বিক্ষোভ প্রকাশে শুধু টায়ারই কেন পোড়ানো হয়? জেনে নিন ৮টি সম্ভাব্য কারণ

৭৬১ পঠিত ... ১৭:৫০, মার্চ ১২, ২০১৯

বিভিন্ন আন্দোলন-বিক্ষোভের সময় আমরা আন্দোলনকারীদের রাস্তায় টায়ার পোড়াতে দেখি। স্বাভাবিকভাবেই মনে প্রশ্ন জাগতেই পারে, টায়ারের কী দোষ? কেন যেকোনো আন্দোলনে জ্বলতে হয় টায়ারকেই? eআরকির আন্দোলন গবেষকরা তাই ভাবতে বসেছিল কিছু সম্ভাব্য কারণ।

১# মানব সভ্যতার সূচনালগ্নের যে দুটি আবিষ্কার মানুষকে এতো দূর নিয়ে এসেছে তা হল, আগুন ও চাকা। আর সেই দুইটি আবিষ্কারকে একত্র করে তারা করতে চায় নতুন বিদ্রোহের সূচনা।

২# যেকোন বিক্ষোভই কোন বিশেষ মহলের চক্রান্তের উপর ক্ষিপ্ত হয়ে আয়োজিত হয়। সেই চক্রান্তের 'চক্র' অর্থাৎ চাকা নির্মূল করতেই টায়ার পোড়ানো হয়।

৩# যেকোন দাবি চাওয়ার পর প্রশাসনের হেলাফেলায় দীর্ঘসুত্রতায় গড়ায়। এ ধরনের গড়াগড়ির প্রতিবাদ করতে পোড়ানো হয় গাড়ির টায়ার।

৪# আন্দোলন করতে করতে আন্দোলনকারীরা ক্লান্ত ও ক্ষুধার্থ হয়ে পড়ে। আর সেই উপলক্ষে বারবিকিউর আয়োজন করার জন্যই টায়ারে আগুন ধরানো হয়। পরবর্তীতে মিছিল বা সমাবেশ ছত্রভঙ্গ হয়ে পড়ায় এই আগুন ধরানো খুব একটা কাজে আসে না...

৫# বিক্ষোভ আন্দোলন হলেই আমরা বলি ‘ঐ এলাকা গরম হয়ে আছে!’ তাই যেখানে বিক্ষোভ হচ্ছে, সেই এলাকার তাপমাত্রা বাড়িয়ে দেওয়ার জন্যই বিক্ষোভকারীরা টায়ার জ্বালিয়ে দেয়।

৬# একসময় নিয়মিত হরতাল মিছিল ইত্যাদি অনুষ্ঠিত হলেও বর্তমানে বাংলাদেশে তেমন একটা দেখা যায় না। তাই কালেভদ্রে এমন বিক্ষোভ হলে তার ছবি সংবাদপত্রে আসবেই। আন্দোলনকারীরা এই ছবিতে যেন নিজেকে সুন্দরভাবে উপস্থিত করতে পারে, এবং এ থেকে পরবর্তীতে প্রোফাইল পিকচারও দিতে পারে। আর ফটোগ্রাফির একটি টেকনিক হলো আগুনের শিখা সামনে রেখে পোর্ট্রেট তোলা। এতে সাবজেক্টের ফেসে এক মায়াবী আভা দেখা যায়। এরকম একটি সেটিং সৃষ্টি করতেই টায়ারের মধ্যে আগুন ধরিয়ে অগ্নিশিখা সৃষ্টি করা হয়।

৭# আমরা জানি যে টায়ার পানিতে ভাসে। সমুদ্রে বা সুইমিংপুলে- টায়ারে ভেসে অনেকেই আনন্দমুখর সময় কাটায়। তবে ভেসে থাকা আরেকটি জিনিস হচ্ছে গুজব। ভেসে থাকা গুজবের কারণে অনেক সময়ই আন্দোলন ব্যর্থ হয়ে পড়ে। তাই ভাসমান গুজবের রূপক হিসেবে ভাসার ক্ষমতাসম্পন্ন টায়ার পোড়ানো হয়... (যেন অযাচিত গুজবে আন্দোলন ভেস্তে যায়।)

৮# তবে বিক্ষোভে টায়ার ও আগুনের ভূমিকা বিজ্ঞানের দৃষ্টিতে কিছুটা ভিন্ন। টায়ার পোড়ালে অনেক ঘন তীব্র কালো ধোঁয়া সৃষ্টি হয় এবং টায়ারে আগুন দীর্ঘসময় ধরে জ্বলে, এ জন্যই বিক্ষোভে ত্রাস সৃষ্টির জন্য টায়ারে আগুন দেওয়া হয়। এছাড়াও রাস্তাঘাটে যানবাহন তথা টায়ার খুব সহজলভ্য হওয়ায় আগুন দেওয়ার প্রথম পছন্দ হিসেবে টায়ারই ব্যবহার হয়ে আসছে বলেও সমাজবিজ্ঞানীরা মত দেন। যদিও এসব মোটেই যুক্তিপূর্ণ বলে মনে হয়নি।

৭৬১ পঠিত ... ১৭:৫০, মার্চ ১২, ২০১৯

Top