প্রত্যেক এইচএসসি পরীক্ষার্থীকে পরীক্ষাকেন্দ্রে এসব জিনিসও সাথে রাখার পরামর্শ দেয়া হোক

৭১৮ পঠিত ... ১৬:৫৮, এপ্রিল ০১, ২০১৯

পহেলা এপ্রিল শুরু হলো এ বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা এইচএসসি পরীক্ষা। দেশের বিভিন্ন কলেজের পরীক্ষাকেন্দ্রে এইচএসসি পরীক্ষার্থীরা করছে অংশগ্রহণ। পরীক্ষার হলে কলম, পেন্সিল, স্কেল, ক্যালকুলেটর ইত্যাদি জিনিস বাদে আর কিছু নেয়ার নিয়ম নেই। কিন্তু সরকারি বিজ্ঞান কলেজের বাইরে পরীক্ষার্থীদের উদ্দেশে টানানো একটি বিজ্ঞপ্তিতে দেখা যায়, সেখানে নিয়ম শৃঙ্খলা  মেনে চলার পাশাপাশি বিদ্যুতের লোডশেডিং ও প্রাকৃতিক দুর্যোগ এড়াতে ছোট পোর্টেবল চার্জার সাথে রাখার পরামর্শ দেয়া হয়েছে।

পরীক্ষাকেন্দ্রে শিক্ষার্থীদেরকে বিড়ম্বনার শিকার হওয়া থেকে বাঁচাতে কর্তৃপক্ষের এমন পরামর্শ অবশ্যই ইতিবাচক। কিন্তু এই পরামর্শ দেখে eআরকির টেনেটুনে পাশ করা পরীক্ষা এক্সপার্টদের মনে জাগে এক অন্য ভাবনা। পরীক্ষার হলে আলোর সঙ্কট সৃষ্টি হলে কাজে আসবে পোর্টেবল চার্জার। কিন্তু আরো যেসব সঙ্কট পরীক্ষার হলে তৈরি হতে পারে, তা নিয়ে এখানে কোন সাবধানতার বার্তা ছিলো না। তাই আরো যেসব প্রস্তুতি নিয়ে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করা উচিত, তা নিয়ে ভাবা সুচিন্তিত গবেষণার ফলাফল দেয়া হলো এখানে।

 

১# অগ্নি নির্বাপক যন্ত্র

ঢাকা বর্তমানে হাতে নিয়েছে পুড়ে খাঁটি হওয়ার প্রকল্প। প্রতিদিনই ছোট বড় অগ্নিকান্ডের কথা সংবাদমাধ্যমে আসছে। পরীক্ষাকেন্দ্রে এমন আগুন লাগার ঘটনা ঘটলে, সেই আগুন নিভানোর জন্য ঢাকার জ্যাম ঠেলে দমকল বাহিনী আসতে আসতে দুটো সৃজনশীল প্রশ্নের উত্তর লিখে শেষ করে ফেলা সম্ভব। তাই কলম পেন্সিলের সাথে ফায়ার এক্সটিংগুইশারও রাখতে পারেন শিক্ষার্থীরা।

 

২# সানগ্লাস

পরীক্ষাকেন্দ্রে পরিদর্শনে আসা গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ছবি তুলতে সাথে থাকতে পারে ফটোগ্রাফারের দল। তাদের ক্রমাগত ফ্ল্যাশের আলোতে মনোযোগে ব্যাঘাত ঘটতে পারে পরীক্ষার্থীদের। তাই সানগ্লাস সাথে থাকলে ফ্ল্যাশের ঝলকের হাত থেকে বাঁচতে তো পারবেই, পাশের খাতায় আড়চোখে উত্তর মিলিয়ে নিতেও পাওয়া যাবে বিশেষ সুবিধা।

 

৩# মেকআপ কিট

পরীক্ষা শুরুর সংবাদ দিতে হলভর্তি শিক্ষার্থীর ছবি ও ফুটেজ রেকর্ড করে বিভিন্ন সংবাদ মাধ্যম। আগের রাতে পড়ার স্ট্রেসের ছাপ ঢেকে ক্যামেরাবন্দী হতে চাইলে সাথে রাখতে পারেন মেকআপ কিট। পরীক্ষার খাতায় অন্ধকার নেমে এলেও আপনার চেহারায় যেন থাকে ঔজ্জ্বল্যের আভা।

 

৪# শুকনা খাবার ও পানীয়

মিরপুর বা এ ধরণের দুর্গম এলাকা থেকে যারা পরীক্ষা দিতে আসেন, তাদের আসা কিংবা ফেরার পথে জ্যামের কবলে পড়াটাই খুব স্বাভাবিক ব্যাপার। এরকম পরিস্থিতিতে পরীক্ষার আগেই যেন পরীক্ষার্থীরা লো ব্লাড সুগার বা ডিহাইড্রেশনে না ভুগে, তার জন্য সাথে চিড়া-গুড় ইত্যাদি শুকনা খাবার ও পানি রাখাও জরুরি।

 

৫# হেলমেট

বর্তমানে বিভিন্ন দুর্ঘটনার পর ভবন নিয়ম মেনে বানানো হয়নি বলে জানা যায়। বিভিন্ন পরীক্ষাকেন্দ্রের ভবনও ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই শুধু পরীক্ষার প্রশ্ন কমন না পরায় মাথায় আকাশ ভেঙে পড়ার পাশাপাশি আসলেই ছাদ ভেঙে পড়ার রিস্ক থাকতে পারে। সে কারণে সাথে হেলমেট নিয়ে কেন্দ্রে আসার পরামর্শও দেয়া হচ্ছে পরীক্ষার্থীদের।

 

৬# বর্ম

বহু আন্দোলনের পরেও সড়কে চালকদের ট্রাফিক আইন ভেঙে বেপরোয়া গাড়ি চালানো থামানো যাচ্ছে না। তাই সড়ক দুর্ঘটনার শিকার হওয়া থেকে বাঁচতে হলে পরীক্ষার্থীদের নিতে হবে নিরাপত্তার ব্যবস্থা। সেজন্য কেন্দ্রে আসার সময় বর্ম গায়ে আসলে সড়কে কিছুটা নিরাপত্তা তারা পেতে পারেন।

৭১৮ পঠিত ... ১৬:৫৮, এপ্রিল ০১, ২০১৯

Top