eআরকি টাইমলাইন জানুয়ারি ২০১৯ : মাসজুড়ে অনলাইনে আলোচিত ছিল যা কিছু

২১১৪ পঠিত ... ১৮:২৯, ফেব্রুয়ারি ০২, ২০১৯

সময় বয়ে চলে, সাথে চলে যায় করে একের পর এক ইস্যু। দুই তিন দিন থেকে শুরু করে এক দুই বেলার জন্যেও ইস্যুগুলো ফেসবুকের নীল দুনিয়ায় এসে আবার তলিয়ে যায় নতুন ইস্যু ভিড়ে। বছরের হিসাব বাদ দেই, একটা মাসের শেষেও যদি মনে করার চেষ্টা করি মাসের শুরুর দিকে কী নিয়ে মেতে ছিলাম, আমরা অনেকেই মনে করতে পারব না।

সদ্য গত হওয়া জানুয়ারি মাসে অনলাইনে আলোচিত সব ঘটনা সংকলিত করেছে eআরকি। দেখে নেওয়া যাক গত এক মাসে সোশ্যাল মিডিয়ায় আমরা যা নিয়ে আলোচনা করেছি, পক্ষে বিপক্ষে অবস্থান নিয়েছি কিংবা স্রেফ ট্রেন্ড ফলো করেছি।   

 

#১ জানুয়ারি 

৩০ তারিখ একাদশ জাতীয় নির্বাচনের রাতে ধানের শীষে ভোট দেওয়ার ‘অপরাধে’ নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চরজুবলী ইউনিয়নের একটি গ্রামে স্বামী-সন্তানকে পিটিয়ে বেঁধে রেখে তাদের সামনেই গণধর্ষন করে স্থানীয় আওয়ামী লীগের জনা দশেক নেতাকর্মী। ৩১ তারিখ থেকেই এই ঘটনাটি আলোচনায় চলে আসে ফেসবুকে।

বছরের প্রথম দিনে ‘সুষ্ঠু’ ও ‘শান্তিপূর্ণ’ নির্বাচন ছাপিয়ে এই ধর্ষণের ঘটনা নিয়েই আলোচনা চলে।

এছাড়া প্রতি বছরের মতো এ বছরের প্রথম দিনেও জানুয়ারি ১ তারিখে জন্মদিন সংক্রান্ত ‘আপত্তি’ ও রসিকতা চলেছে

 

#২ জানুয়ারি 

‘সুষ্ঠু’ ও ‘শান্তিপূর্ণ’ নির্বাচন নিয়ে বিগত দুই দিনের যথেষ্ট আলোচনার পর এ দিনে সরাসরি নির্বাচন নিয়ে আলোচনা স্তিমিত হয়ে যায়। তবে সুবর্ণচরের ধর্ষণের ঘটনা এদিনেও আলোচনার শীর্ষে ছিল

এ ছাড়া ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুর রহমান সোহাগ ফেসবুকে ভারতের একটি খবর ফেসবুকে শেয়ার দেওয়ার সময় পোস্টে স্কুল-কলেজে হাজিরা দেয়ার সময় ‘ইয়েস স্যারের’ বদলে ‘জয় বাংলা’ করার আহ্বান জানান। এটি নিয়েও ফেসবুক ছিল মোটামুটি সরব।

 

#৩ জানুয়ারি

নবনির্বাচিত সাংসদদরা শপথ গ্রহণ করেন।  

সদ্য নির্বাচিত কক্সবাজার-৪ আসনের সাংসদ শাহীন আক্তার স্বামী আবদুর রহমান বদিকে পাশে নিয়ে ‘ইয়াবার বিরুদ্ধে লড়াই’ এর ঘোষণা দেন।

রাতে ব্যাংককে চিকিৎসাধীন অবস্থায় আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম মৃত্যুবরণ করেন। রাত দশটা থেকে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবরটি প্রকাশিত হলে ফেসবুকের স্রোত একমুখী হয়ে পড়ে।

