অরুন্ধতী রায়ের ১০+টি উক্তি যা রাজনীতি ও জীবন সম্পর্কে আপনার ভাবনাকে সমৃদ্ধ করবে

১৭৫৪ পঠিত ... ১৪:৪০, মার্চ ০৫, ২০১৯

ম্যান বুকার পুরস্কার জয়ী জনপ্রিয় উপন্যাস ‘গড অফ স্মল থিংস’ এর রচয়িতা ভারতীয় কথাসাহিত্যিক অরুন্ধতী রায়। তিনি লেখালেখির পাশাপাশি রাজনৈতিক ও সামাজিক আন্দোলনেও দীর্ঘদিন ধরে সক্রিয় ভূমিকা রাখছেন। অরুন্ধতী রায়ের সাম্রাজ্যবাদবিরোধী অবস্থান সবসময়ই তাকে ভারতীয় শাসকগোষ্ঠী ও প্রতিক্রিয়াশীলদের চক্ষুশূল করে রেখেছে। দৃক গ্যালারির আয়োজনে ঢাকায় চলমান আলোকচিত্র বিষয়ক আয়োজন ছবিমেলায় যোগ দিতে ইতোমধ্যে ঢাকা পৌঁছেছেন অরুন্ধতী রায় (প্রসঙ্গত, অরুন্ধতী রায়ের বাবার ভিটা বাংলাদেশের বরিশালে!)। eআরকির পাঠকদের জন্য থাকছে তার ১২টি উক্তি যা আপনার রাজনীতি ও জীবন সম্পর্কিত ভাবনাকে সমৃদ্ধ করতে পারে।

 

১#

 

২#
অনেকেরই অভিযোগ আমি রোমান্টিক দৃষ্টিভঙ্গির, অথচ জীবনে রোমান্স হারিয়ে ফেলাদের জন্য আমার করুণাই হয়।

 

৩#
সব সমাজেই প্রতিরোধ ও মাথা না নোয়ানোর এমন এক সংস্কৃতি থাকা দরকার যা দিয়ে রাষ্ট্রযন্ত্রের (পুঁজিবাদী, কমিউনিস্ট কিংবা গান্ধীবাদী যাই হোক না কেন) অনিবার্য লাঞ্ছনার বিরুদ্ধে জনগণ রুখে দাঁড়াতে পারে।

 

৪#

 

৫#
আমরাই নিজেদেরকে বোকা বানাই , কেননা আমরা বিশ্বাস করি সুষ্ঠু নির্বাচন এবং একজন নতুন রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী এসে সেই পুরনো সিস্টেমে নেতৃত্ব দিলেই অবস্থা  বদলে গিয়ে সুদিন আসবে।

 

৬#
স্বপ্নে আপনি সুখী হলে, কিছুই কি যায় আসে?

 

৭#
জাতিভেদের উদ্দেশ্যই হলো মানুষে মানুষে এমন ভেদাভেদ সৃষ্টি করা যাতে কোনভাবেই আর মানুষের একতাবদ্ধ হবার উপায় না থাকে। কারণ নিচু জাতির মধ্যে আবার গোত্র আছে, আরো ভাগ আছে। সবাইকে এই আধিপত্যের ক্রমানুসারে গঠিত, পরস্পর বিচ্ছিন্ন গণ্ডিবদ্ধ সমাজ রক্ষার কাজে লাগানো হয়েছে। এই হলো শ্রেণি, জাতি, গোষ্ঠী, ধর্ম অনুযায়ী ছক তৈরির রাজনীতি। সেই ছককে আরো সূক্ষ্ম ভাগে ভাগ করাটা গোটা পৃথিবীকে তাঁবে রাখার অপরিহার্য অংশ। মানুষকে এই কথা বলে বশীভূত রাখা: ‘তুমি মুসলমান, তুমি হিন্দু, তুমি শিয়া, তুমি সুন্নি, তুমি বারেলভি, তুমি ব্রাহ্মণ, তুমি সারস্বত ব্রাহ্মণ, তুমি দলিত, তুমি সমকামী, তুমি অপর লিঙ্গের প্রতি আসক্ত, তুমি লিঙ্গত্যাগী– তাই তুমি শুধু নিজের পক্ষেই কথা বলতে পারো, কারো সাথে ঐক্যবদ্ধ হবার কোন পথ নেই।’ অর্থাৎ মানুষ যাকে মুক্তি ভাবছে সেটা বাস্তবে দাসত্ব।

 

৮#

 

৯#
‘কাউকে আঘাত করলে কী হয় জানো?’ আম্মু বললো, ‘লোককে যখন তুমি আঘাত/ আহত করো, তোমার প্রতি তাদের ভালোবাসা কমতে থাকে।  যত্নহীন শব্দও একই কাজ করে। এগুলো তোমার প্রতি লোকের ভালোবাসা কমিয়ে দেয়। (The God of Small Things)

 

১০#
পতাকা মানেই রঙিন এক টুকরো কাপড়, যেটা সরকার প্রথমে ব্যবহার করে জনগণের চিন্তাকে ঢেকে রাখতে এবং তারপর কফিন হিসেবে মৃতদের ঢেকে রাখতে।  

 

১১#
ফ্যামিলির এই এক মুশকিল। প্যারাদায়ক ডাক্তারদের মতো তারা ঠিকই বুঝতে পারে কোথায় ব্যথা।

১৭৫৪ পঠিত ... ১৪:৪০, মার্চ ০৫, ২০১৯

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

কৌতুক

রম্য

সঙবাদ

স্যাটায়ার


Top