বিশ্ব জুড়ে আবর্জনা সাফ করে ট্র্যাশট্যাগ চ্যালেঞ্জ এবার এলো বাংলাদেশে

১৪৫১ পঠিত ... ১৯:২০, মার্চ ১৬, ২০১৯

সোশ্যাল মিডিয়ায় স্রেফ বিনোদনের জন্য যেমন কিছু ট্রেন্ড আসে যায়, তেমনি কিছু ট্রেন্ড সমাজে কোনো ইতিবাচক পরিবর্তনও নিয়ে আসে। সাম্প্রতিক সময়ে বিশ্বজুড়ে চলছে এমনই এক ট্রেন্ড ‘ট্র্যাশট্যাগ চ্যালেঞ্জ’, যার মাধ্যমে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা আশেপাশের মানুষকে পরিবেশের ময়লা আবর্জনা পরিস্কার করতে উৎসাহিত করছেন। ইতোমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশের মানুষ ট্র্যাশট্যাগ চ্যালেঞ্জে অংশ নিয়ে আবর্জনা পরিষ্কার করেছেন, এবার সেই ট্রেন্ডের 'পরিচ্ছন্ন হাওয়া' লাগলো আমাদের বাংলাদেশও!

গত ১৫ মার্চ মগবাজারের ফারহানা এলেন পরশমনি ট্র্যাশট্যাগ চ্যালেঞ্জে অংশ নিয়ে একটি ছবি পোস্ট করেন। এই চ্যালেঞ্জের নিয়ম মেনে তিনি ময়লা পরিষ্কারের আগের অবস্থার ছবি এবং পরিষ্কারের পর সেখানে বস্তাভর্তি ময়লার ছবি পাশাপাশি কোলাজ করেছেন। তার সঙ্গে এই পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয়া সঙ্গীদেরকেও দেখা যায় ছবিটিতে।

ট্র্যাশট্যাগ চ্যালেঞ্জ বিষয়টা অনেকটা এমন, প্রথমে আপনার একটা জায়গা নির্বাচন করতে হবে যেখানে অনেক ময়লা আবর্জনা আছে। জায়গাটার একটা ছবি তুলতে হবে। তারপরে পুরো জায়গাটা পরিস্কার করে সব আবর্জনা বস্তাবন্দি করে ফেলতে হবে। তারপর বস্তাবন্দি আবর্জনাসহ জায়গাটার আরেকটা ছবি তুলতে হবে। এরপর ছবি দুটো জোড়া দিয়ে সোশ্যাল মিডিয়ায় ‘#Trashtag’ হ্যাশট্যাগে পোস্ট করলেই হয়ে যাবে। আপনিও চ্যালেঞ্জে অংশ নিয়ে ফেললেন। পাশাপাশি অন্য একজন বন্ধুকে ট্যাগ করে একই কাজ করার জন্য চ্যালেঞ্জ জানাতে হবে।

বিশ্বের নানান দেশে ট্র্যাশট্যাগ চ্যালেঞ্জে অংশ নিয়ে পরিচ্ছন্নতা অভিযানে নেমেছেন অনেকেই। তবে বাংলাদেশে এখন পর্যন্ত ফারহানাই প্রথম এই ইতিবাচক সোশ্যাল মিডিয়া ট্রেন্ডে অংশ নিলেন।

ট্র্যাশট্যাগ চ্যালেঞ্জটি সম্পর্কে আরও জানুন এখানে।  

১৪৫১ পঠিত ... ১৯:২০, মার্চ ১৬, ২০১৯

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

কৌতুক

রম্য

সঙবাদ

স্যাটায়ার


Top