তবে এদিনও সুবর্ণচরে ধর্ষণের ঘটনা নিয়ে ফেসবুক সরব ছিল বেশ অনেকটাই। এরই মাঝে পাঁচজন গ্রেফতার হয়।

 

#৪ জানুয়ারি 

সৈয়দ আশরাফের চলে যাওয়ায় সৃষ্ট শূন্যতা, এমন একজন নেতার অভাব পূরণ ইত্যাদি নিয়েই আলোচনা হয়েছে। অনেকেই তাকে নিয়ে স্মৃতিচারণা করেছেন।

জাতীয় পার্টি ঘোষণা দেয় প্রধান বিরোধী দল হবার এবং এরশাদ হবেন বিরোধী দলীয় নেতা

সুবর্ণচরের ধর্ষণের ঘটনা নিয়ে এদিন ফেসবুকে খুব একটা আলোচনা হয়নি।

 

#৫ জানুয়ারি

শুরু হয় বিপিএল-২০১৯। রংপুর রাইডার্স এবং চিটাগাং ভাইকিংস এর উদ্বোধনী ম্যাচে ছিলেন রংপুরের কাপ্তান এবং সদ্য নির্বাচিত সাংসদ মাশরাফি। শুরুতেই উইকেট ধ্বসের শিকার হয়ে রংপুর ৩২-৭ হয়ে গেলে এমপি মাশরাফিকেই নেমে যেতে হয় ব্যাট হাতে। চট্টগ্রামের হয়ে মাঠে নামেন আশরাফুল, দীর্ঘদিন পর।

আশরাফুলের সাথে মাশরাফির হ্যান্ডশেক না করা এবং পরে আশরাফুলের মাত্র ৩ রানে আউট হয়ে যাওয়া নিয়ে ছিল মুখরোচক আলোচনা।

ফেসবুকের পুরো দিনই কেটেছে বিপিএলের স্কোরকার্ডের ছোট বড় সব হাস্যকর ভুল নিয়ে রসিকতা করে। 

 

#৬ জানুয়ারি

নির্বাসিত দুই অস্ট্রেলিয়ান ডেভিড ওয়ার্নার এবং স্টিভেন স্মিথ বিপিএলের দুই দলের হয়ে টস করতে নামেন। ওয়ার্নার হন রান আউট। এই আউটে থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে তুমুল সমালোচনা ও রসিকতা চলে।

বিকাল নাগাদ নাগাদ বিভিন্ন সূত্র থেকে নতুন মন্ত্রী পরিষদের খবর প্রকাশিত হতে থাকলে আলোচনার মোড় পুরোপুরি ঘুরে যায়। নুরুল ইসলাম নাহিদ এবং শাজাহান খানের বাদ পড়া নিয়ে রঙ্গ রসিকতা চলে রাতভর। নুরুল ইসলাম নাহিদকে নিয়ে বানানো মিমে সয়লাব হয়ে যায় অনলাইন।

দীর্ঘদিন পর সিলেট থেকে কেউ অর্থমন্ত্রী না হওয়ায় সিলেটবাসীর ছিল মন খারাপ।

 

#৭ জানুয়ারি

শপথ নেয় নতুন মন্ত্রীসভা। বাদ পড়াদের নিয়ে এবং নতুন মন্ত্রীদের নিয়ে ফেসবুক থাকে সরব

৬ জানুয়ারি সাংসদ হিসেবে শপথ নেন এরশাদ এবং বিরোধীদলীয় নেতা হবার ঘোষণা দেন। একইসাথে আবদার করেন উপ প্রধানমন্ত্রী পদমর্যাদার। কিন্তু নাহিদ-শাজাহানের মন্ত্রীত্ব থেকে বাদ পড়ার ঘটনা তাকে গতদিন আলোচনায় আসতে দেয়নি। তবে এদিন সকাল থেকে এরশাদ ছিলেন ফেসবুকের হিরো

