'ধিকি ধিকি আগুন জ্বলে, ঢাকার ড্রেন বইয়া চলে' এটাই হবে শ্লোগান : একান্ত কাল্পনিক সাক্ষাৎকারে শাফিন আহমেদ

১৫৭৮ পঠিত ... ১১:৪৪, ডিসেম্বর ২৯, ২০১৭

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন উপনির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন মাইলস তারকা শাফিন আহমেদ। জাতীয় পার্টির মনোনয়ন নিয়ে উত্তর ঢাকার মেয়র হওয়ার লড়াইয়ে লড়বেন তিনি। একদিন বাদেই সেই নির্বাচন, কেমন বোধ করছেন শাফিন? 'কি জানি কী হয়' চিন্তায় কি জ্বালা জ্বালা জ্বালা তার মন জুড়ে?

জানতে প্রায় দুই মাইলস পথ অতিক্রম করে বসন্তে কামব্যাক করা অস্থায়ী শীতের মিষ্টি রোদেলা সকালে আমরা দাঁড়ালাম উত্তর ঢাকার 'হইলেও হইতে পারেন' মেয়র শাফিন আহমেদের বাড়ির সামনে। ভেতরে হাই ভলিউমে বাজছে চিরকুট ব্যান্ডের গান, 'এ শহর, জাদুর শহর..'। তবে কি তিনি চিরকুট ব্যান্ডের ভোকাল হিসেবে যোগ দিচ্ছেন? মনে তীব্র সংশয় নিয়ে কলিংবেলে চাপ দিলাম।

গানের ভলিউম হালকা কমিয়ে দরজা খুললেন স্যার শাফিন আহমেদ নিজেই। সফেদ সাদা পাঞ্জাবির উপর কাশ্মিরী শাল চাপিয়েছেন আর মাথায় সেই চিরচেনা ক্যাপ। যেন এক জাত রাজনৈতিক নেতা। সাক্ষাৎকার নিতে এসেছি শুনে তার চোখমুখ উজ্জ্বল হয়ে উঠলো। এক গাল হেসে 'এসো এসো, ভিতরে এসো' বলে ভিতরে নিয়ে গেলেন। যেতে যেতে শুনলাম তিনি গুন গুন করে গাইছেন, 'এ শহর, জাদুর শহর।'

ডিজাইন: নাসিফ আল নূর

বসার ঘরে নিয়ে গিয়ে তিনি সোফায় আমাদের মুখোমুখি বসলেন। তারপর গুনগুন থামিয়ে বললেন, 'আমি মেয়র হওয়ার পর চিরকুট ব্যান্ডের এই গানটা কাভার করব। আমার প্রাণপ্রিয় ঢাকা শহর নিয়ে এত সুন্দর গান আর কেউ করতে পারেনি। এটা হবে আমার নতুন ব্যান্ডের প্রথম কাভারড সং।'

কথার ছলেই আমি ডিরেক্ট প্রশ্নে চলে গেলাম। জিজ্ঞেস করলাম, আপনার নতুন ব্যান্ডের নাম কি হবে?

শাফিন আহমেদ তার ট্রেডমার্ক সেই মুচকি হাসিটা দিয়ে বললেন, 'ব্যান্ডের নাম হবে- উত্তর ঢাকা সিটি কর্পোরেশন'।

-কিন্তু স্যার, এটা তো আপনার নির্বাচনী এলাকার নাম।
- সো? প্রবলেম কোথায়? এটাই এখন আমার ধ্যানজ্ঞান। এই নামটা নিয়েই আমি ঢাকা শহরের সেবা করতে চাই।
- ঢাকা শহর নাকি ব্যান্ড, এই মুহূর্তে কোনটা নিয়ে বেশি ভাবছেন?
- এই দুটো হল আমার দুইটা প্রেমিকার মত। ব্যালেন্স করেই চলতে হবে। তবে ঢাকা শহর নিয়ে ভাবনা আমার অনেক আগে থেকেই। ভেবো না উড়ে এসে জুড়ে বসেছি।
- কিন্তু স্যার, ঢাকা শহর নিয়ে কোন গান তো গাইতে দেখিনি আপনাকে।
- তুমি তাহলে জানো না হে অর্বাচীন। 'চাঁদ তারা সূর্য নও তুমি' এই গানটা আমি ঢাকা শহর নিয়েই করেছিলাম। এই ঢাকা, এই উত্তর সিটি কর্পোরেশনের মানুষ আমার কাছে চাঁদ তারার চেয়েও মূল্যবান। জ্বালা জ্বালা জ্বালা গানটির ইন্সপিরেশনও ঢাকার প্রতিদিনের জীবনই!
- স্যার, নির্বাচন আর রক মিউজিক দুইটা এক সাথে সামলাতে পারবেন তো? কি মনে হয়?
- তোমরা এ যুগের ছেলে মেয়েরা অল্পতেই ডিপ্রেসড হয়ে যাও। সারাজীবন বেজ গিটারের ছয়টা মোটা তার এক সাথে সামলিয়েছি। আমি কাজে বিশ্বাসী। মেয়র হয়ে এটা আমি প্রমাণ করব। 
-কিন্তু অনেকেই তো বলছে, ব্যান্ডওয়ালারা চার-পাঁচজনের একটা ব্যান্ড সংঘবদ্ধ রাখতে পারে না, একটা শহরের সমন্বয় কী করবে...

