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তিন ক্রিকেটারের বিয়ের খবর। মেহেদী হাসান মিরাজ বিয়ে করছেন ২১ মার্চ, মুস্তাফিজ ২২ মার্চ আর মমিনুল হক বিয়ে করতে যাচ্ছেন ১৯ এপ্রিল। ক্রিকেটারদের বিয়ে নিয়ে মেতে ওঠে ফেসবুক।

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বারের একটি মন্তব্য নিয়েও ফেসবুকে আলোচনা হতে থাকে এদিন। বাংলা ভাষার সঠিক ব্যবহার নিশ্চিত না করতে পারলে বাংলাদেশে ফেসবুক-গুগল বন্ধ হয়ে যেতে পারে এমন কথা মন্ত্রী ফেসবুকের প্রধান মার্ক জাকারবার্গকে বলেছেন বলে জানান তিনি।

দিনের আরেকটি আলোচিত বিষয়ে আবার ফিরে আসেন মেয়র আতিকুল ইসলাম। রানা প্লাজা ধ্বসের পর বাংলাদেশের গার্মেন্টস শিল্পে শ্রমিকদের দুরবস্থা নিয়ে নির্মিত কানাডিয়ান ডকুমেন্টারি ‘মেড ইন বাংলাদেশ’-এর একটি অংশ ভাইরাল হতে থাকে ফেসবুকে। সেখানে তৎকালীন বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলামকে দেখা যায় একটি অভূতপূর্ব কাজ করতে। ফেসবুক হয়ে পড়ে সমালোচনায় মুখর।

ক্লাস থ্রি পর্যন্ত কোন পরীক্ষা থাকবে না। এমন সিদ্ধান্তের খবর প্রকাশিত হলে, সেটি নিয়েও আলোচনা এবং রসিকতা চলে ফেসবুকে।  

এদিন প্রাণী অধিকার নিয়ে কাজ করা সংগঠন ‘কেয়ার ফর পজ’-এর উদ্যোগে ঐ তরুণীকে আটক করা হয়। তরুণী এবং তার মায়ের বক্তব্যের ভিডিওটিও ভাইরাল হতে থাকে ফেসবুকে। আলোচনাতে তাই এই ঘটনাটিও ছিল।

 

#২২ মার্চ

বিচারপতির স্ত্রীর কাছে পাসপোর্ট ভেরিফিকেশনের সময় ঘুষ চাওয়ার অপরাধে পুলিশের এক এএসআইয়ের দুই বছরের কারাদণ্ড দেয়া হয় ২১ মার্চ। আগের দিনের ঘটনা হলেও, এদিনই এটি ফেসবুকে বেশি আলোচনায় ছিল।  

এ দিনে কিছুটা নিস্প্রভ ছিল বাংলার ফেসবুক। কোন ইস্যুই ফেসবুকে খুব একটা হাওয়া পায়নি।

 

#২৩ মার্চ

নতুন ট্রেন্ডে ঢুকে পড়ে ফেসবুক। দুই কিশোরীর বেশ কয়েক প্লেট বরই নিয়ে সেগুলো খেতে খেতে রিভিউ করার ভিডিও ভাইরাল হতে থাকে ফেসবুকে।

 

 

#২৪ মার্চ

২৩ তারিখ দিবাগত রাতে মারা যান বাংলা গানের কিংবদন্তী শিল্পী শাহনাজ রহমতুল্লাহ। অসংখ্য দেশাত্মবোধক গান গেয়েছিলেন তিনি। তাকে নিয়ে স্মৃতিচারণা করতে থাকেন ফেসবুকাররা।

বিভিন্ন উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হয় এদিন। প্রায় ভোটারহীন উপজেলা নির্বাচন নিয়ে রসিকতা ও আলোচনা চলেছে ফেসবুকে।

তবে এদিনের সবচেয়ে আলোচিত ঘটনাটি বান্দরবানের আলী কদম উপজেলায় পুনর্নির্বাচিত চেয়ারম্যান আবুল কালামের কিছু ছবি। আগের দিন তাকে দেওয়া সংবর্ধনায় এক আদিবাসী নারীকে আপত্তিকরভাবে জড়িয়ে ধরার কিছু ছবি তিনি এদিন ফেসবুকে পোস্ট করেন। এরপর থেকেই ফেসবুকে ভাইরাল হতে থাকে ছবিগুলো। আবুল কালামের সমালোচনায় মুখর হয়ে পড়ে ফেসবুক।

‘আমি এখন বাত খাব’তে রূপান্তরিত হয় ‘খুব ট্যাস’। আসতে থাকে একের পর এক ফুড রিভিউ।

হামলার আশংকায় গুলশানে রেড এলার্ট জারি। এটিও কিছুটা ছিল এদিনের আলোচনায়।

 

#২৫ মার্চ

২৫ মার্চ কালরাতের অপারেশন সার্চলাইটের গণহত্যার স্মরণে ফেসবুকে অনেকের পোস্ট দেখা যায়।

তবে আলী কদম উপজেলা চেয়ারম্যানের ছবিগুলো নিয়েই চলে মূল আলোচনায়।

‘বাত খাব’ কন্টিনিউস।

আইপিএলে রাজস্থান রয়্যাল বনাম কিংস ইলেভেন পাঞ্জাব ম্যাচে ঘটে আশ্বিন কাণ্ড। বাটলারকে তিনি মানকড় আউট করেন। এটি নিয়েও ফেসবুকে ক্রিকেটপ্রেমীদের মাঝে আলোচনা-সমালোচনা দেখা যায়।