কিন্তু বিকাল সাড়ে তিনটা নাগাদ কালের কণ্ঠে ‘আমি মন্ত্রী হইনি বলে আপনারা ভেঙে পড়বেন না।’ শিরোনামে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের উদ্ধৃতি দিয়ে একটি খবর প্রকাশিত হলে ফেসবুক ভেঙে পড়ে সেদিকে। এরশাদ হারিয়ে যান দৃশ্যপট থেকে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন ‘প্রবল আন্দোলনের খরস্রোত ধেয়ে আসছে’

 

#৮ জানুয়ারি

বেশ কিছুদিন ধরে চলমান উত্তরায় গার্মেন্টস শ্রমিক ধর্মঘট এবং এদিন বিটিআরসির কর্মীদের ধর্মঘটে ঢাকা শহর নতুন বছরে ট্রাফিক জ্যামের পুরানো অনুভূতি ফিরিয়ে দেয় আবার।

দুপুর দুইটার দিকে প্রতিমন্ত্রী পলক নতুন বছরে প্রথম অফিস যাওয়ার দুটি ছবি পোস্ট করেন ফেসবুকে। তিনি বাইকের পিছনে হেলমেট ছাড়া বসে ছিলেন। এ নিয়ে সমালোচনার ঝড় উঠলে তিনি তৃতীয় একটি ছবি ফেসবুকে পোস্ট করেন। কিছুক্ষণের মাঝেই লোকজন বের করে ফেলে যে, ছবিটি পুরনো।

মন্ত্রী দিপুমনি ঘড় ঝাড়ু দিচ্ছেন, এমন একটি ছবি ‘মন্ত্রীত্বের প্রথম দিনে সচিবালয়ে নিজের অফিস পরিস্কার করছেন দিপুমনি’ ক্যাপশনে ভাইরাল হয়। পরে রাতের দিকে আবিস্কার হয় ছবিটি গত বছরের আগস্ট মাসে চাদপুরে তার নিজের বাসার ছবি।

বছরের প্রথম গুলি- সাভারে মজুরি বৃদ্ধির দাবিতে পোশাক শ্রমিকদের আন্দোলনে পুলিশের গুলিতে মারা যায় এক শ্রমিক। এ নিয়ে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে কয়েকটি পোর্টালে খবর হলে ফেসবুকে বেশ আলোচনা হয়।

বিপিএলের একটি ম্যাচে লুকিয়ে লুকিয়ে খেলা দেখারত তরুণ-তরুণীর ভিডিও ভাইরাল হতে থাকে।

বিপিএলে রংপুর-কুমিল্লার ম্যাচে দুর্দান্ত বোলিং করে সাংসদ মাশরাফি রংপুরের হয়ে ৪ উইকেট তুলে নেন।

৫ তারিখে রাজধানীর গেন্ডারিয়ায় ২ বছর বয়সী শিশুকে ধর্ষণের পর চারতলা থেকে ফেলে হত্যা করা হয়। অভিযোগ উঠে মো নাহিদ (৪৫) নামক এক ব্যক্তির বিরুদ্ধে। ৭ জানুয়ারি ঢাকার ডেমরায় দুই শিশুকে লিপস্টিক দিয়ে সাজানোর কথা বলে বাসায় নিয়ে হত্যা করে আজিজুল ও মোস্তফা। শিশু নির্যাতনের এই দুই ঘটনা নিয়ে আলোচনা ফেসবুকে চলে এদিন থেকে।

এ প্রসঙ্গেই রাতের দিকে ‘শিশু ধর্ষণে মৃত্যুদণ্ডের বিধানের আইনে স্বাক্ষর করছেন প্রধানমন্ত্রী’ এমন একটি খবর ভাইরাল হতে থাকে।

 

#৯ জানুয়ারি

ঢাকায় শিশু নির্যাতনের দুই ঘটনা এদিন ছিল ফেসবুকের সবচেয়ে আলোচিত ঘটনা। একইসাথে জানা যায় শিশু ধর্ষণে মৃত্যুদণ্ডের বিধানে আইনের বিষয়টি পুরোটাই গুজব।

