দাওয়াত না পেলেও এখন বিদেশিরা টিকিট কেটে দেখতে পারবেন ভারতীয় বিয়ে

৮৪৬ পঠিত ... ১৯:০৪, ফেব্রুয়ারি ০৭, ২০১৯

ভারতীয় উপমহাদেশে বিয়ে মানেই অনেক দেন-দরবারের পর দুই পক্ষের রাজি হওয়া এবং তারপর আকদ, গায়ে হলুদ, বিয়ে, বৌভাতের মতন নানান অনুষ্ঠানের পর বিয়ে সম্পন্ন হওয়া। এই অঞ্চলে প্রতিটি বিয়েই যেন একেকটা পূর্ণদৈর্ঘ্য সিনেমা। আর যদি বিয়ে হয় অনেক দূরবর্তী দুই এলাকার দুজনের, তাহলে তো কথাই নেই। আত্মীয়-স্বজনরা বিয়েটাকে সবসময়ই সাসপেন্সে ভরিয়ে রাখেন৷ আর সিনেমা দেখতে যেমন টিকেট কাটতে হয়, তেমনি কোথাও কোথাও টিকেট কেটেও বিয়ের অনুষ্ঠানের রিয়েল লাইফ ‘সিনেমা’ দেখার সুযোগ আছে। অবাক হবেন না, পাশের দেশ ভারতেই আপনি চাইলে বিয়ের পুরো যজ্ঞে উপস্থিত থাকতে পারবেন কিছু পয়সা খরচ করেই।

‘জয়েন মাই ওয়েডিং’ নামের ওয়েবসাইটের মাধ্যমে টিকেট কেটে বিদেশিরা অংশ নিতে পারে বিয়ের অনুষ্ঠানে। অনুষ্ঠানে আসলেন, টিকেট দেখালেন, খেয়েদেয়ে, বর-বৌয়ের সাথে সেলফি তুলে চলে গেলেন, ব্যাপারটা মোটেই এমন না। এই ওয়েবসাইটের মাধ্যমে যারা বিয়ে খেতে আসেন, তারা যেন পরিবারেরই একজন সদস্য হয়ে যান। বিয়েবাড়িতে সবার সাথে থাকা, সবগুলো অনুষ্ঠানে কনেপক্ষ বা বরপক্ষের হয়ে অংশ নেওয়া, সবার সাথে আনন্দ উৎসবে অংশ নিয়ে কিছুদিনের জন্য নিজেকে একেবারে ভারতীয় যাপনের অংশ করে নিতে পারেন একজন বিদেশি।

সাংস্কৃতিক বৈচিত্র্যের দেশ ভারতে ২৯টি রাজ্য যেন ঐতিহ্য, প্রথায় ২৯টি দেশের মতো। বিশ্বজুড়ে পর্যটকদের অন্যতম পছন্দের গন্তব্য হচ্ছে ভারত। প্রতি বছরই অসংখ্য পর্যটক আসেন ভারত ভ্রমণে। আর প্রাকৃতিক সৌন্দর্য্যের পাশাপাশি বিদেশি পর্যটকদের কাছে আগ্রহের আরেকটি বিষয় হচ্ছে ভারতীয় মানুষের জীবন যাপন। আর খুব কাছ থেকে মানুষের যাপন দেখার সবচাইতে ভালো উপায় হচ্ছে হোটেলের বদলে স্থানীয় কোন পরিবারের সাথে থাকা। আর পৃথিবীর এই অঞ্চলে বিয়েকে কেন্দ্র করেই চৌদ্দগোষ্ঠী একত্র হয়ে পড়ে। তাই, কোন বিয়ের পুরোটায় যদি কোন বিদেশি পর্যটক থাকতে পারেন, তাহলেই তিনি পাবেন যাপনের সর্বোচ্চ স্বাদ।

‘জয়েন মাই ওয়েডিং’-এর ওয়েবসাইটের একদম শুরুতেই বড় করে লিখে রাখা ‘আপনি যতক্ষণ পর্যন্ত কোন ভারতীয় বিয়েতে থাকেননি, ততক্ষণ আপনি সত্যিকারের ভারত দেখেননি।’ তাদের ভাষ্যমতে বিয়ে একটা বড়সড় অঘোসিত উৎসব, যেখানে সংস্কৃতির সব উপাদানগুলো মিলেমিশে যায়।

এসব ভাবনা থেকেই ‘জয়েন মাই ওয়েডিং’-এর অভিনব এই অফার। ভারতের যেকোনো জায়গার হবু দম্পতিরা বিয়ের আগে এই সাইটে বিক্রি করতে পারেন তাদের বিয়ের টিকেট। আর সেই টিকেট কিনে নিতে পারেন যেকোনো বিদেশি। টিকেটের বড় অংশটাই পাবেন নবদম্পতি, আর বাকিটা নিবে ওয়েবসাইট। এখন পর্যন্ত অনেক বিদেশিই ইন্ডিয়ায় বিয়ে খেতে গিয়ে উপভোগ করেছেন ভারতীয় যাপন। বাংলাদেশ থেকেও এভাবে ঘুরে আসা যাবে ইন্ডিয়ায়। আর ইনস্টাগ্রামে ভারতীয় বিয়েতে বিদেশিদের ছবি দেখতে পারবেন এখান থেকে।  

৮৪৬ পঠিত ... ১৯:০৪, ফেব্রুয়ারি ০৭, ২০১৯

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

কৌতুক

রম্য

সঙবাদ

স্যাটায়ার


Top