ফ্রেন্ডলিস্ট ছাটাই করার আগে যে ১০টি জরুরি কাজ করতে ভুলবেন না

৩৩৫ পঠিত ... ১৩:৫২, মে ১৪, ২০১৯

সোশ্যাল মিডিয়ার রাজা হচ্ছে ফেসবুক। বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বিলিয়ন ছাড়িয়েছে। বাংলাদেশেও কয়েক কোটি মানুষ ব্যবহার করে ফেসবুক। ফলে এই ঘনবসতিপূর্ণ বাংলা ফেসবুকে আমরা একে অপরের ফ্রেন্ডলিস্টে ঢুকে যাই, যেভাবে আমরা ফার্মগেট থেকে লোকাল বাসে উঠি। এরপর লোকাল বাসে দাঁড়িয়ে থাকা এবং বসে থাকা মানুষের ভিতরে যে অস্থিতিশীলতা সৃষ্টি হয়, তেমনই অবস্থা বিরাজ করে ফেসবুক টাইমলাইনে। তাই নানান কারণে মানুষের প্রয়োজন পড়ে ফ্রেন্ডলিস্ট ছাঁটাই করার। 

তবে বাংলার ফেসবুকের একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য হচ্ছে, ফ্রেন্ডলিস্ট থেকে ‘ফ্রেন্ড’ রিমুভ করার আগে অনেকেই পোস্ট দিয়ে জানিয়ে দেন। কেউ হুঁশিয়ারি, কেউ সতর্কতা, আবার কেউ প্রকাশ করেন দুঃখ। এতটা আন্তরিকতা যাপিত জীবনের আর কোন মাধ্যমে এতটা খুঁজে পাওয়া যায় না। তাই eআরকি ভেবেছে, ফ্রেন্ডলিস্ট ছোট করার আগে আপনি আরও কী কী করতে পারেন।   

 

১# পোস্টার ও চিকা মারা

ফ্রেন্ডলিস্ট খালি করছেন- এ বিষয়ে সবার অবগতির জন্য ছাপিয়ে ফেলুন হাজারখানেক চাররঙা পোস্টার। ফ্রেন্ডলিস্ট ছাঁটাই করার বিজ্ঞপ্তির পোস্টার দিয়ে ছেয়ে ফেলুন নিজের ও পার্শ্ববর্তী এলাকাগুলো। বড় ও খালি দেয়ালগুলোতে ‘আননোন সবাইকে রিমুভ করে দিবো’ টাইপ চিকাও মারতে পারেন।

 

২# মাইকিং ও মানিক ভাইয়ের মতো লাইভ ডিজে পারফর্মেন্সের ব্যবস্থা

চিকা ও পোস্টারের উপর পড়ে যেতে পারে অন্য পোস্টারের প্রলেপ। আবার বৃষ্টিতে ভিজেও নষ্ট হয়ে যেতে পারে পোস্টার। তাই আরও বেশি মানুষকে জানাতে মাইকিংয়ের সাহায্য নিতে পারেন। ইঁদুর তেলাপোকা দমনের মতো ফ্রেন্ডলিস্ট থেকে অবাঞ্চিতদের দমন করার কথা মাইকিং করে জানাতে পারেন শহরজুড়ে। বাজেট নিয়ে সমস্যা না থাকলে গত নির্বাচনী মৌসুমে মানিক ভাইয়ের মতো করে প্রচারণায় রাখতে পারেন ভ্রাম্যমাণ ডিজে পারফর্মেন্স। ‘অমুক ভাইয়ের সালাম নিন, ফ্রেন্ডলিস্ট থেকে রিমুভ দিন’ গান গেয়ে সবাইকে আপনার জ্যাম হয়ে যাওয়া বন্ধুতালিকা থেকে লিভ নিতে বলতে পারেন।

 

৩# সবার ফোনে এসএমএস

তাতেও যদি সবার দৃষ্টি আকর্ষণ করা না যায়, তবে সবার ফোনে পাঠাতে পারেন এসএমএস। ফ্রেন্ডলিস্টের সবার ফোন নাম্বার না থাকলেও ক্ষতি নেই। পাঠাওয়ের মতো ব্যক্তিগত তথ্য চুরি করা বিভিন্ন অ্যাপের সাথে একটু খাতির করে সবার নাম্বার জোগাড় করে ফেলুন। এরপর মুঠোফোনে পাঠিয়ে দিন আপনার বন্ধু ছাঁটাইয়ের ক্ষুদেবার্তা।

 

