বিশ্বকাপে দুরন্ত ফর্মে থাকা ভারতকে হারাতে ১০টি এক্সক্লুসিভ ট্রিকস

৪৫০ পঠিত ... ২২:১১, জুলাই ০১, ২০১৯

শেষমেশ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিতে উঠেছে এই মুহূর্তে ওয়ানডে র‍্যাংকিংয়ের এক নম্বর দল ভারত। চিরকাল শক্তিশালী ব্যাটিং অর্ডারের জন্য বিখ্যাত ভারতের এই দলের সঙ্গে রয়েছে ফর্মে থাকা বোলাররাও। ভারতকে কীভাবে হারানো যায়, নিউজিল্যান্ড তো বটেই, নিশ্চয়ই তা ভাবছে ইংল্যান্ড আর অস্ট্রেলিয়াও। আমরাও ভাবতে বসেছিলাম ভারতকে হারানোর কিছু টেকনিক। এই ট্রিকসগুলো মাঠে খাটাতে পারলে ভারত কি, কোনো দলই জিততে পারবে না!


১# টসে জিততে হবে। টসে জিতে ইন্ডিয়াকে বোলিং-ব্যাটিং কোনোটাই দেয়া যাবে না। বলতে হবে, এক দিনে ব্যাট বল দুইটা দিয়েই খেলা যাবে না, যেকোনো একটা করতে হবে।

২# ইন্ডিয়া যদি আগে ব্যাটিং করে, তাহলে তাদের ১৫-২০ রানের বেশি করতে দেয়া যাবে না। এর বেশি যেকোনো স্কোর এরা ডিফেন্ড করে ফেলে।

৩# যদি ইন্ডিয়া আগে বল করে, তাহলে অন্তত ৫৫০ রানের টার্গেট দিতে হবে। ৬০০ হইলে সেফ হয়। (প্রতিপক্ষ ইংল্যান্ড হলে অন্য কথা ছিল!)

৪# মাঠে নেমেই বৃষ্টি রে বৃষ্টি আয় না জোরে গানে ড্যান্স শুরু করতে হবে। তন্ত্রমন্ত্র দিয়ে কিংবা তানসেনের সহযোগিতায় বৃষ্টি নামাইতে পারলে ভালো।

৫# ভারত ব্যাট করার সময় 'যে ছক্কা মারবে যে বল নিয়ে আসবে' নীতিতে খেলা হবে। বারবার মাঠের বাইরে গিয়ে বল আনার প্যারা কে নিতে চায়!

৬# দেয়ালে স্ট্যাম্প এঁকে খেলতে হবে। উইকেটকিপার নাই এবং পেছনে রান নাই। এতে করে দল ব্যাটিংয়ের সময়ও সুবিধা পাবে, ধোনি পেছনে দাঁড়িয়ে ব্যাটসম্যানের ভাবভঙ্গী বুঝতে পারবে না, স্ট্যাম্পিংও করতে পারবে না।

৭# ভারতের ব্যাটসম্যানরা ব্যাট করতে দাঁড়ালেই আম্পায়ারের কাছে বিচার দিতে হবে, 'ভাই দেখেন স্ট্যাম্প গার্ড দিয়া দাড়াইছে'! এভাবে পুরোপুরি স্ট্যাম্প ছেড়ে দাঁড়ানোর আগ পর্যন্ত বল করা যাবে না।

৮# বুমরাহ বল করতে আসলেই ব্যাটসম্যানকে সরে দাঁড়িয়ে বলতে হবে, 'না, নাহ... হাত ঘুরায়ে বল নাই।'

৯# ভারতের বিপক্ষে ব্যাট করার সময় ১০ উইকেট পড়লেও খেলা চালিয়ে নেয়া যাবে। আম্পায়ার কিছু বললে বলতে হবে, 'আমাদের লাস্ট ম্যান আছে।'

১০# কোনো সিস্টেমেই কাজ না হলে শেষমেশ খেলার মাঝখানে 'ধুর আমরা খেলব না' বলে উঠে চলে যেতে হবে!

৪৫০ পঠিত ... ২২:১১, জুলাই ০১, ২০১৯

Top