#২৬ মার্চ

দিনটি ছিল স্বাধীনতা দিবস। বাংলাদেশের জন্মদিন থেকে থাকলে যে সেটা এদিনই সেই সংক্রান্ত সচেতনতা দেখা যায় ফেসবুকে।

এদিন বান্দরবানের সেই সংবর্ধনা অনুষ্ঠানের আরও কিছু ছবি ফেসবুকে আসে। সমালোচকেরা দ্বিধাবিভক্ত হয়ে পড়ে।

এদিনও বহাল তবিয়তে টিকে থাকে ‘বাত খাব’ ফুড রিভিউ।

 

#২৭ মার্চ

‘বাত খাব’ ছাড়া এদিন তেমন কিছু দেখা যায়নি। বরং এই ট্রেন্ড নিয়ে বিশ্লেষণধর্মী কিছু পোস্ট দেখা যায় ফেসবুকে।

 

#২৮ মার্চ

এদিন দুপুরে বনানীর এফ আর টাওয়ায়ে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ২২ তলা ভবনটির মাঝের ৬-৭ তলায় আগুন লাগলে ভবনের উপরের দিকের অনেকে আটকা পড়ে। চকবাজার ট্র্যাজেডির এক মাসের মাথাতেই আরেকটি এতো বড় অগ্নিকাণ্ডে স্তম্ভিত হয়ে পড়ে দেশবাসী

এদিনের পুরো আলোচনা ছিল এই অগ্নিকাণ্ড কেন্দ্র করে। উৎসুক জনতার ভিড় নিয়ে চলে চূড়ান্ত সমালোচনা। এছাড়াও ফায়ার ব্রিগেডের দেরি করে পৌঁছানো, বাম্বি বাকেট, রাজউকসহ সম্পৃক্ত সব কর্তৃপক্ষের ব্যর্থতা ইত্যাদি বিষয় নিয়ে চলে আলোচনা-সমালোচনা।

 

#২৯ মার্চ

এদিনও আলোচনার শীর্ষে ছিল বনানীর অগ্নিকান্ড। উৎসুক জনগণের উপর দোষারোপ এদিন অনেকাংশেই কমে আসে। বরং নাঈম নামের এক শিশুর পানির পাইপের ফুটোয় পলিথিন চেপে বসে থাকার ছবিটি ভাইরাল হতে থাকে। এদিন বরং প্রশাসনের ব্যর্থতা নিয়ে উত্তপ্ত হয় ফেসবুকের আবহাওয়া। 

ফ্লাইওভারের নিচের অংশের সাথে ‘মাথা’ আটকে যাওয়া একটি দোতলা বাসের ছবি ভাইরাল হতে থাকে দুপুর থেকে। চলে নানারকম রসিকতা।

প্রায় ৭০ বছর পর শুরু হয় ঢাকা-কোলকাতা-ঢাকা জাহাজ চলাচল। ফেসবুকে অনেকেই এটি নিয়েও কথা বলে।  

 

#৩০ মার্চ

বনানীর অগ্নিকাণ্ডের রেশ কাটতে না কাটতেই ভোর ছয়টার দিকে গুলশানের ডিসিসি মার্কেটে আগুন লাগে। কোন হতাহতের ঘটনা না ঘটলেও এই আগুনে অসংখ্য ব্যবসায়ী ভয়ানক ক্ষতির সম্মুখীন হন। এক দিনের ব্যবধানে আবার এতো বড় একটি অগ্নিকাণ্ড নিয়ে সমালোচনায় মেতে ওঠে ফেসবুক। আগুনে পুড়ে যাওয়া মার্কেটে পোড়া ডিম খেতে মানুষের ভিড় এমন খবরটি আলোচনায় আসে।

উৎসুক জনতার ভিড় নিয়ে এদিন সতর্ক ছিলেন ফায়ার ব্রিগেদের কর্মীরা। তবুও একটি ভিডিও ভাইরাল হয়, সেখানে একজন উৎসুক জনতা বলেন ‘মেইন কিছুই দেখি নাই!’

 

 

#৩১ মার্চ

গুলশান অগ্নিকাণ্ড বিষয়ে কিছুটা কথাবার্তা চলে ফেসবুকে। পাশাপাশি ঢাকার বসবাসযোগ্যতা নিয়েও কথা চলতে থাকে।

বৈশাখ মাস আসার আগেই যেন কালবৈশাখী চলে আসে বাংলাদেশে। দেশের বিভিন্ন প্রান্তে তীব্র ঝড় হয়। রাজধানী ঢাকায় ঝড়ের তীব্রতায় অসংখ্য গাছ ভেঙে পড়ে, মৃত্যুও হয় তিনজনের।

রাতের দিকে ঝড়ের পাশাপাশি দুই সরকারি কর্মকর্তার ঘুমের ভিডিও ভাইরাল হতে থাকে ফেসবুকে। বনানী অগ্নিকাণ্ড এবং ঢাকার ভবনগুলোর ব্যাপারে করণীয় নিয়ে একটি বৈঠকে বক্তব্য রাখছিলেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। এ সময় মন্ত্রীর ঠিক পেছনেই ঘুমচ্ছিলেন রাজউকের দুই কর্মকর্তা

৯৪২ পঠিত ... ২০:৪৪, এপ্রিল ০১, ২০১৯

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

কৌতুক

রম্য

সঙবাদ

স্যাটায়ার


Top