- দেখো ছোকরা, অন্য ব্যান্ড আর মাইলসের মধ্যে নো কম্পারিজন। আমাদের কথা আলাদা, স্পেশালি আমার। দেখো, যুগের পর যুগ হয়ে গেলো, আমরা কিন্তু এখনও লিজেন্ডের জায়গাতেই আছি...
- আছি মানে? কখনও ছিলেন?
- কী বললা? শুনি নাই...
- ইয়ে, থাকুক। নির্বাচন প্রসঙ্গে ফিরে আসি। আপনি যে জিতবেনই, এতটা নিশ্চিত হচ্ছেন কিভাবে?
- শোনো ছোকরা, আমার একটা কনসার্টে যত ক্রাউড হয়, তত জনগণ এই পুরো উত্তর ঢাকাতেও নেই। ব্যালট বাক্স শেষ হয়ে যাবে, কিন্তু আমার ভক্ত শেষ হবে না।
- কিন্তু স্যার, শিরোনামহীনের তানযীর তুহিনের ভক্ত সংখ্যাও তো কম নয়। তিনিও যদি নির্বাচনে আসেন?
- এই লোক তো শিরোনামহীন, অর্থাৎ তার কোন মার্কা নেই। আর যার কোন মার্কা নেই তাকে আমার সাথে তুলনা করাটা বোকামি। মার্কা ছাড়া নির্বাচন করা যায় না। এটা আমি গতকাল জেনেছি। ইউ ক্যান গুগল ইট।

- আচ্ছা আপনার মার্কা কি হচ্ছে? আর আপনার নির্বাচনী প্রচারণার স্লোগান ঠিক করেছেন?
- স্লোগান তো অনেক আগেই ঠিক করে রেখেছি। 'ফিরিয়ে দাও, আমার এই ভোট তুমি ফিরিয়ে দাও' এটা হবে স্লোগান। আর মার্কা তো একটাই- 'বেজ গিটার'।
- তো মেয়র হয়ে কেমন ঢাকা উপহার দিতে চান?
- (গান গেয়ে উঠে) 'ধিকি ধিকি আগুন জ্বলে, ঢাকার ড্রেন বইয়া চলে' এটাই আমার ড্রিম। আমি চাই ঢাকার প্রতিটা বাড়ির চুলায় আগুন জ্বলবে, প্রতিটা ড্রেন ঠিকঠাক বয়ে চলবে। ঢাকা হবে বেজ গিটারের মত স্নিগ্ধ, ড্রামের মত ছন্দ আর কিবোর্ডের মত সুমধুর সুরে এই ঢাকাকে আমি দেখতে চাই।

সব শেষে ভোটারদের উদ্দেশে কিছু বলতে বলায় শাফিন আহমেদ হাত উঁচু করে নেতাসুলভ ভঙ্গিতে বলেন, 'জ্বালা জ্বালা জ্বালা এই অন্তরে। আপনাদের হারানো ও পুরোনো ঢাকা ফিরিয়ে দিয়ে অন্তরের এই ধিকি ধিকি জ্বালা মেটাতে আপনাদের ভোট আর দোয়া চাই।

১৫৭৮ পঠিত ... ১১:৪৪, ডিসেম্বর ২৯, ২০১৭

আরও

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

রম্য

সঙবাদ

স্যাটায়ার


Top