যে ১০টি যুক্তি দিয়ে প্রমাণ করা যায়, পাসওয়ার্ড সিনেমাটি কোরিয়ান 'দ্যা টার্গেট'-এর কপি নয়

৩৯৭ পঠিত ... ২১:১৫, জুন ১২, ২০১৯

ঈদে মুক্তি পেয়েছে শাকিব খান অভিনীত সিনেমা 'পাসওয়ার্ড'। এই সিনেমা নিয়ে নায়ক ও প্রযোজক শাকিব খানসহ নির্মাতারা বলেছিলেন বেশ 'উঁচু উঁচু' কথা। এই সিনেমা নিয়েই শাকিব খান বলেছিলেন যে, দর্শকরা সিনেমাটি দেখে একে ইন্টারন্যাশনাল একটি 'ভিরাট' ছবি ভাবতে বাধ্য হবেন। পাশাপাশি তিনি এও যোগ করেন, যেহেতু তার সিনেমার পোকা আছে তাই তাকে ও তার দলকে যদি সুন্দরবনেও ছেড়ে দেওয়া হয় তাহলেও তারা সিনেমা বানাতে পারবেন। 

তবে মুক্তির পরপরই বিরাট সমালোচনার শিকার হয় 'পাসওয়ার্ড'। ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাটিকে অনেকেই বিদেশি সিনেমার নকল বলে দাবি করেন। তখন পরিচালক মালেক আফসারীকে বলতে দেখা যায়, 'ছবিটি ভারতীয় কিংবা তামিল ছবির নকল প্রমাণ করতে পারলে ১০ লক্ষ টাকা পুরস্কার দেবেন।' তবে মালেক আফসারীর ১০ লাখ টাকা বেঁচে যায় অন্য একটি খবরে। জানা যায়, পাসওয়ার্ড সিনেমাটি ভারতীয় কোন সিনেমা নয়, একটি কোরিয়ান সিনেমা 'দ্য টার্গেট'-এর নকল। অনেকেই তথ্যপ্রমাণাদি মিলিয়ে দুই সিনেমার মিল দেখান সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে চাঞ্চল্য সৃষ্টি হয় মালেক আফসারীর একটি ফেসবুক পোস্টের পর। তিনি একটি স্ট্যাটাসে বেশ অনেকগুলো 'লজিক' দিয়ে দেখিয়ে দেন, পাসওয়ার্ড কোন কপি-পেস্ট সিনেমা নয়।

'লজিক'গুলো অনেকটা এমন, পাসওয়ার্ড সোয়া দুই ঘন্টার কিন্তু দ্য টার্গেট দেড় ঘন্টার সিনেমা, আবার পাসওয়ার্ড সিনেমাটি পাসওয়ার্ড ও পেনড্রাইভ নিয়ে তৈরি আর দ্য টার্গেটে কোন পেনড্রাইভ নেই... ইত্যাদি ইত্যাদি। এমন আরও অসংখ্য তুলনার শেষে দেখা যায় মালেক আফসারীর স্ট্যাটাসটিও কপি-পেস্ট ছিল। ফেসবুকের সুবিশাল জ্ঞানভাণ্ডারে পাওয়া স্ট্যাটাসটির সত্যিকারের লেখকের নামও তিনি জানাতে পারেননি। এই চমৎকার 'লজিক্যাল' স্ট্যাটাস পড়ে eআরকিও নিশ্চিত হতে পেরেছে যে, সিনেমাটি মোটেই নকল না। আর স্বপক্ষে eআরকির সিনেমাবোদ্ধা দল খুঁজে বের করেছে ১০টি অব্যর্থ 'লজিক', যা প্রমাণ করে দিবে অবশ্যই পাসওয়ার্ড সিনেমাটি দ্য টার্গেট-এর নকল নয়।  

১# দ্য টার্গেট সাউথ কোরিয়ান মুভি, কিন্তু পাসওয়ার্ড বাংলাদেশি সিনেমা।

২# দ্য টার্গেট বানান শুরু হয় টি দিয়ে, পাসওয়ার্ড বানান শুরু হয় পি দিয়ে।

৩# দ্য টার্গেটের পরিচালকের নাম চ্যাং আর পাসওয়ার্ড পরিচালক মালেক আফসারী।

৪# গুলি লাগার পর দ্য টার্গেটের নায়ক খালি গায়ে ব্যান্ডেজ বাধলেও ঐসময় শাকিব খানের পরনে ছিলো শার্ট।

৫# দ্য টার্গেটের নায়কের কোনো মেদ বা ভুড়ি না থাকলেও পাসওয়ার্ডের নায়কের দুইটাই আছে।

৬# দ্য টার্গেট সিনেমায় নায়ক যে গাড়ির সাথে এক্সিডেন্ট করে পাসওয়ার্ডের নায়কের এক্সিডেন্ট করা গাড়ির মডেল আলাদা।

৭# পাসওয়ার্ড সিনেমার নায়িকাকে পৃথিবীর নানান প্রান্তে দীপিকা পাড়ুকোনের মতো করে হাত-পা, কাপড়-চোপড় নাড়তে দেখা গেছে কিন্তু দ্য টার্গেট সিনেমাতে এমন কোন দৃশ্য দেখা যায়নি।  

৮# দ্য টার্গেটের পরিচালক মুভিটা রিমেক স্বীকার করলেও পাসওয়ার্ড পরিচালক তা স্বীকার করেন না।

৯# দ্য টার্গেটের পরিচালক চ্যাং সিনেমাটা কপি প্রমাণ করতে পারলে কোনো পুরস্কার ঘোষণা করেননি, কিন্তু পাসওয়ার্ডের পরিচালক ১০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছেন।

১০# দ্য টার্গেট সিনেমায় কোনো পার্টি সং না থাকলেও পাসওয়ার্ডে 'আগুন জ্বালাইলো' নামে গান আছে।

৩৯৭ পঠিত ... ২১:১৫, জুন ১২, ২০১৯

Top