বিমানবন্দরে অস্ত্র নিয়ে যেতে চাইলে আগে যে ১০টি কাজ করতে হবে

২২০৮ পঠিত ... ১৪:১৪, মার্চ ১০, ২০১৯

খেলনা পিস্তল নিয়ে বিমান ছিনতাইয়ের চেষ্টা এবং পিস্তল নিয়ে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের বিমানবন্দরে প্রবেশের ঘটনার রেশ কাটতে না কাটতেই আবারো একই রকম ঘটনা ঘটেছে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। শুক্রবার (৮ মার্চ) সকালে বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালে প্রথম চেকিং পার হওয়ার পর নিজের সঙ্গে অস্ত্র থাকার কথা সংশ্লিষ্ট নিরাপত্তকর্মীকে জানান মামুন আলী নামে এক যাত্রী। বিমানবন্দর সূত্রের বরাতে এ খবর জানিয়েছে বাংলাট্রিবিউন।

পরপর এই কয়েকটি ঘটনায় ধরে নেয়া যেতেই পারে, বিমানবন্দরে যদি আপনি পিস্তল, বন্দুক, রকেট লঞ্চার ইত্যাদি নিয়ে যেতে চান, স্ক্যানিং মেশিনে সেগুলো ধরা পড়ার সম্ভাবনা একেবারেই কম। তাই বিমানবন্দরে অস্ত্র নিয়ে যেতে চাইলে কীভাবে যাবেন, তার কিছু পদ্ধতি ভেবেছেন eআরকি।

১# তিন দিন আগে থেকে মাইকে মাইকে সারা বাংলার শহর, পথ, বিমানবন্দরে জানাতে হবে যে আপনি সঙ্গে অস্ত্র নিচ্ছেন। কোন মডেলের কোন অস্ত্র নিচ্ছেন এসব বিস্তারিত বললেও ভালো হয়।

২# যাত্রার আগে হাতে বেশ কিছু সময় থাকলে ঢাকা শহরে পোস্টারিং করতে হবে। পোস্টারে অস্ত্রর ছবি থাকলে ভালো। বিমানবন্দরের আশেপাশের এলাকায় পোস্টার বেশি লাগাবেন।

৩# ফ্লাইটের দিন বা তার আগের দিন বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে আগেই মেইল করে সঙ্গে থাকা অস্ত্রের কথা জানাতে হবে।

৪# জাতীয় পত্রিকায় একটা ছোট করে বিজ্ঞাপন দিতে পারেন।

৫# এয়ারপোর্টে অস্ত্র নিয়ে যাওয়ার আগের রাতে ফেসবুকে স্ট্যাটাস দিতে হবে। বিমানবন্দরের নিরাপত্তাকর্মীদের কাউকে স্ট্যাটাসে ট্যাগ দিলে ভালো হয়।

৬# 'অস্ত্র আছে, অস্ত্র আছে' এ রকম মিছিল করতে করতে এয়ারপোর্টে ঢুকতে হবে। হাতে অস্ত্র নিয়ে মিছিল করলে বেটার।

৭# বিমানবন্দরে পৌঁছামাত্র হাতে অস্ত্র নিয়ে একটা সেলফি তুলে এয়ারপোর্টের পেজে পোস্ট দিতে হবে।

৮# এয়ারপোর্টের আশেপাশের এলাকায় বিলবোর্ড লাগাতে পারেন, বিলবোর্ডে থাকবে নিজের অস্ত্রসহ জেমস বন্ডের মতো ভাব নেয়া ছবি। যে বিমানে যাচ্ছেন, সেই বিমানের ছবিও সঙ্গে জুড়ে দিতে পারেন।

৯# এয়ারপোর্টের সামনে দাঁড়িয়ে নিজের অস্ত্রসহ ছবিওয়ালা লিফলেট বিলি করতে পারেন।

১০# অস্ত্রসহ এয়ারপোর্টে ঢুকেই 'হ্যান্ডস আপ' বলে সবাইকে এক দফা ভয় দেখিয়ে নেবেন। এরপর হেহে হোহো করে হেসে নিরাপত্তাকর্মীর কাছে অস্ত্র জমা দেবেন।

উপরের প্রক্রিয়াগুলো বাস্তবায়নের পর যদি স্কানারে অস্ত্র ধরা পরে তাহলে আপনি ঠিক আছেন। তবে তারপরও যদি স্কানারে ধরা না পরে তাহলে..... আপনারই দোষ!

২২০৮ পঠিত ... ১৪:১৪, মার্চ ১০, ২০১৯

Top