ঘটনাবহুল ৮ জানুয়ারি শ্রমিক হত্যার বিষয়টি নিয়ে খুব একটা আলোচনা না হলেও, এদিন গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলন নিয়ে সরব হয় ফেসবুক।

উদ্বোধন হয় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার।

 

#১০ জানুয়ারি

দুপুরে বাংলা ট্রিবিউনে ওবায়দুল কাদেরের ‘প্রথম রাতেই বিড়াল মারতে চাই’ উদ্ধৃতি দিয়ে একটি খবর প্রকাশিত হয়। সড়ক ও পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে তিনি যা করতে চান, সেটিই বলেন সাংবাদিকদের। কিন্তু ফেসবুকবাসী খুঁজে পায় আলোচনার নতুন ইস্যু

শিশু ধর্ষণ এবং শ্রমিক আন্দোলন দুটি বিষয়ই গতদিনের মত আলোচনায় থাকে।  

 

#১১ জানুয়ারি

১০ তারিখ রাতে ‘ঘোরতে খুশিতে ঠ্যালায়’ শিরোনামের একটি টিকটক ভিডিও ভাইরাল হতে থাকে ফেসবুকে। ১১ তারিখ সকাল থেকে পুরো ফেসবুক ভেসে যায় এই সংক্রান্ত পোস্টে। বছরের প্রথম সফল ট্রেন্ডে রূপ নেয় ‘ভাল্লাগে খুশিতে ঠ্যালায় ঘোরতে’।

সন্ধ্যার দিকে আল্লামা শফির ‘মেয়েদের স্কুলে পাঠাবেন না’ বক্তব্য খবরে প্রকাশিত হয়। এটি নিয়েও ফেসবুকে চলে সমালোচনা।

রাতের দিকে রাফিউজ্জামান সিফাতের একটি ফেসবুক পোস্ট ক্রমশ ভাইরাল হতে থাকে। পোস্টটি ছিল শাহনাজ নামের এক নারীকে নিয়ে, যিনি একটি অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সার্ভিস উবার মোটোর বাইক রাইডার।

 

#১২ জানুয়ারি

‘ভাল্লাগে খুশিতে ঠ্যালায় ঘোরতে’ কন্টিনিউস…

নানাবিধ কারণে মিরপুর রোডে বিভীষিকাময় জ্যাম। দিনের পুরোটাতেই ঢাকা শহর একরকম স্থবির।

 

#১৩ জানুয়ারি

সাভারে শ্রমিক আন্দোলনে শ্রমিকদের উপর চড়াও হবার অনুমতি না পেয়ে এক  বিজিবি মেজরের বিরুদ্ধে সেখানকার দায়িত্বরত ম্যাজিস্ট্রেটকে প্রহার করার অভিযোগ আসে।

আন্দোলনের মুখে মজুরি বৃদ্ধির সিদ্ধান্তে আসে গার্মেন্টস মালিকপক্ষ। জানা যায়, পঞ্চম ও ষষ্ঠ গ্রেডে বেতন বেড়েছে যথাক্রমে ২০ ও ১৫ টাকা করে।

অন্য সব ফেসবুক ট্রেন্ডের মতো ‘খুশিতে ঠ্যালায় ঘোরতে’ও বিরুদ্ধ স্রোতের মুখে পড়ে যায়। তবুও ট্রেন্ড ফলোয়াররা থেমে ছিলেন না।

 

#১৪ জানুয়ারি

দিনব্যাপী সোশ্যাল মিডিয়ায় আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল সাকরাইন অর্থাৎ পৌষ সংক্রান্তি।

শাবিপ্রবিতে প্রতীক নামের এক মাস্টার্স পড়ুয়া শিক্ষার্থীর আত্মহত্যা। শিক্ষকদের অসহযোগিতার কারণেই হতাশ হয়ে মৃত্যুর পথ বেছে নিয়েছেন, এমন অভিযোগ করেন পরিবারের সদস্যরা।