৪# পত্রিকায় ও টিভি-রেডিও চ্যানেলে বিজ্ঞাপন

দেশের শীর্ষস্থানীয় মিডিয়াগুলোতেও জানিয়ে দিন আপনার ফ্রেন্ডলিস্ট কমানোর খবর। সুযোগ পেলে ব্রেকিং নিউজেও দিয়ে দিতে পারেন। টিভি, দৈনিক পত্রিকা এবং ওয়েব পোর্টাল সবরকম মাধ্যমকেই চিন্তায় রাখবেন। এতে করে সর্বোচ্চ সংখ্যক মানুষের কাছে পৌঁছে যেতে পারে আপনার হুঁশিয়ারি।

 

৫# মোমবাতি প্রজ্বলন ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা

যে সকল ফেসবুক বন্ধুদের রিমুভ করবেন, তাদের বিদায়কে অগ্রীম স্মরণ ও শ্রদ্ধাজ্ঞাপনের উদ্দেশ্যে মোমবাতি প্রজ্জ্বলন করতে পারেন। তাদের সম্মানে একটি শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজনও করে ফেলতে পারেন। কচিকাঁচাদের রঙে ফুটে উঠবে আপনার নতুন ফাঁকা ফ্রেন্ডলিস্টের চিত্র।

 

৬# পিরামিড নির্মাণ

হাজার বছর আগে প্রতাপশালী ফারাওরা নিজেদের এবং আপনজনদের মৃত্যুর পর অমর হয়ে থাকতে সমাধির উপর নির্মাণ করতেন সুবিশাল সব পিরামিড। কিংবা বিশাল সব পিরামিডের ভেতরেই সমাধি নিতেন। তো ফ্রেন্ডলিস্ট খালি করার মতো মহান কাজের সম্মানে আপনিও নির্মাণ করতে পারেন পিরামিড। বর্তমান যুগের মানুষেরা তো জানবেই, হারিয়ে যাওয়া ফেসবুক ফ্রেন্ডদের সমাধি এই পিরামিডের মাধ্যমে আপনার কীর্তি ইতিহাসের পাতায়ও অমর হয়ে থাকবে।

 

৭# কারণ দর্শানো

ফ্রেন্ডলিস্টের সবাইকে ব্যক্তিগতভাবে নক দিয়ে আপনার ফ্রেন্ডলিস্ট বড় হয়ে যাওয়াতে কী কী সমস্যার সম্মুখীন হতে হচ্ছে, এবং এর জন্য কীভাবে আপনার সময় নষ্ট হচ্ছে, তা জানাতে পারেন। একইসাথে কেউ যদি হুট করে ডিলিট হয়ে যায়, তার জন্য আগেই ক্ষমা চেয়ে নিতে পারেন। এই আন্তরিকতা সকলের মন জয় করে নিতে পারবে।

 

৮# ম্যারাথন/র‍্যালিতে অংশগ্রহণ

আমরা প্রায়শই দেখি বিভিন্ন বিষয়ে সামাজিক সচেতনতা গড়ে তুলতে ম্যারাথন দৌড় অনুষ্ঠিত হতে। ফ্রেন্ডলিস্ট খালি করছেন এই সচেতনতা গড়ে তুলতে ১০০ মাইলের ম্যারাথন দৌড় দিতে পারেন। এছাড়াও সাইকেল র‍্যালি করেও ঘুরে আসতে পারেন দেশের সবগুলো জেলা। এতে করে সবার নজরে ব্যাপারটি আসতে বাধ্য।

 

৯# ব্যাট সিগনাল

জনপ্রিয় সুপারহিরো গোথাম সিটির ত্রাণকর্তা ব্যাটম্যানের ব্যাট সিগন্যালের মতো করে রাতের আকাশে ফ্রেন্ডলিস্ট খালি করার সিগন্যাল পাঠাতে পারেন। এতে করে আপনার ফ্রেন্ডলিস্টের রাতজাগা তারারা আকাশের দিকে তাকিয়েই জেনে যাবে কী হতে যাচ্ছে ভবিষ্যতে।

 

১০# উড়োজাহাজ!

এতকিছুর পরেও যদি আপনার মনে হয় সবার কাছে আপনার ফেসবুক ফ্রেন্ড ছাঁটাই করার কথা পৌঁছায় নি, তবে একটা জেটপ্লেন দিয়ে আকাশের বুকে লিখে দিতে পারেন ‘ফ্রেন্ডলিস্ট ফুল হয়ে গেছে, এবার অপরিচিত সবাইকে ডিলিট করতে হবে’!  

৩৩৫ পঠিত ... ১৩:৫২, মে ১৪, ২০১৯

Top