বিইউপির মেয়েরা এখন ভেন্ডিং মেশিনেই পাবে স্যানিটারি ন্যাপকিন

৩৫৪১ পঠিত ... ১৫:৪৬, জানুয়ারি ৩০, ২০১৯

মেনস্ট্রুয়েশন, রজঃচক্র কিংবা প্রচলিত ভাষায় ‘পিরিয়ড’, যে নামেই ডাকুন না কেন, নারী জীবনের এই নিত্য ঘটনাকে এখনো আমরা অনেকে নিষিদ্ধ এক বিষয় বানিয়ে রেখেছি। এখনো সন্তানদের সাথে পিরিয়ড সংক্রান্ত কথা বলতে সংকোচ বোধ করেন মা-বাবারা। পরিবারের মেয়েদের পিরিয়ড এখনো বাড়ির পুরুষ সদস্যদের কাছে লুকিয়ে রাখা হয়। শুধু কি বাসাতেই, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে অফিসে কিংবা বন্ধুদের মাঝেও কোন মেয়ে বলতে পারে না পিরিয়ডের কথা। অনেকের কাছে এখনো পিরিয়ড মানে ‘অসুস্থতা’। আমরা ‘ট্যাবু’ বানিয়ে রাখলেও এই প্রাকৃতিক প্রক্রিয়া তো আর থেমে নেই। আর পিরিয়ডে মেয়েদের অপরিহার্য সঙ্গী হচ্ছে স্যানিটারি ন্যাপকিন বা প্যাড।

শুধু যে পিরিয়ড আমাদের কাছে ট্যাবু হয়ে আছে তা ই না, স্যানিটারি প্যাডও একরকমের নিষিদ্ধ বস্তু হয়েই আছে। এই অপরিহার্য পণ্যটি কিনতে গিয়ে কতো বিপত্তির মুখে নারীদের পড়তে হয়, তা আপনি মেয়ে হলে এমনিতেই জানেন। আর আপনি যদি ছেলে হয়ে থাকেন, তাহলে সংকোচ ভুলে কাছের কোন নারী স্বজনকে জিজ্ঞেস করে দেখতে পারেন। এমন অবস্থায় বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল (বিইউপি) যে উদ্যোগ নিয়েছে তার প্রশংসা না করে কোন উপায় নেই। আমাদের দেশে অতটা জনপ্রিয় না হলেও দুনিয়ার সবখানেই খাবার দাবারের জন্য ভেন্ডিং মেশিন রাখা থাকে। কিন্তু বিইউপির একাডেমিক বিল্ডিংয়ের প্রতি তলায় বসানো হয়েছে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন।

অন্যান্য ভেন্ডিং মেশিনের মতো এতেও নির্দিষ্ট কয়েন দিয়ে পাওয়া যাবে স্যানিটারি প্যাড। ছাত্রীরা নামমাত্র টাকা দিয়ে অফিস থেকে ভেন্ডিং মেশিনের কয়েন কিনতে পারবে। এই কয়েন ব্যবহার করে ভেন্ডিং মেশিন থেকে সহজেই স্যানিটারি প্যাড সংগ্রহ করে নিতে পারবে। একাডেমিক বিল্ডিংয়ের সবগুলো ফ্লোরের ওয়াশরুমেই থাকবে এই ভেন্ডিং মেশিন। গত ২৯ জানুয়ারি থেকে চালু হয়েছে এই চমৎকার উদ্যোগটি।

আমাদের দেশের অনেক শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মস্থলে নারীরা হরহামেশাই বিপত্তিতে পড়েন পিরিয়ড নিয়ে। সেই বিপত্তিতে আর নিশ্চয়ই পড়তে হবে না বিইউপির শিক্ষার্থীদের। 

৩৫৪১ পঠিত ... ১৫:৪৬, জানুয়ারি ৩০, ২০১৯

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

কৌতুক

রম্য

সঙবাদ

স্যাটায়ার


Top