একেই বলে সাংবাদিকতা: বিবিসি আফ্রিকা যেভাবে ক্যামেরুনের হত্যা রহস্য উদঘাটন করল!

১৩৮৬ পঠিত ... ১৫:২১, সেপ্টেম্বর ২৯, ২০১৮

এ বছরের জুলাই মাসে একটি মর্মস্পর্শী ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হতে থাকে। ভিডিওতে দেখা যায় আফ্রিকার কোন এক গ্রামাঞ্চলে একদল সশস্ত্র মানুষ দুইজন নারী এবং দুই ছোট বাচ্চাকে ধরে নিয়ে যাচ্ছে। ভিডিওতে দেখা যায়, জঙ্গি সংগঠন বোকো হারামের সাথে জড়িত সন্দেহে তাদের ধরে একটা জায়গায় নিয়ে গিয়ে চোখ বেঁধে সবাইকে গুলি করে মেরে ফেলা হচ্ছে ২২টি বুলেট খরচ করে।

এই ভিডিওটি ভাইরাল হতে থাকলে ঘটনাটি ক্যামেরুনেই ঘটেছে বলে অনেক দিক থেকেই অভিযোগ উঠতে থাকে। কারণ ক্যামেরুনের সেনাবাহিনী ২০১৪ সাল থেকেই সে দেশের উত্তর অঞ্চলে জঙ্গি সংগঠন বোকো হারামের বিরুদ্ধে যুদ্ধ করছে। কিন্তু ক্যামেরুনের সরকার এই ঘটনাকে ‘ফেক নিউজ’ এবং ভিত্তিহীন বলে আখ্যা দেয়। সরকার পক্ষ থেকে বলা হয়, এই ভিডিও সত্য ধামাচাপা দেয়ার প্রচেষ্টা।

মাসখানেক পর যদিও ক্যামেরুনের সরকার পক্ষ থেকে জানানো হয়, ৭ সেনা সদস্যকে তদন্তের অধীনে নেয়া হয়েছে। কিন্তু তারপরেও ক্যামেরুনের মাটিতে তাদের সেনাবাহিনীর হাতেই এই হত্যাকাণ্ড ঘটেছে, এমনটা তারা স্বীকার করেনি।

এর মাঝেই বিবিসি আফ্রিকা ভিডিওটি নিয়ে রীতিমত সূক্ষ্ম পর্যবেক্ষণে নেমে পড়ে। তারা অনুসন্ধান করে বের করে কোথায়, কখন কাদের দ্বারা এই হত্যাকাণ্ড ঘটেছে। গুগল আর্থের সাহায্যে দিগন্তে দেখতে পাওয়া পর্বতমালার আবছা সীমারেখা তারা মিলিয়ে খুঁজে পায় উত্তর ক্যামেরুনেই এই ঘটনা ঘটেছে। রাস্তা, বাড়ি-ঘর, গাছেপালা এসব মিলিয়ে তারা একেবারে সেই গ্রামটিই খুঁজে বের করে, যেখানে এই হত্যাকাণ্ড ঘটেছিল। এমনকি মানুষের ছায়া দেখে সূর্যের অবস্থান নির্ণয় করে বিবিসি নিশ্চিত হয়েছে ঘটনাটি বছরের কোন সময়ে, কখন ঘটেছে।

এমনকি ভিডিওর কথোপকথন শুনে তারা নিশ্চিত করতে পেরেছে যে তিনজন সেনাসদস্য এই হত্যাকাণ্ডে সরাসরি জড়িত ছিল তাদের পরিচয়।

কোন কোন সূত্র ধরে, কীভাবে বিবিসি আফ্রিকা এই অনুসন্ধান চালিয়েছে, কীভাবে তারা আপাত দৃষ্টিতে অসম্ভব একটি কাজ করেছে তার একটি ভিডিও গত ২৩ সেপ্টেম্বর প্রকাশ করে। রুদ্ধশ্বাস ভিডিওটিতে দেখে নিন, সাহসী এবং বুদ্ধিদীপ্ত সাংবাদিকতার স্বরূপ।

 

১৩৮৬ পঠিত ... ১৫:২১, সেপ্টেম্বর ২৯, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

কৌতুক

রম্য

সঙবাদ

স্যাটায়ার


Top