এই প্রেসক্রিপশনে ডাক্তার আসলে কী লিখেছেন? দেখে নিন সম্ভাব্য ৮ প্রকারের ডিকোডিং

৬২০ পঠিত ... ১২:৪৫, জুলাই ০৩, ২০১৯

প্রেসক্রিপশনে ডাক্তারদের দুর্বোধ্য হাতের লেখা নিয়ে বিড়ম্বনায় পড়েননি, এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন হবে (নিশ্চয়ই সে কখনো অসুস্থ হয়নি!)। ডাক্তার হতে গেলে কি হাতের লেখা খারাপ হয়ে যায়, প্রেসক্রিপশনে ডাক্তাররা যা লেখেন সেটা কি আলাদা কোনো 'ডাক্তারি ফন্ট', ডাক্তারদের কি লিখতে অনীহা লাগে নাকি তারা ইচ্ছা করেই এভাবে লেখেন!? এই রহস্য উদঘাটন করতে পারেনি ডক্টরেট ডিগ্রি পাওয়া কোনো 'ডাক্তার'ও! কিছু কিছু প্রেসক্রিপশন থাকে এমন, যেখানে আদৌ কিছু লেখা হয়েছে, নাকি কিছু কলমের দাগ দেয়া হয়েছে তার মধ্যে পার্থক্য বোঝা যায় না। ফেসবুকে ঘুরে বেড়ানো ফরিদপুরের বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি প্রেসক্রিপশেন ছবিতে আমরা দেখতে পাই, ৬০ বছর বয়সী জনৈক 'মকছেদ' নামের ব্যক্তিকে কিছু ওষুধের নাম লিখে(!) দেয়া হয়েছে। কিন্তু এই লেখা থেকে সাধারণ চোখ দিয়ে মর্মোদ্ধার করা শুধু কঠিন নয়, প্রায় অসম্ভবের কাছাকাছি। আসলে এখানে কী লেখা আছে- তা ডিকোড করতে আমরা শরণাপন্ন হই eআরকি ক্রিপ্টোলজি বিভাগের কাছে। তাদের দেয়া ডিকোডিং রিপোর্ট প্রকাশ করা হলো eআরকি পাঠকদের জন্য।  

 ছবি: ফেসবুক থেকে সংগৃহীত

১# ফার্মাসিউটিক্যাল কোম্পানি থেকে সৌজন্য উপহার হিসাবে পাওয়া কলমটি থেকে হয়তো কালি ঠিকভাবে বের হচ্ছিলো না। তাই কলম চালু করার জন্য একটু আঁকিবুঁকি করে নিয়েছেন। 

২# হতে পারে তিনি সুদূর টাইটান উপগ্রহ থেকে ডিগ্রিপ্রাপ্ত। তাই টাইটানের বর্ণমালায় তিনি এই প্রেসক্রিপশন লিখেছেন। 

৩# চিকিৎসাবিদ্যায় পড়াশোনা করলেও হয়তো তার গণিতে আগ্রহ অনেক বেশি। তাই প্রেসক্রিপশনে তিনি সরাসরি না লিখে গাণিতিক সূত্রে ওষুধের নাম লিখেছেন। সম্ভবত π÷00÷0r÷C(x+5) জাতীয় কোন সমীকরণ এতে লেখা আছে। গণিতমনস্ক রোগীর জন্য তিনি লিখেছেন এটি। 

৪# ডিজিটাল পদ্ধতিতে বিশ্বাস না থাকায় সম্পূর্ন ম্যানুয়েল পদ্ধতিতে তিনি রোগীর ইসিজি রিপোর্ট লিখেছেন। যেহেতু এখানে কোন স্ট্রেইট লাইন নেইন, ধরা যায় রোগী মকছেদ সাহেব এখনো বেঁচে আছেন। 

 

৫# পেশায় ডাক্তার হলেও হতে পারে তিনি একজন উঠতি কার্টুনিস্ট। রোগী দেখার ফাঁকে তার কার্টুন প্র্যাকটিস করার কথা মনে পড়লে চট করে কিছু কার্ভ লাইন ড্রয়িং প্র্যাকটিস করে ফেলেন। 

৬# সেখানে ছোটখাট একটি ভূমিকম্পের ফলে হয়তো তার চেম্বার কেঁপে উঠেছিল। কাঁপা হাতে প্রেসক্রিপশন লিখতে গিয়েই এ অবস্থা!

৭# হয়তো কোন গোপনীয় ওষুধের নাম তিনি লিখেছেন, যা দুষ্ট লোকের হাতে পড়লে সমূহ বিপদের সম্ভাবনা! তাই গোপন কোন কোড আকারে তিনি এই প্রেসক্রিপশন লিখেছেন। 

৮# আসলে এখানে ডাক্তার শর্টহ্যান্ডে লিখেছেন। শর্টহ্যান্ড ঠিকমতো প্র্যাকটিস করতে পারলেই এটি পড়া যাবে!

৬২০ পঠিত ... ১২:৪৫, জুলাই ০৩, ২০১৯

Top