 

#১৫ জানুয়ারি 

সালমান মুক্তাদিরের বাসার সামনে জেসিয়ার ভাঙচুর। ১৫ তারিখ রাত ২টার দিকে জেসিয়া সালমানের বাসায় ঢুকতে না পেরে গেটে ইট মেরে, কাচ ভেঙে আসেন। উল্টোদিকের বাড়ি থেকে করা হয় ঘটনার ভিডিও। যা ভাইরাল হয়ে যায় অনলাইনে।

১৪ তারিখ প্রকাশিত একটি খবরে জানা যায় আবজাল হোসেন নামের এক সরকারি কর্মচারী ২৪ বছরে মালিক হয়েছেন ১৫ হাজার কোটি টাকার। এদিন এই মাল্টিবিলিয়নিয়ার নিয়ে ফেসবুকে আলোচনা চলে।

রাতের দিকে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে, শাহনাজ নামক নারী উবার মোটো রাইডারের বাইক হারানোর খবর। পুলিশের বিভিন্ন স্তর থেকে সহযোগিতার আশ্বাস দেওয়া হয় এবং এক ছাত্রনেতার বাইক কিনে দেওয়ার প্রতিশ্রুতি দেন।

আগের দিনে শাবিপ্রবির আত্মহত্যা নিয়ে বিশদ আলোচনা হয় এদিন।

 

#১৬ জানুয়ারি

চুরির ২৪ ঘন্টার মাঝেই শাহনাজের বাইক উদ্ধার। পুলিশের প্রশংসায় পঞ্চমুখ হয়ে পড়েন সবাই।

বিপিএলের একটি ম্যাচে রাজশাহী কিংসের খেলোয়াড়রা মায়ের নাম লেখা জার্সি পরে খেলতে নামেন।

ডেভিড ওয়ার্নার ক্রিস গেইলের একটি ওভার ডানহাতি হয়ে ব্যাট করে বেশ কয়েকবার বলকে সীমানাছাড়া করেন।

দুই দিন আগে শুরু হলেও এদিন ‘টেন ইয়ার্স চ্যালেঞ্জ’ ট্রেন্ডের স্রোতে গা ভাসিয়ে দেন বাংলার আপামর ফেসবুক ব্যবহারকারী।এছাড়াও এই বিষয়ক মিম ভাইরাসের মত ছড়িয়ে পড়ে বাংলার অনলাইনে। বছরের প্রথম আন্তর্জাতিক ট্রেন্ডে যুক্ত হয় বাংলাদেশিরাও।

সালমান-জেসিয়া কন্টিনিউ…

 

#১৭ জানুয়ারি

‘টেন ইয়ারস চ্যালেঞ্জ’ সফলতার সাথে চলতেই থাকে।

শাহনাজের বাইক উদ্ধারে পুলিশের ভূমিকা এবং এই সংক্রান্ত নানাবিধ আলাপে বিভোর ছিলেন ফেসবুকাররা।

 

#১৮ জানুয়ারি

১৬ তারিখ আওয়ামী লীগ থেকে মনোনয়ন পত্র কিনেছেন মৌসুমী। ১৭ তারিখ তারেক রহমানের সাথে তার ছবি প্রকাশিত হয়। তা নিয়ে ১৭ তারিখ থেকেই ফেসবুকে কথা হচ্ছিল। তবে ১৮ তারিখে এসে এটি আলোচনার শীর্ষে চলে আসে।  

লাইনে দাঁড়িয়ে বার্গার কিনছেন বিল গেটস। এই ছবি ও খবর এদিন বাংলার ফেসবুকে ছড়াতে থাকে। যা পরবর্তী দু দিন বেশ আলোচনায় ছিল।

আগের দিন, সাভারে ধর্ষণ মামলার আসামীর গুলিবিদ্ধ লাশ উদ্ধার। পক্ষ বিপক্ষে ফেসবুক বিভক্ত হয়ে যায়।

