বাংলাদেশিদের দৈনন্দিন জীবনে আরও যে ১০টি অ্যাপ খুব দরকার

১৬৭ পঠিত ... ১৬:৫৮, জুন ১০, ২০১৯

বর্তমান যুগ যেন অ্যাপের যুগ! অ্যাপ দিয়ে কী হয় না এখন? খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা, সবকটা মৌলিক অধিকারই আপনি অ্যাপের মাধ্যমেই পেয়ে যান এই সময়ে। বাংলা অ্যাপজগত তো আরও দুর্দান্ত, ডাক্তার হওয়ার এমবিবিএস কোর্স, ভাগ্য গণনা, খোয়াবনামা, মনের কথা জানার উপায়, এমন অদ্ভূত সব অ্যাপ খুঁজে পাওয়া যায় বাংলা অ্যাপভান্ডারে। দৈনন্দিন জীবনকে সহজ এবং দুষ্প্রাপ্য সুবিধাগুলোকে সহজলভ্য করতে নিশ্চয়ই বিভিন্ন উপকারী অ্যাপের কোনো বিকল্প নেই এই যুগে। কিন্তু এখনো, এই সময়েও এখনো এমন অনেক অ্যাপ বানানো হয়নি, বাঙালির দৈনন্দিন জীবনে যেসব অ্যাপ একেবারে এমার্জেন্সি দরকার! এমন সব জরুরি অ্যাপের কথা ভাবতে বসেছিলেন আমাদের টেক-গবেষক দল! দেখুন তো, নিচের এই অ্যাপগুলোর কোনো একটা (অথবা সবোগুলোই!) আপনারও প্রয়োজন কিনা।

 

১#

বিরিয়ানির স্বর্গীয় স্বাদ নিতে নিতে দাঁতের নিচে এলাচি পড়া, এর চেয়ে খারাপ আর কী হতে পারে! এই অ্যাপ বাজারে আসলে মিলবে এই ভয়ানক দুঃস্বপ্ন থেকে মুক্তি। বিরিয়ানি খাওয়া শুরু করার আগে একটা স্ক্যান করিয়ে নিলেই, ব্যাস! বেছে বেছে ফেলে দিন প্লেটে থাকা সবকটা দুঃস্বপ্ন, মানে এলাচ!

 

 

২#

এই পরিস্থিতিতে পড়েননি এমন কোনো বাংলাদেশি খুঁজে পাওয়া কঠিন। সামনের জন কি ডানে যাবে, না বামে? বামে, নাকি ডানে? বাম ডান পর্ব চলতেই থাকে! এই 'হেল অফ এ কনফিউশন' দূর করতে প্রয়োজন এই অ্যাপ!

 

৩#

কিসের স্পয়লার ফিল্টার করতে চান? আলিফ লায়লা, নাকি গেম অফ থ্রোনস? এই অ্যাপে তা সেট করে নিলে গুগল ফেসবুক কোথাও ওই শো কিংবা সিনেমা সংক্রান্ত কোনো নিউজ কোনো পোস্ট দেখাবে না। কাছাকাছি অ্যাপ যদিও আছে, তবে প্রয়োজন আরও কার্যকর, আরও নিরাপদ সিস্টেম!

 

৪#

বাসে উঠে এরপর দেখলেন সিট নেই। অথচ হেল্পার আগেই বলেছিল, মামা সিট আছে আসেন! এমন বিড়ম্বনায় কে পড়েননি? বাসের হেল্পারকে যেহেতু বিশ্বাস নেই, তাই এই অ্যাপ থাকলে আপনার স্মার্টফোনই হয়ে উঠবে আপনার নির্ভরযোগ্য হেল্পার!

 

৫#

বাবুকে কি নিয়ম করে প্রতিদিন তিনবেলা 'খাইছো' জিজ্ঞেস করা এতই সহজ কাজ? আপনি ব্যস্ত থাকতে পারেন, জরুরি কাজে থাকতে পারেন দেশে-বিদেশেও! কিংবা আপনার থাকতে পারে একাধিক বাবু! সুতরাং এমন একটা অ্যাপ থাকলে অ্যাপ নিজেই আপনার বাবুকে (অথবা বাবুদের!) জিজ্ঞেস করবে সে খেয়েছে কিনা, তিনবেলা তিনবার!

 

৬#

গুগল ম্যাপে কোথায় জ্যাম তা দেখা যায়। কিন্তু কোথায় পানি উঠেছে তা তো দেখার সুযোগ নেই। সেজন্য প্রয়োজন এই অ্যাপের। বৃষ্টির দিনে বের হওয়ার আগেই জেনে নেয়া যাবে কোথায় পানি উঠেছে, কতটুকু উঠেছে, এবং কোথায় পানি উঠলেও পানির নিচে রাস্তা ভালো!

 

৭#

অনেকেই শিঙাড়ায় বাদাম পছন্দ করেন না। আবার কলিজার শিঙাড়ায় আদৌ কলিজা আছে কিনা তা কেনার আগে নিশ্চিত হওয়ার আসলেই কোনো উপায় নেই। তাই এই অ্যাপের মাধ্যমে স্ক্যান করে আগেই জানা যাবে শিঙ্গাড়ায় বাদাম কিংবা কলিজা আছে কিনা, থাকলে কোথায় আছে!

 

৮#

দীর্ঘদিন ধরে যার সব ছবিতে লাভ দিয়ে আসছেন, আপনার পোস্টে যে লাভ দিলেই আপনার মনে হয় 'আমাদের বিয়ে হবে', সে কি আসলে সিঙ্গেল? ক্রাশ সিঙ্গেল কিনা তা আগেই জানিয়ে দেয়ার জন্য এই অ্যাপ। নক করে নিশ্চয়ই জিজ্ঞেস করা যায় না, 'আপনি কি সিঙ্গেল?' 

 

৯#

এ জগতে হায়, কেই বা মশারা টাঙাতে চায়! না চাইলে টাঙাবেন না, ঢুকে পড়বেন এই অ্যাপে। খুজবেন আশেপাশে কোনো 'টাঙার' আছে কিনা। এই অ্যাপে রেজিস্টার্ড 'টাঙার'রা nearby ইউজারদের বাড়ি গিয়ে মশারি টাঙিয়ে দেবে। 

 

১০#

আপনি যদি ক্লাসে না যান, তাহলে আজ কে কে ক্লাসে গেছে তা জানা নিশ্চয়ই বেশ কঠিন! আবার আপনি যে আজ ক্লাসে আসবেন না, বাকিদেরও তা জানা কঠিন। অ্যাপের মাধ্যমে কিন্তু সমস্যাটার সুন্দর সমাধান সম্ভব। আপনার কোনদিন প্রক্সি দরকার (অর্থাৎ ক্লাসে যাবেন না) তা আপনি অ্যাপে জানাবেন। কে আপনার প্রক্সি দিতে ইচ্ছুক সে আপনার প্রক্সি রিকোয়েস্ট এক্সেপ্ট করবে। এভাবে কেউই কোনোদিন ক্লাসে এবসেন্ট থাকছে না। 

১৬৭ পঠিত ... ১৬:৫৮, জুন ১০, ২০১৯

Top