 

#১৯ জানুয়ারি

জি বাংলা সারেগামাপা অনুষ্ঠানে বাংলাদেশী প্রতিযোগী নোবেল জেমসের ‘মা’ গান গেয়ে সবাইকে আবেগাপ্লুত করে দেন। রাত থেকেই ফেসবুকে তার গান শেয়ার হতে থাকে।

প্রথম আলোতে প্রকাশিত খবর ‘গরু-ছাগলে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ’ নিয়ে ফেসবুকে রসিকতা হয়।

সাদাসিধে জীবনের প্রতিচ্ছবি হয়ে বিল গেটস ছিলেন আলোচনায়।

 

#২০ জানুয়ারি

১৯ তারিখ দিবাগত রাতে এনামুর রেজার একটি পরাবাস্তব ঘরানার ছবি ফেসবুকে ভাইরাল হতে থাকে। মূত্র বিসর্জন করছেন রাস্তার পাশে এক লোক, ফুটপাথ দিয়ে হেটে যাচ্ছেন বঁধু বেশে এক নারী।

১৯ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে হিম উৎসবের শেষদিন ছিল। মধ্যরাতে অনুষ্ঠান শেষ হবার পর সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হেনস্থার মুখোমুখি হতে হয়। এ নিয়ে দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে উত্তেজনা বিরাজ করে

 

#২১ জানুয়ারি

বিকালের দিকে বাংলানিউজে প্রকাশিত হয়, বোরকা পরে স্ত্রীর পরীক্ষাকেন্দ্রে গিয়ে ধরা পড়লো স্বামী।  খবরটি প্রকাশের পর থেকেই পুরো ফেসবুকে মেতে ওঠে এই অভিনব ঘটনা নিয়ে।

 

#২২ জানুয়ারি 

সংগীতজ্ঞ এবং মুক্তিযোদ্ধা আহমেদ ইমতিয়াজ বুলবুলের মৃত্যু হয় ভোর চারটার দিকে। পুরো দিনই তাকে নিয়ে স্মৃতিচারণা এবং কথায় দিন কাটে ফেসবুকারদের।

দুদকের রিপোর্টে প্রকাশ, সরকারি হাসপাতালের ৪০-৬২% ডাক্তারই অনুপস্থিত থাকেন। দিনের একটা বড় অংশ ডাক্তারদের সমালোচনায় কেটে গেলেও টুইস্ট ছিল সন্ধ্যায়।

জানা যায়, দূর্নীতির দায়ে দুদকের পরিচালককে সাময়িক বরখাস্ত। কোন এক কারণে এটি নিয়ে উল্লেখযোগ্য পরিমাণে কথা হয়নি।

 

#২৩ জানুয়ারি

সুনামগঞ্জের শারীরিক প্রতিবন্ধী তারা মিয়া নামক এক ব্যক্তির বিরুদ্ধে পুলিশের উপর হামলার মামলা হয়।

কোচিং সেন্টার বন্ধ প্রসঙ্গে ২২ তারিখ রাতে একাত্তর টিভির একটি টক শো তে উদ্ভাসের মাহমুদুল হাসান সোহাগ উপস্থাপিকার প্রশ্নের জবাবে যুক্তিপূর্ণ সব উত্তর দেন। ২৩ তারিখ এই ভিডিও ভাইরাল হতে থাকে।

প্রায় তিন দশক পর অবশেষে ডাকসু নির্বাচন। ১১ মার্চ ডাকসু নির্বাচনের সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়।

 

#২৪ জানুয়ারি

আবদুল মান্নান তালুকদার নামের বাগেরহাট ডিসি অফিসের এক সাবেক পিয়নের চার হাজার কোটি টাকার সম্পত্তির খবর প্রকাশ পায়।

 

#২৫ জানুয়ারি

মিয়ানমারের এক সেনা ‘ভাল্লাগে না’ রোগে আক্রান্ত হয়ে বান্দরবান ঘুরতে এসে বিজিবির হাতে আটক হন। এ নিয়ে আবারও ‘খুশিতে ঠ্যালায় ঘোরতে’ ফিরে আসে কিছুটা।

প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেন।

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে আওয়ামী অনলাইন লীগের (এফবি লীগ) শ্রদ্ধা জ্ঞাপন। ফেসবুক লীগ নিয়ে ফেসবুকবাসী সরব হয়ে পড়ে।

কুমিল্লায় ট্রাক উল্টে ১৩ শ্রমিকের ঘুমন্ত অবস্থায় মৃত্যু। ২০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা।

  

#২৬ জানুয়ারি

ঝালকাঠিতে ধর্ষণের দায়ে অভিযুক্ত এক ব্যক্তি গুলিবিদ্ধ লাশ উদ্ধার, সাথে চিরকুটে লেখা ‘ধর্ষণের এই পরিণতি’। এক সপ্তাহের মাঝেই দ্বিতীয়বারের মতো এমন খবর। খবরটি প্রকাশ হবার পর থেকেই আলোচনার শীর্ষে চলে আসে। 

 

#২৮ জানুয়ারি

রাতের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসির বক্তৃতার একটি ভিডিও প্রকাশিত হয়। সেখানে একটি অনুষ্ঠানে ভাষণরত ভিসি টিএসসি ক্যাফেটারিয়ায় দশ টাকায় চা, সমুচা, শিঙাড়া, চপ পাওয়ার বিষয়টিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য এবং গর্ব হিসেবে পরিচয় করিয়ে দেন। এটি রাত থেকেই ফেসবুকে ভাইরাল হতে থাকে।

 

#২৯ জানুয়ারি

এদিনও ফেসবুকের মূল আলোচ্য বিষয় ছিল ঢাবি ভিসির দশ টাকার বক্তব্য।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল প্রকাশিত রিপোর্টে জানা যায়, বাংলাদেশ দুর্নীতিতে বিশ্বে ১৩তম, যৌথভাবে উগান্ডার সাথে। আগের বছরে থাকা অবস্থান (১৭তম) থেকে অবনমন হয়।

 

#৩০ জানুয়ারি

দিনের শুরুর দিকেও অনলাইনের মূল আলোচনায় ছিলেন ঢাবি উপাচার্য। কিন্তু হুট করে চলে আসেন মৃণাল হক এবং তার সেলিব্রেটি গ্যালারি। সুমিত বড়ুয়া নামের একজন ফেসবুকে সেলিব্রেটি গ্যালারির ছবি আপলোড করলে পুরো অনলাইন সমাজ একেবারে অন্যদিকে মোড় নেয়। এরপর থেকে শুধুই মৃণাল হক।

রাজধানীর ইস্কাটনে জোড়া খুনের মামলায় আওয়ামী লীগের সাবেক সাংসদ পিনু খানের পুত্র রনিকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত। বিচারে শাস্তির রায় হলেও ঘটনার সময় মাতাল ছিলেন বলে শাস্তি কমিয়ে যাবজ্জীবন করা হয়।

 

#৩১ জানুয়ারি

পুরো দিন আলোচনায় ছিলেন মৃণাল হক এবং তার নির্মাণ করা অভিনব সব প্রতিকৃতি। 

রাতের দিকে চট্টগ্রামে স্ত্রীর পরকীয়ার জের ধরে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করেন আকাশ নামের এক চিকিৎসক। আত্মহত্যা, দেনমোহর, পরকীয়া ইত্যাদি নিয়ে নানামুখী আলোচনায় ব্যস্ত হয়ে পড়ার মাধ্যমে বাংলার অনলাইন শেষ করে জানুয়ারি মাস।

২১১৪ পঠিত ... ১৮:২৯, ফেব্রুয়ারি ০২, ২০১৯

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

কৌতুক

রম্য

সঙবাদ

স্যাটায়ার


Top